শুক্রবার, ০৭:৩০ অপরাহ্ন, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

সরকারের দায়িত্ত্বে থেকে সরকারী প্রশাসনের অবহেলায় অর্থের অপচয়

গৌরনদী প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৮৯ বার পঠিত

বরিশাল গৌরনদী উপজেলার বার্থী ইউনিয়নের বার্থী বাজার থেকে বঙ্গবন্ধু সড়ক পূর্বদিকে পালোরদি নদীর সাথে শেষ হয়েছে আর সে রাস্তার পাশ ছুয়ে নদী থেকে বার্থী পর্যন্ত একটা খাল প্রবাহমান।

এ খালের বয়স প্রায় চল্লিশ বছরের ও বেশী। এই রাস্তা খালের দুই পাশে আছে আবাদি সেচ প্রকল্প। বর্ষা মৌসুমে এ খাল দিয়ে বন্যার পানি যেমন নিষ্কাশিত হয়ে ফসলি জমিকে রক্ষা করে তেমন আবার শীত মৌসুমে সেচ প্রকল্পে ইরিগেশনে কৃষি অর্থনীতিতে অভাবনিয় ভূমিকা পালন করে যার প্রেক্ষিতে গরীব চাষিদের এ খালের প্রয়োজনীয়তা অনেক বেশি।

বেশ কয়েক বছর এই খালে ইউনিয়ন পরিষদের অপরিকল্পিত তত্ত্বাবধানে ছোট ছোট সিমেন্টের চুংগা দিয়ে খালের উপর দিয়ে বাধ নির্মান করে কতিপয় মহলের বিশেষ সুবিধার্থে রাস্তা বানিয়ে দেয়া হয়। যার কারনে খালের ব্যাবহার অনুপযোগী হয়ে পরে। এমনকি খালের দুই পারে পাকা টয়লেট বানিয়ে খাল সহ খালের পাশ দিয়ে রাস্তায় চলাচলকৃত পথচারির মারাত্মক ব্যাঘাত ঘটান হয়েছে।

এ ছাড়া অতি বর্ষনে পানি নিস্কাশনে ব্যাঘাত শীত মৌসুমে পানির অভাবে সেচ প্রকল্পের ক্ষতি, এ সব কারনে কৃষক দীর্ঘ বছর ধরে নানা প্রতিকূলতার মধ্য দিয়ে তাদের কৃষি কাজ সম্পন্ন করে থাকে।এতদিনে কৃষকেরা এ নিয়ে বিপদে থাকলেও এ বছর সরকারী প্রকল্প বাস্তবায়নে দীর্ঘ বছর পর খাল খনন হওয়ার কারনে তারা স্বস্তির নিঃশ্বাস ফেলে।

যারা সরকারি পরিকল্পনা বাস্তবায়নকারী তাদের তত্ত্বাবধানে এ খাল পুনঃ খনন করা হয়।এখানে বলে রাখা ভাল ইউনিয়ন পরিষদের অপরিকল্পিত কিংবা অজ্ঞতা অথবা স্বজন প্রীতির কারনে চুংগা দিয়ে সরকারী অর্থ অপচয় করে যে জনসেবায় তাদের ভুমিকা রেখেছিল তা পক্ষান্তরে সরকারী অর্থ অপচয়ের সামিল। খালের স্থানে খাল রেখে এ সব জায়গাতে কালবার্ট করে দিয়ে যোগাযোগ ব্যাবস্থায় ভূমিকা রাখতে পারতেন। ছোট ছোট চুংগা দিয়ে খালগুলোকে মৃত্যু মুখে ফেলে দিয়েছে। আর এতে যেমন খালের মৃত্যু হয়েছে তেমন কৃষকেরা পরেছেন বিপাকে আর এতে ব্যাঘাত ঘটেছে তাদের কৃষি ক্ষেত্রে।

আবার কিছুদিন পূর্বে সরকারী প্রকল্প বাস্তবায়নে খাল পুনঃখনন হওয়ায় এলাকার সাধারন কৃষক স্বস্তির নিঃশ্বাস ফেল্লেও আবার চলছে খালে বাদ দিয়ে ব্যাক্তিগত স্বার্থ হাচিলে রাস্তা নির্মান করা। এই খাল পারাপারে ব্রিজের প্রকল্প না করে একশ্রেনীর মানুষকে বাধ নির্মান করতে দেয়া সরকারী প্রশাসনের অবহেলায় সরকারী অর্থ অপচয় এলাকায় সকল মানুষের মুখে মুখে।

এই শতবছরের খালে বাধ দিয়ে চুংগা ব্যাবস্থা ছিল অপরিকল্পিত মুর্খ্যতা। আর এই খাল খননে চুংগা ফেলে দিয়ে সরকারী অর্থের অপচয়। এখন যারা আবার সেই একই যায়গাতে আবার চুংগা দিয়ে বাধ নির্মান করছেন তারা সরকারী অর্থ অপচয়ে একই প্রকার অপরাধে অপরাধী।সরকারী প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করার অনুরোধ এলাকাবাসীর যাতে সরকারী অর্থ ব্যায়ে যে খাল খনন করা হয়েছে তাতে যেন কেউ বাধ নির্মান না করতে পারে।

এ সব স্থানে যাতে ব্রিজ কালবার্ট করে এ সকল সমাধান করে সরকারী অর্থ জনগনের কল্যানে আসে সেই কাজে সহযোগিতায় প্রশাসনিক কর্মকর্তারা তাদের স্ব স্ব দায়িত্বে মননিবেশ করবেন এই প্রত্যাশাই সকল দেশপ্রেমিক জনগনের।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com