অন্য ভাষায় :
বৃহস্পতিবার, ০৪:০৯ অপরাহ্ন, ১৬ মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :
গৌরনদীতে ইজিবাইক ছিনতাইকারীর মুল হোতা বাবুগঞ্জের নাহিদ পুলিশের হাতে আটক  “উপজেলা নির্বাচন বর্জনে কেন্দ্রীয় কর্মসূচি বাস্তবায়নে আগৈলঝাড়া ছাএদলের সাথে জহির উদ্দিন স্বপনের মতবিনিময় সভা অনুষ্ঠিত” “নির্বাচন বর্জনের কেন্দ্রীয় কর্মসূচি বাস্তবায়নে গৌরনদী আগৈলঝাড়া বিএনপির সিরিজ বৈঠকের অংশ হিসেবে তিন ইউনিট যুবদলের যৌথসভা” সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক শারমিনকে বিয়ের প্রস্তাব সালমানের, কী জবাব দিয়েছিলেন অভিনেত্রী? কোলেস্টেরলের লাগাম টানবে যেসব ফল ইবরাহিম (আ.) যেভাবে হজের ঘোষণা দিয়েছিলেন

আজ থেকে শতভাগ ভূমি কর অনলাইনে দিতে হবে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩
  • ৪৩ বার পঠিত

 

আজ বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ থেকে কার্যকর হচ্ছে ক্যাশলেস ভূমি উন্নয়ন কর ব্যবস্থা।
এ ব্যবস্থায় নগদ টাকার পরিবর্তে শতভাগ ভূমি উন্নয়ন কর অনলাইনে পরিশোধ করতে হবে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) ক্যাশলেস ভূমি উন্নয়ন কর ব্যবস্থা সফলভাবে কার্যকর করতে মাঠ পর্যায়ের ভূমি কর্মকর্তাদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

পরিপত্রে বলা হয়েছে, নির্বিঘ্নে ভূমি উন্নয়ন কর দেয়ার জন্য সাত কার্যদিনের মধ্যে যেন ভূমি মালিক হোল্ডিং রিপোর্ট পান তা নিশ্চিত করার কথা বলা হয়েছে। অসাধু ব্যক্তিরা যেন প্রতারণামূলক কাজে লিপ্ত হতে না পারেন সেজন্য পহেলা বৈশাখের পর সাত কার্যদিবসের মধ্যে ভূমি অফিসে সংরক্ষিত অব্যবহৃত ও আংশিক ব্যবহৃত সব দাখিলা বই প্রত্যাহার করারও নির্দেশ দেয়া হয়েছে পরিপত্রে।

এ বিষয়ে ভূমি সচিব মো. খলিলুর রহমান জানান, পহেলা বৈশাখ থেকে ক্যাশলেস ভূমি উন্নয়ন কর ব্যবস্থা চালু হলে তা হবে ভূমি মন্ত্রণালয়ের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। একই সঙ্গে আবহমান বাংলার ভূমি সংস্কারে যোগ হবে নতুন এক অধ্যায়।

এর আগে বুধবারের গণবিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, ভূমি উন্নয়ন কর আদায় কার্যক্রমকে অধিকতর জনবান্ধব করার লক্ষ্যে আগামী ১ বৈশাখ ১৪৩০ বঙ্গাব্দ থেকে ভূমি উন্নয়ন কর অনলাইন তথা মোবাইল পেমেন্ট, ডেবিট বা ক্রেডিট কার্ড পেমেন্ট বা ব্যাংকের মাধ্যমে আদায়ের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ভূমি উন্নয়ন কর আদায়ের সেবাকে ক্যাশলেস হিসাবে পূর্ণাঙ্গভাবে ডিজিটালরূপে বাস্তবায়নে সব ভূমি মালিককে (ব্যক্তি ও সংস্থাসমূহ) যথাসময়ে ও নিয়মিতভাবে ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য অনুরোধ করা যাচ্ছে।

গত বছরের ১ অক্টোবর থেকে ক্যাশলেস ই-নামজারি ব্যবস্থা বাস্তবায়ন করে ভূমি মন্ত্রণালয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com