অন্য ভাষায় :
সোমবার, ০৮:৩৮ অপরাহ্ন, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :
মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উড়লো ফিলিস্তিনি পতাকা! বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের বিষয়টি আদালতেই সুরাহার চেষ্টা করব, হাইকোর্টের নির্দেশনা নিয়ে শিক্ষামন্ত্রী গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মঙ্গলবারও ঢাকাসহ ২৭ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ টিপু-প্রীতি হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা আশরাফসহ ৩৩ আসামির বিচার শুরু

গ্রিস প্রবাসীদের পাসপোর্ট দেবে বাংলাদেশ দূতাবাস

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক :
  • আপডেট টাইম : বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৪৯ বার পঠিত

অবৈধ প্রবাসী বাংলাদেশিদের বৈধকরণে নতুন প্রক্রিয়া শুরু করেছে গ্রিস সরকার। বাংলাদেশ ও গ্রিসের সমঝোতা চুক্তির আওতায় চলতি বছর থেকে এই প্রক্রিয়া শুরু হয়। তবে নতুন পাসপোর্ট না থাকায় এই প্রক্রিয়ায় অংশ নিতে পারছেন না দেশটিতে বসবাসরত হাজারও অবৈধ প্রবাসী।

দূতাবাসের তথ্য মতে, হাতের লেখা পাসপোর্টের যুগে সীমান্ত পাড়ি দিয়ে গ্রিসে প্রবেশ করেছেন কয়েক হাজার বাংলাদেশি। যাদের কাছে বর্তমানে নতুন পাসপোর্ট নেই। তাই তারা বৈধকরণ প্রক্রিয়ায় অংশ নিতে পারছেন না। এবার এসব প্রবাসীদের নতুন পাসপোর্ট দিতে নতুন উদ্যোগ নিয়েছে দূতাবাস।

বৈধকরণ প্রক্রিয়ার চুক্তি অনুযায়ী অবৈধ বাংলাদেশিদের বৈধ হতে প্রথম শর্ত সকল প্রবাসীদের দুই বছরের বেশি মেয়াদসম্পন্ন পাসপোর্ট থাকতে হবে। কিন্তু নতুন পাসপোর্ট না থাকায় অনিশ্চিত হয়ে পড়েছে দেশটিতে থাকা হাজারও বাংলাদেশির ভবিষ্যৎ। হাতের লেখা পাসপোর্ট নিয়ে সীমান্ত দেওয়া বাংলাদেশিরা নতুন করে পাসপোর্ট করার সুযোগও পাচ্ছেন না।
বৈধকরণ প্রক্রিয়ায় অংশ নিতে অবৈধ প্রবাসী যাদের নতুন পাসপোর্ট নেই তাদের দ্রুত নতুন পাসপোর্ট দেওয়ার উদ্যোগ নিয়েছে দূতাবাস। এ ছাড়া দেশটির বিভিন্ন ডিটেনশন সেন্টারে বন্দি থাকা বাংলাদেশিরা পাসপোর্ট ছাড়া মুক্ত হতে পারছেন না। দ্রুত এসব বন্দি প্রবাসীদের কাছে পাসপোর্ট দিতে না পারলে তাদের ভবিষ্যৎ অনিশ্চয়তায় পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দূতাবাসের চার্জ দা এফেয়ার্স মোহাম্মদ খালেদ বলেন, ‘ আমরা অবৈধ প্রবাসীদের বৈধকরণ প্রক্রিয়া অংশ নিতে সকল ধরণের সহযোগীতা অব্যাহত রেখেছি। যে সকল অবৈধ প্রবাসীদের পাসর্পোট নেই তাদের তাদের দ্রুত দূতাবাসে আবেদন করার জন্য আহ্বান জানাই।’

সম্প্রতি দূতাবাস এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রচার করে সবাইকে চলতি মাসের মধ্যেই নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার আহ্বান জানিয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com