অন্য ভাষায় :
শনিবার, ০৯:৩৮ পূর্বাহ্ন, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :
ফিলিস্তিন সমস্যার ন্যায্য ও স্থায়ী সমাধান চায় চীন বিশ্বকাপে পাকিস্তানের ১৫ সদস্যের দলে যাদের রাখলেন ওয়াকার দীর্ঘ বিরতি শেষে বলিউডে ফিরছেন প্রীতি জিনতা রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী গরমে পোষা প্রাণীর যত্ন দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি

বিশ্বসেরার তালিকায় সৌদি আরবের ১৫টি বিশ্ববিদ্যালয়

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ২৪ জুলাই, ২০২২
  • ৬০ বার পঠিত

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিভিন্ন শাখায় সৌদি আরবের ১৫টি ইউনিভার্সিটি স্থান পেয়েছে। এর আগে এই তালিকায় ছয়টি সৌদি বিশ্ববিদ্যালয়ের নাম ছিল। সেরা একাডেমির এই তালিকা সাংহাই র‌্যাঙ্কিং নামে পরিচিত।

সৌদি বিশ্ববিদ্যালয়গুলো ১১টি বৈজ্ঞানিক শাখায় স্বীকৃত ছিল, তারা আরো ভালো অবস্থানে যাওয়ার জন্য প্রতিযোগিতা করছিল।

শীর্ষ ৫০টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সৌদি আরবের ১৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ১৫তম ইন্টারন্যাশনাল সেন্টার ইন এনার্জি সায়েন্স অ্যান্ড টেকনোলজি অর্জন করেছে কিং আবদুল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি। আর ২৪তম ওয়ার্ল্ড ন্যানোসায়েন্স অ্যান্ড টেকনোলজি অর্জন করেছে কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়।

সাংহাই র‌্যাঙ্কিং বলেছে, ২০২২ সালে করা তাদের এই তালিকা ‘বিষয় অনুসারে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোর সবচেয়ে সম্পূর্ণ এবং নিরপেক্ষ র‌্যাঙ্কিং।’

চলতি বছর লিগ টেবিলে প্রাকৃতিক বিজ্ঞান, প্রকৌশল, জীবন বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান-সহ ৫৪টি বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং করা হয়েছে। র‌্যাঙ্কিংয়ে এখন ৯৬টি দেশ এবং অঞ্চলের পাঁচ হাজার থেকে ১৮০০টিরও বেশি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত রয়েছে।

বৈজ্ঞানিক গবেষণার মান বিচার করে আরব বিশ্বে প্রথম স্থান দখল করেছে সৌদি আরব। আর বিশ্বে ৩০তম। ২০২২ সালের এই র‌্যাঙ্কিংয়ে অংশ নিয়েছিল ২৬টি সৌদি বিশ্ববিদ্যালয়। আর ২০১৮ সালে অংশগ্রহণ করেছিল ১৬টি বিশ্ববিদ্যালয়।

এছাড়া কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে সৌদি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ২০১৯ সালে ছিল নয়টি। এখন তা বেড়ে ১৬-তে পৌঁছেছে।

২০২২ সালের টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে সৌদি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৫-তে উন্নীত হয়েছে। ২০১৯ সালে ছিল ছয়টি।

আর উদীয়মান সৌদি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ২০২২ সালের টাইমস ইন্টারন্যাশনাল র‌্যাঙ্কিংয়ে ১২-তে উন্নীত হয়েছে। ২০১৯ সালে এই সংখ্যা ছিল তিনটি।

সূত্র : আরব নিউজ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com