মঙ্গলবার, ০২:২২ পূর্বাহ্ন, ২৯ অক্টোবর ২০২৪, ১৩ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

বন্দী বিনিময়ে আহেদ তামিমিকে মুক্ত করবে ইসরাইল

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩
  • ৩২ বার পঠিত

২২ বছর বয়সী ফিলিস্তিনি ছাত্র আহেদ তামিমিকে মুক্তি দিতে ইচ্ছুক ইসরাইল। এর বিনিময় হিসেবে তারা হামাসের হাতে বন্দী আরো কিছু নাগরিককে মুক্ত করতে চায় ইসরাইল।

মঙ্গলবার ইসরাইলভিত্তিক সংবাদমাধ্যম হারেদ্‌জ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ৬ নভেম্বর ইসরাইলি নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে সহিংসতা উস্কে দেয়া এবং সন্ত্রাসবাদকে উত্সাহিত করার সন্দেহে গ্রেফতার আহেদ তামিমিসহ ৫০ ফিলিস্তিনিকে আরো কিছু বন্দী বিনিময়ের মাধ্যমে মুক্তি দিতে ইচ্ছুক তারা।

প্রতিবেদনে আরো বলা হয়, তামিমি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক পোস্টে বলেন, ‘বসতি স্থাপনকারীদের (সেটলার) প্রতি আমাদের বার্তা হলো- আমরা পশ্চিম তীরের হেবরন থেকে জেনিন পর্যন্ত সমস্ত শহরে আপনার জন্য অপেক্ষা করছি। আমরা আপনাদের হত্যা করব, এবং আপনারা বলবেন যে- হিটলার আমাদের সাথে যা করেছে তা একটি কৌতুক ছিল।’

তার এই পোস্টটি হিব্রু ও আরবি ভাষায় লেখা ছিল।

২০১৭ সালে ইসরাযইলি সেনারা তার ভাইকে গ্রেফতার করতে বাড়িতে এলে তাদের সাথে তামিমির সংঘর্ষের একটি ভিডিও ভাইরাল হয়। ওই সময় ফিলিস্তিনি প্রতিরোধের প্রতীক ওঠেন আহেদ তামিমি।

ভিডিওতে দেখা গেছে, ইসরাইলি সৈন্যদের সাথে আহেদ তামিমির ধাক্কাধাক্কি হচ্ছে। একপর্যায়ে ওই কিশোরী সপাটে চড় বসিয়ে দেয় এক সৈন্যের গালে। তাতে ওই সেনার ভ্রু কেটে যায়।

ওই বছরের ডিসেম্বরে তামিমি, তার মা এবং ২০ বছর বয়সী চাচাতো ভাই নুরের পাশাপাশি আরো অনেককে ইসরাযইলি সেনাবাহিনী গ্রেফতার করেছিল। হামলা, উসকানি এবং পাথর নিক্ষেপের ঘটনাসহ ১২টি অভিযোগে অভিযুক্ত করে আট মাস কারাগারে রাখা হয়েছিল তাকে।

ইসরাইল প্রিজন সার্ভিসের মতে, তামিমিকে ‘বন্দী’ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে- অর্থাৎ তার এখনো বিচার হয়নি।

এদিকে, ফিলিস্তিনি কর্তৃপক্ষের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় কমপক্ষে ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে ৮ হাজারেরও বেশি শিশু এবং নারী। আহত হয়েছে ২৮ হাজার ২০০ জনেরও বেশি ।

গত মাস থেকে অবরুদ্ধ ছিটমহলে ইসরাইলের অবিরত বিমান ও স্থল হামলায় হাসপাতাল, মসজিদ এবং গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

ইসরাইলি সরকারি পরিসংখ্যান অনুসারে, ইতোমধ্যে ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়েছে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।

বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।
সূত্র : হারেদ্‌জ টাইমস

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com