অন্য ভাষায় :
বৃহস্পতিবার, ০৫:৫১ পূর্বাহ্ন, ২৩ মে ২০২৪, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

কাতার বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত, দেখে নিন কে কোন গ্রুপে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৫ জুন, ২০২২
  • ৬৫ বার পঠিত

চার বছরের প্রতীক্ষা প্রায় শেষ। আর মাত্র কয়েকটা মাস পর মাঠে গড়াচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ বিশ্বকাপ ফুটবল।

মঙ্গলবার সবশেষ প্লেঅফে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের শেষ টিকিটটা কেটেছে কোস্টারিকা। তাতেই নিশ্চিত হলো কাতার বিশ্বকাপের ৩২ দেশ। ৮ গ্রুপে ভাগ হয়ে এ দেশগুলো লড়বে নিজেদের শ্রেষ্ঠত্বের জানান দিতে।

দেখে নিন বিশ্বকাপের ৩২ দল কে কোন গ্রুপে

ফুটবলের সবচেয়ে মর্যাদার এ আসর ২৩তম বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হবে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে। সাধারণত জুন-জুলাই মাসে এ মহাযজ্ঞের আয়োজন করা হলেও মরুতীর্থ কাতারের তীব্র গরমের হাত থেকে রক্ষা পেতে প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করা হচ্ছে শীতকালে। তাই এবার বিশ্বকাপের খেলা মাঠে গড়াবে নভেম্বর-ডিসেম্বরে।

বিশ্বকাপে প্রতিযোগিতায় থাকা ৩২ দেশের মধ্যে ৩১ দেশকেই মূল পর্বে আসতে পাড়ি দিতে হয়েছে বাছাই পর্ব। স্বাগতিক দেশ হিসেবে কাতার বাছাই পর্বে অংশগ্রহণ ছাড়াই পেয়ে গেছে টিকিট। বাকি ৩১ দল নিজ নিজ মহাদেশীয় বাছাই পর্ব পেরিয়ে তবেই পেয়েছে কাতারের টিকিট।

আফ্রিকা (সিইএফ), এশিয়া (এএফসি), ইউরোপ (উয়েফা), উত্তর আমেরিকা/মধ্য আমেরিকা/ক্যারিবিয়ান (কনক্যাকাফ) ও দক্ষিণ আমেরিকা (কনমেবল) অঞ্চলের কনফেডারেশনের অধীনে দেশগুলো বাছাই পর্বে অংশ নিয়েছে।

বিশ্বকাপে প্রত্যেক অঞ্চল থেকে নির্ধারিতসংখ্যক দেশকে সুযোগ দেওয়া হয়ে থাকে। কাতার বিশ্বকাপে আফ্রিকা অঞ্চল থেকে সুযোগ পাওয়া দেশের সংখ্যা ৫। স্বাগতিক কাতারসহ এশিয়া অঞ্চল থেকেও সুযোগ পেয়েছে ৫টি দেশ। ইউরোপ থেকে সর্বোচ্চ ১৩ দেশ খেলছে বিশ্বকাপে। কনক্যাকাফ থেকে থাকছে ৩টি এবং দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সুযোগ পাওয়া দেশের সংখ্যা ৪।

বাকি দুটি স্থান নির্ধারিত হয়েছে আন্তঃমহাদেশীয় প্লেঅফ কোয়ালিফায়ারের মাধ্যমে। এখানে এশিয়া অঞ্চলের দেশ অস্ট্রেলিয়া বিশ্বকাপের টিকিট পেয়েছে দক্ষিণ আমেরিকার দেশ পেরুকে হারিয়ে। অপর কোয়ালিফায়ারে ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে হারিয়ে ৩২তম দল হিসেবে কাতারের টিকিট বুক করেছে কনক্যাকাফ অঞ্চলের কোস্টারিকা।

সুযোগ পাওয়া এ ৩২ দেশ আট গ্রুপে ভাগ হয়ে লড়বে গ্রুপ পর্বের লড়াই। ইংরেজি বর্ণমালার প্রথম ৮ বর্ণ- এ, বি, সি, ডি, ই, এফ, জি এবং এইচ অনুসারে গ্রুপগুলো চিহ্নিত করা হয়। কোন গ্রুপে কে থাকবে তা লটারির মাধ্যমে গত এপ্রিলেই নির্ধারণ করা হয়েছে।

গ্রুপ পর্বে প্রত্যেক গ্রুপ থেকে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুই দল পরের রাউন্ডে উঠে যাবে। এর পর এক লেগের নকআউট পর্বে ১৬টি দল লড়বে। এই পর্যায়ে প্রতিটি রাউন্ড হবে নকআউট পদ্ধতিতে। কোয়ার্টার ফাইনাল-সেমিফাইনাল শেষে ফাইনালে দুটি দল লড়বে সোনালি ট্রফি নিজের করে নিতে।

গ্রুপ অনুযায়ী দেখে নিন বিশ্বকাপের ৩২ দলের তালিকা-

গ্রুপ এ: 
কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল, ইকুয়েডর

গ্রুপ বি: 
ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ওয়েলস, ইরান

গ্রুপ সি: 
আর্জেন্টিনা, পোল্যান্ড, মেক্সিকো, সৌদি আরব

গ্রুপ ডি: 
ফ্রান্স, ডেনমার্ক, তিউনিসিয়া, অস্ট্রেলিয়া

গ্রুপ ই: 
জার্মানি, স্পেন, জাপান, কোস্টারিকা

গ্রুপ এফ: 
বেলজিয়াম, ক্রোয়েশিয়া, কানাডা, মরক্কো

গ্রুপ জি: 
ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া, ক্যামেরুন

গ্রুপ এইচ: 
পর্তুগাল, উরুগুয়ে, ঘানা, দক্ষিণ কোরিয়া।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com