অন্য ভাষায় :
শনিবার, ১২:৫৬ অপরাহ্ন, ০৪ মে ২০২৪, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ, গবেষক, খ্যাতিমান লোক সঙ্গীতশিল্পী, মুস্তাফা জামান আব্বাসী

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩
  • ৩০ বার পঠিত

বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ ও গবেষক যিনি একইসঙ্গে একজন খ্যাতিমান লোক সঙ্গীতশিল্পী, মুস্তাফা জামান আব্বাসী। বাংলা চলচ্চিত্রেও গান গেয়েছেন মুস্তাফা জামান। বাংলা লোকসংগীতের শ্রেষ্ঠ শিল্পী ও সুরকার আব্বাসউদ্দীন আহমদের কনিষ্ঠপুত্র তিনি।
১৯৩৭ সালের ৮ ডিসেম্বর পশ্চিমবঙ্গের কুচবিহারে জন্মগ্রহণ করেন তিনি । তাঁর বড় ভাই মহামান্য সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি প্রয়াত

মুস্তাফা কামাল আব্বাসী ও ছোট বোন বাংলা গানের আধুনিক, লোকসঙ্গীত ও নজরুল সঙ্গীতের কিংবদন্তি শিল্পী ফেরদৌসী রহমান।
আব্বাসী ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ ওস্তাদ মুহম্মদ হোসেন খসরু এবং ওস্তাদ গুল মোহাম্মদ খাঁর নিকট সঙ্গীতের তালিম গ্রহণ করেন। তিনি মোট ৫০টি বই প্রকাশ করেন। ভাওয়াইয়া গানের উপর দুটি বই প্রকাশ করেন যার মধ্যে ১২০০ গানের উল্লেখ রয়েছে। তিনি জালাল উদ্দিন মুহাম্মদ রুমি, নিফফারি এবং সুলতান বহুর কবিতা নিয়ে কয়েকটি বই প্রকাশ করেছেন। তার অন্যান্য কয়েকটি বই হল আব্বাসউদ্দীন আহমদ, মানুষ ও শিল্পী, কাজী নজরুল ইসলাম, ম্যান অ্যান্ড পোয়েট, পুড়িব একাকী, এবং বাংলা ও ইংরেজিতে নজরুল এবং আব্বাসউদ্দিন স্মৃতিময় অ্যালবাম ‘সাগা অব টাইম’।
মুস্তাফা জামান আব্বাসীর কণ্ঠে একটা অদ্ভুত মাদকতা রয়েছে। যারা তাঁর গান শুনেছেন তারা জানেন।সঙ্গীতে অবদানের জন্য ১৯৯৫ সালে বাংলাদেশ সরকার মুস্তাফা জামানকে সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদকে ভূষিত করেন। তিনি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির “কাজী নজরুল ইসলাম এবং আব্বাসউদ্দীন আহমদ গবেষণা ও শিক্ষা কেন্দ্র” এর গবেষক। নজরুল ইসলামকে নিয়ে গবেষণা কাজের জন্য তিনি ২০১৩ সালে নজরুল মেলা আজীবন সম্মাননা লাভ করেন।

সংগৃহীত —
সংগীতশিল্পী সামিরা আব্বাসী — সঙ্গীতশিল্পী, মুস্তাফা জামান আব্বাসীর কন্যা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com