শনিবার, ০৬:২৩ পূর্বাহ্ন, ২৬ অক্টোবর ২০২৪, ১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

লিভার জটিলতার উন্নত চিকিতসার জন্য খালেদা জিয়াকে বিদেশে যেতে হবে—ডা এজেডএম জাহিদ হোসেন

staff reporter
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩
  • ৫২ বার পঠিত

লিভার জটিলতার উন্নত চিকিতসার জন্য খালেদা জিয়াকে ফের বিদেশে পাঠানো পরামর্শ দিয়েছে মেডিকেল বোর্ডের চিকিতসকরা।

সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন বাসায় ফেরার পর তার ব্যক্তিগত চিকিতসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন এক সংবাদ ব্রিফিঙে এই কথা জানান।

তিনি বলেন, ‘‘ উনার(খালেদা জিয়ার) হার্টের যে ব্লক, ওই সময়ে (গত বছরের আগস্ট) একটাকে ব্লক এডরেস করা হয়েছিলো। বাকী দুইটা ব্লক আছে- সেটা আপনারা জানেন। আর উনার ক্রনিক লিভার ডিজিজের চিকিতসার জন্য ডাক্তারদের রিকোমেন্ডেশন ছিলো টিপস করার জন্য। অর্থাত পোর্টাল যে ব্লাড প্রেসার সেটা কমানোর জন্য এটা এক ধরনের জন্য বাই-পাস…লিভার হাইপারটেশনের বাইপাস।”

‘‘ সেই সার্জারি বাংলাদেশে যেমন হয় না এবং আশে-পাশের অনেক দেশেই হয় না। সেটির জন্য তারা আগেও রিকোমেন্ডেশন করেছিলো মাল্টি ডিসিপ্লানারি এডভ্যান্স সেন্টারে উনার চিকিতসা করানো জন্য, টিপস করানো জন্য। এবারও এন্ডেজকপি করানোর পর ডাক্তার সাহেবরা আবারও সর্বসম্মতভাবে উনার টিপস করানোর জন্য রিকোমেন্ড করেছে যে, যত দ্রুত সম্ভব সেটা করতে। উনার(খালেদা জিয়ার) টিপস করলে উনার পোর্টাল প্রেসার কমবে, পোর্টাল প্রেসার কমলে উনার পোর্টাল হাইপারটেনশনের জন্য যে জটিলতা হয়, লিভারের যে জটিলতা হয় সেই জটিলতাগুলো অনেকাংশে নিরসন হবে, তিনি স্বাভাবিকভাবে আরো বেশি সুস্থবোধ করবেন। সেজন্য উনারা(মেডিকেল বোর্ডের চিকিতসকরা) রিকোমেন্ড করেছেন।”

এজেডএম জাহিদ হোসেন বলেন,  ‘‘উনার যে সমস্ত উপসর্গ দেখা দিয়েছিলো সেগুলোর চিকিতসা ডাক্তাররা গত ৪/৫ দিনে অত্যন্ত নিবিড়ভাবে করা হয়েছে। তার পরিপ্রেক্ষিতে চিকিতসকরা উনাকে বাসায় রেখে উনাদের তত্ত্বাবধায়নে চিকিতসা অব্যাহত রাখার পরামর্শ দেয়ার পরিপ্রেক্ষিতে ম্যাডাম কিছুক্ষন আগে বাসায় ফিরেছেন।”

‘‘ ম্যাডাম আপনাদের মাধ্যমে দেশবাসীর কাছে তার সুস্থতার জন্য দোয়া চেয়েছেন।”

এভারকেয়ার হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক সাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে বিশেষজ্ঞ চিকিতসকদের নিয়ে এই মেডিকেল বোর্ড খালেদা জিয়ার চিকিতসা করছেন।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বহু বছর ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, কিডনি ও লিভার জটিলতাসহ বিভিন্ন সমস্যা ভোগছেন।

পাঁচদিন এভারকেয়ার হাসপাতালে চিকিতসা শেষে সন্ধ্যা ৬টা ২২ মিনিটে গুলশানের বাসা ‘ফিরোজা‘য় ফেরেন খালেদা জিয়া। গত ২৯ এপ্রিল শারীরিক চেকআপের জন্য মেডিকেল বোর্ডের পরামর্শে হাসপাতালে ভর্তি হন তিনি।

ফিরোজার গেটের সামনে সংবাদ ব্রিফিঙের সময়ে বিএনপির আমান উল্লাহ আমান, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, শিরিন সুলতানা, ডা. রফিকুল ইসলাম, ডা. আল মামুন, হেলেন জেরিন খান, রেহানা আখতার রানু প্রমূখ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com