সোমবার, ১১:১৮ অপরাহ্ন, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ১৮২ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য সম্পূর্ণভাবে ভদ্রতা-শিষ্টাচার পরিপন্থী : রিজভী ঋণ চেয়ে ৪ উপদেষ্টা ও গভর্নরকে বেক্সিমকোর চিঠি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর ‘অত্যন্ত নিন্দনীয়’ বক্তব্যের তীব্র প্রতিবাদ বাংলাদেশের ‘উপহার নয়, ভারতে ইলিশ রফতানি করা হবে’ ছাত্রলীগের পদ নিয়ে যে ব্যাখ্যা দিলেন শিবিরের ঢাবি সেক্রেটারি আশুলিয়ায় আবারো শ্রমিক বিক্ষোভ, বন্ধ ৫২ কারখানা ট্রাইব্যুনালে প্রথমবারের মতো শেখ হাসিনার বিরুদ্ধে গুমের অভিযোগ বিশাল বাজেটে শাকিবের ‘বরবাদ’, নায়িকা হবেন কে? সোনা চোরাচালানে অর্থনীতি ধ্বংস, বঞ্চিত ১০ হাজার কোটি টাকার রাজস্ব

গৌরনদী টরকী বন্দরের খাল দখল করেছে ভূমিদস্যূ’রা একটু বৃষ্টি হলেই দেখা দেয় জলাবদ্ধতা

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৪০ বার পঠিত
ধান নদী খাল এই তিনে বরিশাল। গল্পকথায় বা ইতিহাসের পাতায় এসব কথা থাকলেও বাস্তবে তার যেন এক উল্টো চিত্র। বলছি বরিশাল জেলার গৌরনদী উপজেলার নদীমাতৃক আড়িয়াল খা শাখা নদী পালরদী নদী’র কথা। তীর ঘ্যাষে গড়ে ওঠেছে এতিহ্যবাহী টরকী বন্দর। তবে টরকী বন্দর লঞ্চঘাট বা ট্রলার ঘাট নামেও বেশ পরিচিত।

এই নদীর সাথে খরচতা প্রবাহমান এই খালের মূখেই অবৈধ ভাবে গড়ে তুলেছেন একটি গাছ চিরানো স-মিল । খালের দুই পাড়ে ষরিষার তেল ভাঙ্গানোর দুইটি মিল রয়েছে এবং আরও একটি হলুদ,মরিচ গুড়া করার মিল রয়েছে। সেই মিলের পিছনে মাটি ফেলে করেছেন খাল ভরাট। কেউ করেছেন খালের প্রবেশ মুখ করাত কল দিয়ে দখল। আবার কেউ করেন খালের ভিতর মাটি ফেলে লাগিয়ে ছেন গাছ। আবার কেউ করেছেন ময়লা ফেলে করেছেন টংদোকান। এক কথায় বলা যায় এ যেন এক দখলের মহা উৎসব চলছে। এবিষয় এখনও যদি প্রশাসন কোন পদক্ষে না নেয় তাহলে প্রবহমান খাল খুঁজে পাওয়া যাবে না।
তবে এটাকি পরিকল্পনার অভাব, নাকি পরিকল্পনা করেই এসব দখলের উৎসবে মেতে ভূমিদস্যূরা। সরকারী উদ্যোগে এতিহ্যবাহী টরকী বন্দরের প্রায় কোটি টাকার ড্রন নির্মানের শুরু হয়েছে। টরকী বন্দরের জলাবদ্ধতা পানি নিষ্কাশনের জন্য ১৯৩৫ ফিট কংক্রিট ঢালাইয়ের ড্রেনের কাজ চলমান রয়েছে। এই কাজের সুফল পেতে হলে খালকে তার স্বাভাবিক গতি ফিরিয়ে দিতে হবে।
খালের দুই পাড়ের অবৈধ দখলের উচ্ছেদ ও নতুন করে কেউ যেন খালের ভিতর ময়লা ফেলে দখল করতে না পারে খাল, সে দিকেও নজর দিতে হবে প্রশাসনকে। এবিষয় টরকী বন্দরের ব্যাবসায়ীরা নাম প্রকাশে অনিচ্ছুক তারা বলেন যে আমাদের বন্দরের ড্রেন র্নিমান কাজ শুরু হয়েছে এতে আমরা খুবই খুসি। তবে ড্রেনের যে পানি নিষ্কাশন হয়ে খালে যাবে তাও তো খালে যেতে পারবে না। কারওন যে যার মত করে খাল দখল করে নিয়েছে। পানি যাওয়ার মতো কোন অবস্থা এখন আর খালে নেই। এই খাল থেকে নদীতে পানি নামতে পারবে না। পানি নামাতে হলে টরকী বন্দরের খাল কেটে আগের স্বাভাবিক পানির প্রবাহ যেন ঠিক থাকে সে ব্যাবস্থা করতে হবে। তা হলেই সরকারের এই কোটি টাকার ড্রেন কাজে আসবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com