অন্য ভাষায় :
রবিবার, ১০:৫০ অপরাহ্ন, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন ছিদ্র করে তেল চুরি, আটক ৪

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩
  • ২১ বার পঠিত

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন ছিদ্র করে তেল ‍চুরির ঘটনা ঘটেছে। আজ শুক্রবার সকালে উপজেলার ফতেজংপুর ইউনিয়নের ফেরোশাডাঙ্গা চক ইসবপুর এলাকায় এ তেল চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ইতিমধ্যে চারজনকে আটক করেছে চিরিরবন্দর থানা-পুলিশ।

বিষয়টি জানতে পেরে বিকেলে দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে এম শরীফুল হক, সহকারী কমিশনার (ভূমি) রুলান্ট চাকমা, চিরিরবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বজলুর রশিদসহ বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

চিরিরবন্দর থানার ওসি বজলুর রশিদ বলেন, বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন থেকে তেল চুরি হয়েছে, এমন সংবাদ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। ঘটনাস্থলে ছয় ফুট গর্ত করা হয়েছে। মূল পাইপ ফুটো করে তাতে স্ক্রু লাগানো হয়েছে। সেখান থেকে একটি পৃথক চিকন পাইপ লাগানো হয়েছে। ধারণা করা হচ্ছে, সেই পাইপ দিয়ে তেল সরানো হয়েছে। এ ঘটনায় জমির মালিক, ইরি সেচ দেওয়া শ্যালো মেশিনের মালিক, প্রতিষ্ঠানের দুজন লাইনম্যানসহ চারজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। এ ঘটনায় একটি মামলার প্রক্রিয়া চলমান।

ভারত থেকে সরাসরি পাইপলাইনে তেল আমদানির জন্য এই পাইপলাইন নির্মাণ করা হয়েছে। ভারতের নুমালীগড় রিফাইনারি লিমিটেডের শিলিগুড়ির মার্কেটিং রেল টার্মিনাল থেকে পাইপলাইন শুরু হয়েছে। পঞ্চগড়ের বাংলাবান্ধা সীমান্ত দিয়ে প্রবেশ করেছে পাইপলাইনটি। এরপর শেষ হয়েছে দিনাজপুরের পার্বতীপুরে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) রেলহেড অয়েল ডিপোতে। ১৩১ দশমিক ৫৭ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন বাংলাদেশ অংশে ১২৬ দশমিক ৫৭ কিলোমিটার এবং ভারতীয় অংশে ৫ কিলোমিটার পড়েছে। গত ১৮ মার্চ উভয় দেশের প্রধানমন্ত্রী ভার্চ্যুয়াল মাধ্যমে এই পাইপলাইনের তেল সরবরাহ কার্যক্রম উদ্বোধন করেন।

পার্বতীপুর রিসিভ টার্মিনাল (আরটি) কর্মকর্তা প্রবীর হীরা বলেন, ‘শুক্রবার ভোর পাঁচটায় পাইপলাইনের পার্বতীপুর রাউটারের মাধ্যমে বুঝতে পারি, কোথাও পাইপ ফুটো হয়েছে এবং তেল বের হয়ে যাচ্ছে। সংশ্লিষ্ট এলাকায় লাইনম্যান হিসেবে পাঁচজন কর্মরত রয়েছেন। তৎক্ষণাৎ লাইনম্যান জাহাঙ্গীরকে বিষয়টি জানানো হয়। তিনি বিভিন্ন স্থান ঘুরে চক ইসবপুর এলাকায় তেলের ঘ্রাণ পান। পরে বেলা ১১টায় পার্বতীপুর আরটি প্রতিনিধি, থানা ও ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের উপস্থিতিতে ওই স্থানের মাটি খোঁড়া হয়। সেখানে ১০ ইঞ্চি পাইপলাইনের মধ্যে নতুন সকেট ও চিকন পাইপ লাগানো দেখতে পাই। ওই চিকন পাইপ দিয়ে তেল চুরির চেষ্টা করা হয়েছে।’

ঘটনাস্থল পরিদর্শন শেষে দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ বলেন, পাইপলাইনে লিকেজ পাওয়া গেছে জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। লিকেজ আটকানোর জন্য যে ধরনের যন্ত্রপাতি কিংবা ব্যবস্থা নেওয়া দরকার, সেটি করা হয়েছে। তবে এটি চুরির চেষ্টা কিংবা চুরি কি না, বিষয়টি খতিয়ে দেখতে পুলিশ তদন্ত শুরু করেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com