সোমবার, ০২:৩০ পূর্বাহ্ন, ২৮ অক্টোবর ২০২৪, ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

গাজায় ইসরাইলি স্থল বাহিনীর বিরুদ্ধে হামাসের তীব্র লড়াই

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ২৮ অক্টোবর, ২০২৩
  • ২৮ বার পঠিত

গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সশস্ত্র গ্রুপ শনিবার ভোর রাতে জানিয়েছে, তাদের যোদ্ধারা গাজার ভেতরে ইসরাইলি স্থল বাহিনীর বিরুদ্ধে তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে। গাজার ভেতরে হামাসের বিরুদ্ধে স্থল অভিযান সম্প্রসারণ করার কথা ইসরাইল ঘোষণা করার পর হামাস এই বক্তব্য প্রদান করল। তারা জানিয়েছে, তারা যেকোনো হামলা মোকাবেলা করবে।

হামাসের সশস্ত্র শাখা ইজেদ্দিন আল-কাসসাম ব্রিগেড এক বিবৃতিতে জানায়, ‘আমরা উত্তর গাজার বেইত হানুন এবং মধ্যভাগে পূর্ব বুরিজে ইসরাইলি আকস্মিক স্থল হামলা মোকাবেলা করছি। স্থলভাগে সহিংস সম্পৃক্ততা রয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনীর মুখপাত্র মেজর নির দিনার এএফপিকে বলেন, ‘আমাদের সৈন্যরা আগের দিনের মতো গাজার ভেতরে অভিযান চালাচ্ছে।’

ইসরাইলি স্থল বাহিনী বুধবার ও বৃহস্পতিবার রাতে গাজার অভ্যন্তরে সীমিত স্থল অভিযান পরিচালনা করে।

ইরানের নেতাকে সতর্ক করলেন বাইডেন : হোয়াইট হাউস
প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে ইসরাইল-হামাস সংঘর্ষের মধ্যে মার্কিন সেনাদের উপর হামলার বিরুদ্ধে সতর্ক করে একটি বার্তা পাঠিয়েছেন। বৃহস্পতিবার হোয়াইট হাউস এই কথা জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বাইডেনকে উদ্ধৃত করে সাংবাদিকদের বলেন, ‘সরাসরি একটি বার্তা সম্প্রচার করা হয়েছে। যতদূর যেতে যাচ্ছি, আমি তত দূর যাবো।’ তবে কীভাবে এই বার্তা দেয়া হয়েছে তা বলতে অস্বীকার করেছেন কিরবি।

পরে বৃহস্পতিবার প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, মার্কিন বাহিনী ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড বাহিনীর ব্যবহৃত পূর্ব সিরিয়ার দু’টি স্থাপনায় হামলা চালিয়েছে।
পেন্টাগন বলেছে, মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ার সাথে সাথে ইরাক ও সিরিয়ায় মার্কিন ও মিত্র বাহিনীর ওপর এই মাসে কমপক্ষে ১৬ বার হামলা হয়েছে। এজন্য ‘ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠী’কে দায়ী করা হয়েছে।

বাইডেন বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, তিনি খামেনিকে সতর্ক করে দিয়েছিলেন যদি হামলা অব্যাহত থাকে তবে এর প্রতিক্রিয়া হবে।

যুক্তরাষ্ট্র সফররত অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজকে সাথে নিয়ে বাইডেন বলেন, ‘আয়াতুল্লাহর প্রতি আমার সতর্কবার্তা ছিল তারা যদি ওই সৈন্যদের দিকে অগ্রসর হতে থাকে, আমরা জবাব দেব এবং তাকে প্রস্তুত থাকতে হবে। ইসরাইলের সাথে এর কোনো সম্পর্ক নেই’।
এদিকে হামাসের হামলার পর গাজার বিরুদ্ধে ইসরাইলের বিমান ও কামান হামলার বিষয়ে ইরান জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে ওয়াশিংটনকে সতর্ক করেছে।

পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, ‘আমি অকপটে আমেরিকান রাষ্ট্রনায়কদের এবং সামরিক বাহিনীকে বলছি যারা এখন ফিলিস্তিনে গণহত্যা চালাচ্ছে, আমি তাদের সতর্ক করছি। আমরা এই অঞ্চলে যুদ্ধের সম্প্রসারণ ও পরিধিকে স্বাগত জানাই না।’
‘তবে আমি সতর্ক করে দিচ্ছি যদি গাজায় গণহত্যা চলতেই থাকে, তারা এই আগুন থেকে রেহাই পাবে না।’

হামাস হামলার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলের কাছাকাছি দু’টি বিমানবাহী রণতরী সরিয়ে নিয়ে এসেছে এবং বলেছে যে, এটি ইরান এবং তার মিত্রদের সংঘাতকে প্রসারিত করা থেকে বিরত করার একটি প্রচেষ্টা।

রোববার প্রতিরক্ষা ন্ত্রী লয়েড অস্টিনও এই অঞ্চলে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করার নির্দেশ দিয়েছেন এবং অতিরিক্ত বাহিনীকে অবহিত করেছেন যেন তারা দ্রুততম সময়ে মোতায়েন হতে পারে।

সূত্র : আল জাজিরা, জেরুসালেম পোস্ট, এএফপি এবং অন্যান্য

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com