শনিবার, ১১:৩০ অপরাহ্ন, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

৩০ ডিসেম্বর সারা দেশে যুগপৎ গণমিছিল করবে গণতন্ত্র মঞ্চ

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক :
  • আপডেট টাইম : শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২
  • ৭১ বার পঠিত

সরকারের হঠানোর জন্য ঘোষিত ১৪ দফা এবং ২০১৮ সালের ভোট কারচুপির ‘কালো দিবস’ উপলক্ষ্যে আগামী ৩০ ডিসেম্বর গণমিছিলের কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ।

শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে গণমঞ্চের নেতা ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেনআগামী ৩০ ডিসেম্বর ওই কালো দিনের প্রতি ঘৃণা নিক্ষেপ করে দেশব্যাপী যে নির্যাতন ও ধরপাকড় চলছে এবং সরকারের অত্যাচার নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা দাবিতে গণমিছিল অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে ঢাকায় মহানগরীতে বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে সামনে সমাবেশ এবং সেখান থেকে গণমিছিল শুরু হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনের প্রেক্ষাপট তুলে ধরে মান্না বলেন, রাজপথের প্রধান বিরোধী দল বিএনপির ১০ তারিখের গণসমাবেশ থেকে কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। কিন্তু আওয়াশী লীগের সম্মেলনের একটি তারিখের সাথে সঙ্ঘাত হওয়ায় তা আবার পেছানো হয়েছে।

তিনি বলেন, ৩০ ডিসেম্বর একটা কালো দিন। দিন-রাত মিলে দিনটি গণতন্ত্রের জন্য একটা কলঙ্ক। তাই এ দিনকে সামনে রেখে গণমিছিল করার কথা জানান তিনি।

মান্না বলেন, এই কর্মসূচি গণতন্ত্র মঞ্চ ছাড়াও আরো অনেক দল ঘোষণা করবে। একইসাথে একই রকম দাবিতে দিবসটি তারা পালন করবে। এটার মধ্যে এক ধরনের যুগপৎ আন্দোলনের সম্পর্ক আছে।

তিনি আরো বলেন, ‘আমরা গণতন্ত্র মঞ্চ কেবলমাত্র এক দফার আন্দোলন করছে না। আমাদের আন্দোলনের শীর্ষ বিন্দু হচ্ছে এই সরকারের পদত্যাগের দাবি। সেখানে একটি অন্তবর্তীকালীন সরকার প্রতিষ্ঠা করা, দেশের নির্বাচনের উপযুক্ত মাঠ তৈরি করা’।

গণতন্ত্র মঞ্চের এ নেতা বলেন, সামগ্রিক এই শাসন ও রাষ্ট্র ব্যবস্থা পরিবর্তনও আমরা চাই। আমাদের ঐক্যবদ্ধ আন্দোলনের বা যুগপৎ আন্দোলনের ভিত্তি তাই।

উল্লেখ্য গত ১২ ডিসেম্বর গণতন্ত্র মঞ্চ সরকার পতনে ১৪ দফা দাবি উপস্থাপন করে বিএনপির সাথে যুগপৎ আন্দোলনে মাঠে থাকার ঘোষণা দেয়। এর আগে গত ১০ ডিসেম্বর ঢাকার বিভাগীয় সমাবেশ থেকে ১০ দফা কর্মসূচি ঘোষণা করে আগামী ২৪ ডিসেম্বর গণমিছিলের কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

গণমঞ্চের ১৪ দফার মধ্যে সংসদ বিলুপ্ত করে সরকারের পদত্যাগ, জাতীয় নির্বাচনের জন্য অন্তবর্তীকালীন সরকার গঠন, নতুন নির্বাচন কমিশন তৈরি, খালেদা জিয়াসহ রাজবন্দীদের মুক্তির পাশাপাশি সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংস্কার, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠাসহ দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট ব্যবস্থা প্রবর্তন প্রভৃতি গুরুত্বপূর্ণ দফা রয়েছে।

সংবাদ সম্মেলনে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, আকবর খান, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, হাবিবুর রহমান রিজু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম, ইমরান ইমন, জেএসডির শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, কামাল উদ্দিন পাটোয়ারি, গণঅধিকার পরিষদের মো: রাশেদ খান, নাগরিক ঐক্যের শহীদুল্লাহ কায়সারসহ নেতৃ্বৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com