অন্য ভাষায় :
শনিবার, ০৮:১৫ পূর্বাহ্ন, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :
ফিলিস্তিন সমস্যার ন্যায্য ও স্থায়ী সমাধান চায় চীন বিশ্বকাপে পাকিস্তানের ১৫ সদস্যের দলে যাদের রাখলেন ওয়াকার দীর্ঘ বিরতি শেষে বলিউডে ফিরছেন প্রীতি জিনতা রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী গরমে পোষা প্রাণীর যত্ন দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি

জাতিসংঘ শান্তি প্রতিষ্ঠা কমিশনের সভাপতি বাংলাদেশ

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : বুধবার, ২ ফেব্রুয়ারি, ২০২২
  • ৮৮ বার পঠিত

জাতিসংঘের শান্তি প্রতিষ্ঠা কমিশনের সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এ সংস্থার সভাপতি এবং সহ-সভাপতি নির্বাচনে ভোট দেন সদস্যরা। এর আগে ২০১২ সালে এই দায়িত্ব পালন করেছিলো বাংলাদেশ।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এই পদের জন্য নির্বাচিত প্রথম নারী। আগামী এক বছর এই দায়িত্ব পালন করবেন তিনি। মিশরের কাছ থেকে তিনি এই দায়িত্ব গ্রহণ করেন।

জাতিসংঘ শান্তি প্রতিষ্ঠা কমিশন একটি আন্তঃসরকার পরামর্শক সংস্থা যা সংঘাতপূর্ণ দেশসমূহকে তাদের অনুরোধে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করে থাকে। এর লক্ষ্য হলো অংশগ্রহণমূলক ও টেকসই উন্নয়নের মাধ্যমে সংঘাত রোধ করা।

২০০৫ সালে প্রতিষ্ঠিত এই সংস্থার সদস্য সংখ্যা নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যসহ ৩১। বাকিদের মধ্যে রয়েছে শান্তিরক্ষী বাহিনী প্রেরণকারী প্রথম পাঁচটি দেশ ও আর্থিকভাবে সবচেয়ে বেশি অবদান রাখা পাঁচটি দেশের আরও মোট ১০ সদস্য।

উল্লেখ্য, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বর্তমানে সবচেয়ে বেশি শান্তিরক্ষী পাঠিয়ে থাকে বাংলাদেশ।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com