শনিবার, ০১:১৯ পূর্বাহ্ন, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

লঞ্চভাড়া কত বাড়বে জানা যাবে আজ

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ৭২ বার পঠিত

লঞ্চভাড়া বর্তমানের চেয়ে কমপক্ষে ৫০ শতাংশ বাড়ানোর প্রস্তাবে এখনো অটল রয়েছে মালিকপক্ষ। বুধবার নতুন ভাড়ার বিষয়ে গেজেট প্রকাশ করা হবে। গতকাল মঙ্গলবার দুপুরে মালিকপক্ষের সাথে বৈঠকের পর এ তথ্য জানান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন আহমদ।

যাত্রী ভাড়া সর্বনিম্ন ১৯ শতাংশ থেকে ৫০ শতাংশ পর্যন্ত আটটি ধাপে বাড়ানোর প্রস্তাবনা তৈরি করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার জন্য এটি নৌ পরিবহন প্রতিমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। তবে যাত্রীভাড়া বর্তমান ভাড়ার চেয়ে কমপক্ষে ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানোর প্রস্তাবে অটল রয়েছে মালিকপক্ষ।

এর আগে গত সোমবার (৮ আগস্ট) দীর্ঘ আট ঘণ্টার বৈঠকের পরও লঞ্চের যাত্রীভাড়া বাড়াতে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়াই শেষ হয় বলে জানান নৌপরিবহন সচিব মো: মোস্তফা কামাল।

নৌপরিবহন সচিব মো: মোস্তফা কামাল জানান, নতুন ভাড়া নির্ধারণ না করা পর্যন্ত আগের ভাড়া বহাল থাকবে।

মালিক সমিতির প্রস্তাব অনুযায়ী, ভাড়া দ্বিগুণ করা হলে প্রতি কিলোমিটারে নতুন ভাড়া হবে ৪ টাকা ৬০ পয়সা করে, আগে যা ছিল ২ টাকা ৩০ পয়সা। এ ছাড়া পরবর্তী ১০০ কিলোমিটারের ক্ষেত্রে কিলোমিটার প্রতি ভাড়া নেয়া হচ্ছে ২ টাকা, যা বাড়িয়ে ৪ টাকা করার প্রস্তাব করেন।

এর আগে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে গত বছরের ৭ নভেম্বর লঞ্চ মালিকদের সাথে বৈঠকে সব লঞ্চের ভাড়া ৩৫ শতাংশ বাড়িয়েছিল অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সে হিসাবে কিলোমিটারপ্রতি ৬০ পয়সা করে ভাড়া বেড়েছিল।

বৈশ্বিক বাজারের সাথে তাল মেলাতে শুক্রবার (৫ আগস্ট) রাত থেকে বাড়ানো হয় জ্বালানি তেলের দাম, যা জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির হারের দিক থেকে রেকর্ড।

এরপর ডিজেলচালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সরকার। আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সার স্থলে ২ টাকা ২০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সার স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ০৫ পয়সার স্থলে ২ টাকা ৪০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা নির্ধারিত হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com