অন্য ভাষায় :
মঙ্গলবার, ০৮:০৪ অপরাহ্ন, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :
স্বর্ণের দাম ভরিতে কমল ৪২০ টাকা গরমে ফ্রিজের ঠাণ্ডা পানি খাওয়া কি ঠিক? প্রয়োজনে শুক্রবারও ক্লাস-পরীক্ষার সিদ্ধান্ত আসতে পারে: শিক্ষামন্ত্রী সারাদেশ উপজেলা নির্বাচনে সেনাবাহিনী নামানো সম্ভব নয়: ইসি আলমগীর সমুদ্রসীমায় ২০ মে থেকে ৬৫ দিন‌ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ : আইএইএ প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী হবিগঞ্জে হারুন হত্যা মামলা : ৭ জনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন চুক্তি হোক বা না হোক, রাফায় অভিযান চলবে : নেতানিয়াহু চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারে নেতানিয়াহু সব রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪৩.৭ ডিগ্রি

জলবায়ু পরিবর্তনের প্রভাবে এখন সারাদেশেই তাপপ্রবাহ

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২
  • ৬৯ বার পঠিত

সারাদেশেই স্বাভাবিকের চেয়ে গড়ে প্রায় চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা অনুভূত হচ্ছে। ফলে দেশজুড়ে তৈরি হয়েছে তাপদাহ পরিস্থিতি।

আবহাওয়া বিভাগ বলছে এক সময় রাজশাহী খুলনা ও রংপুর বিভাগেই তাপমাত্রা বেশি অনুভূত হতো। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এখন সারাদেশেই তাপ প্রবাহ ছড়াচ্ছে। তীব্র গরমে পুড়ছে দেশ। তাপদাহে অতীষ্ঠ মানুষ। সারাদেশেই স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি বেশি তাপমাত্রা থাকায় গরমের তীব্রতাও বেশি। সেই সঙ্গে আদ্রতা বেশি থাকায় অস্বস্তিও বেশি।

দেশের অন্যান্য অঞ্চলের চাইতে গরম বেশি অনুভূত হচ্ছে রাজধানীতে। অতিরিক্ত গরমে বেহাল শ্রমজীবী মানুষ। তীব্র গরমে কাজের মাঝেই মাঝে মাঝে জিরিয়ে নিচ্ছেন তারা। রাজধানী জুড়ে অপরিকল্পিত উন্নয়নের কারণে সূর্যের তাপ শোষণ করার ব্যবস্থা নেই। এতে প্রতি বছরই বাড়ছে রাজধানীর তাপমাত্রা। পারদে যা থাকে তার চাইতে অনুভূত হয় বেশি।

আবহাওয়া অফিস বলছে, বায়ুমন্ডলের নিম্নভাগে জলীয় বাস্পের জোগান বেশি হচ্ছে। দক্ষিণের বাতাস অবস্থান করছে সাগরে। দীর্ঘ সময় বৃষ্টি না হলে লঘু চাপ অনেক বেশি শক্তি সঞ্চয় করে। আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, এপ্রিল-মে মাসে বেশি তাপমাত্রা অনুভব হতো রাজশাহী, খুলনা আর রংপুর বিভাগে। সম্প্রতি তাপ প্রবাহ প্রবণ এলাকার পরিবর্তন দেখা যাচ্ছে।

ঢাকা, চট্রগ্রাম বরিশাল বিভাগও এখন তাপপ্রবাহ এলাকায় পরিণত হচ্ছে। এমনি কি সিলেটেও তাপদাহ দেখা যাচ্ছে, যা আগে ছিলো না। জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণণায়নই এর কারন। সারাদিন সূর্য যে তাপ বিকরণ করে সারাদেশে গাছপালা, নদী, আর উন্মুক্ত স্থান কমে যাওয়ায় রাতে সেই তাপ নিষ্ক্রিয় হতে পারছে না। ফলে রাতেও গরম কমছে না।

আগামী ২৯ তারিখ পর্যন্ত সারাদেশে তীব্র তাপদাহ বিরাজ করবে। এরপর বৃষ্টি হলে গরম কিছুটা কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com