অন্য ভাষায় :
শুক্রবার, ০৩:৪০ অপরাহ্ন, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

দেখে নিন এশিয়া কাপে সব দলের স্কোয়াড ও সূচি

স্পোর্টস ডেস্ক ‍॥
  • আপডেট টাইম : রবিবার, ২১ আগস্ট, ২০২২
  • ৭২ বার পঠিত

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই ‘এশিয়া কাপ’ আগামী ২৭ আগস্ট মাঠে গড়াবে। উদ্বোধনী ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে লড়বে শ্রীলংকা। বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলবে শারজায় ৩০ আগস্ট আফগানিস্তানের বিপক্ষে। আসরের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ ভারত-পাকিস্তানের লড়াই দেখা যাবে দুবাইতে ২৮ আগস্ট।

অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এবারের আসরটি হবে ২০ ওভারের ফরম্যাটে। আয়োজক দেশ শ্রীলংকা হলেও প্রতিটি ম্যাচই সংযুক্ত আরব আমিরাতে হবে। রাজনৈতিক খারাপ পরিস্থিতির কারণে শ্রীলংকা নিজ দেশে টুর্নামেন্ট আয়োজন করতে পারেনি।

advertisement

আসরে দুটি গ্রুপ করা হয়েছে। ‘এ’ গ্রুপে খেলবে ভারত, পাকিস্তান ও বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল। আর গ্রুপ ‘বি’তে রয়েছে শ্রীলংকা, বাংলাদেশ ও আফগানিস্তান।

প্রতিটি ম্যাচই স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে। যেখানে ১০টি ম্যাচ দুবাইতে ও তিনটি শারজায়।

ওমানে ৬ দল নিয়ে ২০ আগস্ট থেকে বাছাইপর্ব শুরু করেছে। এতে খেলবে আমিরাত, কুয়েত, সিঙ্গাপুর ও হংকং। এই ৪ দলের মধ্যে সেরা দলটিই ‘এ’ গ্রুপে ভারত-পাকিস্তানের মুখোমুখি হবে।

গ্রুপ পর্বে প্রতিটি দল অন্য দলের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে। দুই গ্রুপের সেরা দুই দল সুপার ফোর রাউন্ডে উঠবে। পরে সেখানেও একটি দল আরেকটি দলের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। সুপার ফোরের সেরার দুই দল ১১ সেপ্টেম্বর ফাইনালে লড়বে।

এশিয়া কাপের জন্য সব দলের স্কোয়াড এক নজরে:

বাংলাদেশ: সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদুল্লাহ রিয়াদ, শেখ মেহেদি, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, পারভেজ ইমন, নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ।

# পেসার হাসান মাহমুদ চোটের কারণে ছিটকে গেছেন।

ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত, দীপক হুডা, দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, রবী বিষ্ণোই, ভুবনেশ্বর কুমার, আর্শদীপ সিং, আবেশ খান।

স্ট্যান্ডবাই: শ্রেয়াস আইয়ার, অক্ষর প্যাটেল, দীপক চাহার।

পাকিস্তান: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার), ফখর জামান, হায়দার আলী, খুশদিল শাহ, ইফতিকার আহমেদ, আসিফ আলী, শাদাব খান (সহ অধিনায়ক), মোহম্মদ নওয়াজ, উসমান কাদির, হারিস রউফ, শাহনওয়াজ দাহানি, নাসিম শাহ ও মোহম্মদ ওয়াসিম।

# শাহিন আফ্রিদি চোটের জন্য এশিয়া কাপ থেকে ছিটকে গিয়েছেন।

আফগানিস্তান: মোহাম্মদ নবী (অধিনায়ক), নাজিবউল্লাহ জাদরান, আফসার জাজাই, আজমতউল্লাহ ওমরজাই, ফরিদ আহমেদ মালিক, ফজলহক ফারুকি, হাশমতউল্লাহ শাহিদী, হজরতউল্লাহ জাজাই, ইব্রাহিম জাদরান, করিম জানাত, মুজিব উর রহমান, নাজিবুল্লাহ জাদরান, নবীন উল হক, নূর আহমেদ, রহমানউল্লাহ গুরবাজ, রশিদ খান ও সামিউল্লাহ শিনওয়ারি।

স্ট্যান্ড-বাই: নিজাত মাসুদ, কাইস আহমেদ ও শরাফউদ্দিন আশরাফ।

শ্রীলংকা: দাসুন শনাকা (অধিনায়ক), ধানুসকা গুনাথিলাকা, পাথুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস (উইকেটকিপার), চারিথ আশালঙ্কা (সহ-অধিনায়ক), ভানুকা রাজাপক্ষে (উইকেটকিপার), আশেন বান্দারা, ধনাঞ্জয়া ডিসিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মহেশ থিকশানা, জেফ্রি ভ্যানডারসে, প্রবীণ জয়াবিক্রমে, চামিকা করুণারত্নে, দিলশান মধুশঙ্কা, মাথিশা পাথিরানা, নোয়ানিন্দু ফার্নান্দো, দুশমন্ত চামেরা, দীনেশ চান্ডিমাল (উইকেটকিপার), বিনুরা ফার্নান্দো, কাসুন রাজিথা।

এশিয়া কাপ সূচি:

গ্রুপ ‘এ’:

ভারত বনাম পাকিস্তান : ২৮ আগস্ট, দুবাই

ভারত বনাম বাছাই চ্যাম্পিয়ন : ৩১ আগস্ট, দুবাই

পাকিস্তান বনাম বাছাই চ্যাম্পিয়ন : ২ সেপ্টেম্বর, শারজা

গ্রুপ ‘বি’:

শ্রীলংকা বনাম আফগানিস্তান : ২৭ আগস্ট, দুবাই

বাংলাদেশ বনাম আফগানিস্তান : ৩০ আগস্ট, শারজা

শ্রীলংকা বনাম বাংলাদেশ : ১ সেপ্টেম্বর, দুবাই

সুপার ফোর :

বি১ বনাম বি২ : ৩ সেপ্টেম্বর, শারজা

এ১ বনাম এ২ : ৪ সেপ্টেম্বর, দুবাই

এ১ বনাম বি১ : ৬ সেপ্টেম্বর, দুবাই

এ২ বনাম বি২ : ৭ সেপ্টেম্বর, দুবাই

এ১ বনাম বি২: ৮ সেপ্টেম্বর, দুবাই

বি১ বনাম এ২ : ৯ সেপ্টেম্বর, দুবাই

ফাইনাল: ১১ সেপ্টেম্বর, দুবাই

facebook sharing button
twitter sharing button
whatsapp sharing button

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com