সোমবার, ০৮:২৫ পূর্বাহ্ন, ২৮ অক্টোবর ২০২৪, ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

মাশরুম খাবেন যেসব কারণে

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২
  • ১১২ বার পঠিত

মাশরুম একপ্রকার মৃতজীবী ছাত্রাক জাতীয় উদ্ভিদ। যেসব ছত্রাক মানুষের খাওয়ার উপযোগী, নিরাপদ, পুষ্টিকর ও সুস্বাস্থ্যকর তাই মাশরুম হিসেবে পরিচিত। এটি জায়গা করে নিয়েছে অনেকেরই পছন্দের তালিকায়। মাশরুম রান্না করে, সালাদ কিংবা স্যুপ তৈরি করেও খাওয়া যায়। নিয়মিত মাশরুম খেলে তা ডায়াবেটিস, ক্যানসার ইত্যাদি মারাত্মক অসুখ সারাতে কাজ করে। এতে শর্করা ও চর্বির পরিমাণ কম থাকে। পাশাপাশি ফাইবার থাকে তুলনামূলক বেশি। তাই ডায়াবেটিস রোগীদের জন্য এটি খুবই উপকারী একটি খাবার। আসুন জেনে নেই মাশরুম আমাদের শরীরে কী কী উপকারে আসে-

ডায়াবেটিসে উপকারী

ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে নিয়মিত মাশরুম খাওয়ার অভ্যাস করতে হবে। এতে আছে পর্যাপ্ত ফাইবার, প্রোটিন, ভিটামিন ও মিনারেল। এসব উপাদান ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। নিয়মিত মাশরুম খেলে তা রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। মাশরুমে থাকা এনজাইম ও প্রাকৃতিক ইনসুলিন চিনিকে ভাঙতে সাহায্য করে। ফলে খুব সহজেই নিয়ন্ত্রণ করা যায় ডায়াবেটিস।

দূর করে অ্যানিমিয়া

শরীরে আয়রনের অভাব হলে দেখা দেয় অ্যানিমিয়ার মতো সমস্যা। মাশরুমে আছে পর্যাপ্ত আয়রন। এটি অ্যানিমিয়া দূরে রাখতে সাহায্য করে। মাথা ব্যথা, মানসিক চাপ কিংবা স্ট্রেস ও হজমের সমস্যা দূর করতে সাহায্য করে এটি। খাবারের তালিকায় নিয়মিত মাশরুম রাখলে তা অ্যানিমিয়ার ঝুঁকি কমায়।

ওজন নিয়ন্ত্রণে করে

ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে মাশরুম। এতে আছে পর্যাপ্ত ফাইবার যা দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখে। ফলে বারবার ক্ষুধা অনুভব হয় না। কম খাবার গ্রহণ মানে ওজনও নিয়ন্ত্রণে থাকা। যারা ওজন কমাতে এবং পেশীবহুল শরীর পেতে চান তারা খাদ্য তালিকায় মাশরুম রাখুন। ফ্যাট সমৃদ্ধ মাংসের বদলে মাশরুম খাওয়া বেশি উপকারী।

হাড় শক্তিশালী করে

হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে মাশরুম। এতে আছে প্রচুর ক্যালসিয়াম। যে কারণে নিয়মিত মাশুরম খেলে তা আমাদের দাঁত ও হাড়ের শক্তি বাড়াতে কাজ করে। মাশরুম খেলে তা বাতের ব্যথা কমাতেও সাহায্য করে। প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে পারেন উপকারী এই সবজি।

সুস্থ রাখে ত্বক

সুস্থ ত্বক পেতে চাইলে নিয়মিত মাশরুম খান। এতে আছে প্রচুর রিবোফ্লাবিন ও নিয়াসিন। এতে পানির পরিমাণ প্রায় ৮০-৯০ শতাংশ। যে কারণে নিয়মিত মাশরুম খেলে তা ত্বককে ভেতর থেকে নরম, কোমল ও সজীব রাখে।

হজমে সহায়তা করে

হজমশক্তি ভালো রাখতে কাজ করে মাশরুম। এতে আছে প্রয়োজনীয় ফাইবার ও এনজাইম যা হজম ভালো রাখতে কাজ করে। এটি অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার কাজ বাড়িয়ে তোলে। সেইসঙ্গে কোলনের পুষ্টি উপাদান শোষণও বাড়াতে সাহায্য করে। তাই নিয়মিত মাশরুম খেলে বাড়ে হজমশক্তি।

অ্যান্টিঅক্সিডেন্ট

আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ একটি উপাদানের নাম হলো অ্যান্টিঅক্সিডেন্ট। মাশরুমে আছে- পলিফেনল ও সেলেনিয়াম নামক অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে নানাভাবে ভালো রাখতে সাহায্য করে। এই প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট স্ট্রোক, স্নায়ুতন্ত্রের রোগ ও ক্যান্সারের মতো মারাত্মক অসুখ থেকে বাঁচতে সহায়তা করে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com