অন্য ভাষায় :
সোমবার, ০৬:৪৮ পূর্বাহ্ন, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :
১৪ বছর পর ‘ভুলভুলাইয়া’র ছবিতে অক্ষয় কুমার ‘কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছে র‌্যাব’ উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব হারানোর পর থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাজশাহীর দুই জেলায় ভূমিকম্প অনুভূত ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল-কমলগঞ্জ, ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিছিন্ন গৌরনদী উপজেলা পরিষদ নির্বাচন করবেন তাই মেয়র পদ ছাড়লেন হারিছুর রহমান তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও

‘অর্থনীতিকে বড় বিপদে ফেলছে ডলার সংকট’

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ২৭ বার পঠিত

বাংলাদেশে ডলার সংকটের কারণে উদ্ভূত পরিস্থিতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে দৈনিক সমকাল, যার প্রধান শিরোনাম – অর্থনীতিকে বড় বিপদে ফেলছে ডলার সংকট।

এই প্রতিবেদনে বলা হয়েছে, দেশে বর্তমানে অর্থনীতিতে যে ধরণের সমস্যা রয়েছে তার মূলে রয়েছে মার্কিন ডলারের সংকট। ডলার সংকট ও দর বৃদ্ধির ফলে উৎপাদন, বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ছে।

এর ফলে উচ্চ মূল্যস্ফীতি হচ্ছে। জিনিসপত্রের বাড়তি ব্যয় মেটাতে মানুষের কষ্ট হচ্ছে। সব মিলিয়ে এ পরিস্থিতি অর্থনীতিকে বিপদে ফেলছে। নীতিনির্ধারকরা দীর্ঘদিন ধরে, ‘অচিরেই’ এর সমাধান হবে বলে আসলেও, সেই ‘অচিরেই’ আর আসছে না।

এরমধ্যে বাংলাদেশে ব্যাংক জানিয়েছে যে, অগাস্ট মাসে রেমিটেন্স কমেছে ২১ শতাংশ, যা গত ছয় মাসের মধ্যে সর্বনিম্ন। এটি বৈদেশিক মুদ্রার কমতে থাকা রিজার্ভের ওপর বাড়তি চাপ তৈরি করতে পারে। এই খবরটিতে বলা হয়েছে যে, বাংলাদেশে গত দুই বছর ধরে রিজার্ভের আকার কমছে এবং সর্বশেষ হিসাব অনুযায়ী বর্তমানে দেশে ২৩.০৬ বিলিয়ন ডলার রিজার্ভ রয়েছে।

চলতি সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন বা আকুর দায় পরিশোধের পর এর পরিমাণ আরো এক বিলিয়ন ডলার কমবে। দুই বছর আগে দেশে রিজার্ভের পরিমাণ ইতিহাসের সর্বোচ্চ ৪৮ বিলিয়ন ডলারের বেশি থাকলেও পরবর্তীতে এটি কমতে শুরু করে যা এখনো পর্যন্ত ঠেকানো যাচ্ছে না।

বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংকিং খাতে ডলারের দাম আরো বেড়েছে যা রোববার থেকে কার্যকর হয়েছে। কারণ অনেক ব্যাংক সীমার চেয়ে বেশি দামে ডলার বিক্রি করছে। এতে আমদানি খরচ বাড়বে। যার প্রভাব পড়বে পণ্যের দামে।

বণিক বার্তার শিরোনাম, রেমিট্যান্সে বিপর্যয় অব্যাহত আগস্টে রেমিট্যান্স কমেছে ২১ দশমিক ৪৮%। এই খবরটিতে বলা হয়েছে, হুন্ডির বাজার শক্তিশালী হয়ে ওঠায় দেশে বৈধ পথে রেমিট্যান্স বা প্রবাসী আয় প্রবাহে বিপর্যয় নেমে এসেছে।

গত অগাস্টে দেশে রেমিট্যান্স প্রবাহ কমেছে ২১ দশমিক ৪৮ শতাংশ। এর আগে জুলাইয়েও রেমিট্যান্স পাঁচ দশমিক ৮৮ শতাংশ কম এসেছিল। যদিও গত দুই বছরে প্রায় ২০ লাখ নতুন শ্রমিক কাজের সন্ধানে বিদেশ গেছেন।বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, অগাস্টে ব্যাংকিং চ্যানেলে ১৫৯ কোটি ৯৪ লাখ ডলার রেমিটেন্স এসেছে দেশে। যা গত বছরের একই সময়ে ছিল ২০৩কোটি ৬৯ লাখ ডলার।

প্রায় দুই বছর ধরে দেশে বৈদেশিক মুদ্রার সংকট চলছে। আমদানি দায় ও বিদেশী ঋণ পরিশোধে হিমশিম খাচ্ছে দেশের ব্যাংকগুলো। এ অবস্থায় চলতি অর্থবছরের প্রথম দুই মাসেই রেমিট্যান্স প্রবাহে বড় বিপর্যয় ব্যাংকগুলোর বিদ্যমান সংকট বাড়িয়ে তুলেছে।

দৈনিক ইত্তেফাক পত্রিকার শিরোনাম, সেপ্টেম্বরে ঋণের সুদহার ১০ দশমিক ১৪ শতাংশ নির্ধারণ।

এতে বলা হয়েছে, জুলাই মাসে চালু হওয়া বাজারভিত্তিক সুদহার ব্যবস্থার উদ্যোগে দুই মাস পর সেপ্টেম্বরে নেওয়া নতুন ঋণের ক্ষেত্রে ‘স্মার্ট (সিক্স মান্থস মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল- স্মার্ট) সুদহার করিডোর ১০ দশমিক ১৪ শতাংশ নির্ধারণ করে ব্যাংকগুলোকে জানিয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রতি ছয় মাসের গড় সুদহার হচ্ছে ‘স্মার্ট’ রেট। সেপ্টেম্বর মাসে আগস্ট মাসের ‘স্মার্ট’ সুদহার জানিয়ে দিল বাংলাদেশ ব্যাংক। এর আগে গত জুন ও জুলাই মাসের ‘স্মার্ট’ রেট ছিল ৭ দশমিক ১০ শতাংশ।

দ্য ডেইলি স্টার পত্রিকার শিরোনাম, ‘3 high-profile visits, Rohingya, security issues to figure prominently.’ এই খবরটিতে বলা হয়েছে, চলতি সপ্তাহ এবং আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং রাশিয়া থেকে উচ্চ পর্যায়ের তিন জন প্রতিনিধি বাংলাদেশ সফর করবেন। এই প্রতিনিধিদের সফরে প্রাধান্য পাবে রোহিঙ্গা সংকট এবং নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা ইস্যু আলোচনা।

এই সফরকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে কারণ বিশ্বের শক্তিধর দেশগুলোর মধ্যে ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতা বেড়ে যাওয়ার যার কারণে যা ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আরো বেগবান হয়েছে। এছাড়া এই সফরগুলো বাংলাদেশের জাতীয় নির্বাচনের আগে আগে হওয়াও একটি বড় কারণ।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক-সামরিক সম্পর্ক বিষয়ক ব্যুরোর উপ-সহকারী সেক্রেটারি মিরা রেজনিক আজ ঢাকায় পৌঁছাবেন এবং তিনি আগামীকাল নবম যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বার্ষিক দ্বিপক্ষীয় নিরাপত্তা সম্মেলনে যোগ দেবেন।

আগামী ৯-১০ সেপ্টেম্বর দিল্লিতে জি-২০ সম্মেলনে যোগ দেয়ার আগে ৭-৮ সেপ্টেম্বর বাংলাদেশ সফরের কথা রয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের। আর জি-১০ সম্মেলনের পর ১০-১১ কিংবা ১১-১২ সেপ্টেম্বর ঢাকা সফরের কথা রয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর।

সংবাদপত্র
এদিকে দিল্লিতে জি-২০ সম্মেলনের সময় প্রধানমন্ত্রীর ভারত সফর ও তিস্তার পানি বন্টন চুক্তির বিষয়ে খবর প্রকাশ করেছে দৈনিক সংবাদ, যার শিরোনাম – হাসিনা-মোদি বৈঠকে তিস্তা ইস্যু উত্থাপিত হবে : পররাষ্ট্র সচিব।

এতে বলা হয়েছে, আগামী সপ্তাহে ভারতের নয়া দিল্লীতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন তিনি, যেখানে ঢাকার পক্ষ থেকে তিস্তার ‘জট’ খোলার বিষয়টি তোলা হবে।

এই তথ্য জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

দেশ রূপান্তর পত্রিকার প্রধান শিরোনাম, ইসিতে বিদেশিদের ফর্মুলা! এই খবরটিতে বলা হয়েছে, আগামী দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু করার ক্ষেত্রে বিদেশিদের যদি কোনো ফর্মুলা বা পরামর্শ থাকে সেটা তারা নির্বাচন কমিশনকে দিতে পারে, সরকার ও আওয়ামী লীগের পক্ষ থেকে এমন কথা বলা হয়েছে।

সে ফর্মুলা দেওয়ার জায়গা যে নির্বাচন কমিশন সেটাও বলা হয়েছে। এই প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস গত পহেলা অগাস্টসহ বেশ কয়েক বার নির্বাচন কমিশনে গিয়ে নির্বাচন কমিশনারের সাথে বৈঠক করেছেন।

পশ্চিমা দেশ ও প্রতিবেশী দেশের গ্রহণযোগ্য নির্বাচনগুলো থেকে নানা উপাদান নিয়ে অন্য রাষ্ট্রদূতদের সঙ্গে বসে সেসব ফর্মুলা নিয়ে আলোচনাও করেছেন। তিনি ফর্মুলা নিয়ে কাজ করছেন, তবে তাতে কী আছে সে সম্পর্কে জানা যায়নি।

যদিও বিদেশিদের ফর্মুলা দেওয়ার বিষয়টি নির্বাচনের কমিশনের কেউ স্বীকার করেননি।

তরল গ্যাসের দাম বাড়ার খবর নিয়ে নয়া দিগন্ত পত্রিকার শিরোনাম, ১২ কেজি এলপিজির দাম বাড়ল ১৪৪ টাকা। এতে বলা হয়েছে, সেপ্টেম্বর মাসে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম প্রতি কেজিতে ১২ টাকা বাড়ানো হয়েছে।

গতকাল রোববার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নতুন দাম ঘোষণা করেছে। খুচরা ক্রেতাদের এখন ১২ কেজি এলপিজি সিলিন্ডার আগের এক হাজার ১৪০ টাকার পরিবর্তে ভ্যাটসহ এক হাজার ২৮৫ টাকায় কিনতে হবে।

অর্থাৎ ১২ কেজি এলপিজির গ্রাহকদের অতিরিক্ত ১৪৪ টাকা খরচ করতে হবে। আগস্টে ১২ কেজি এলপিজি গ্যাসের দাম বেড়েছিল ১৪১ টাকা।

সংবাদপত্র
অন্যান্য
বিমানবন্দরের লকার থেকে ৫৫ কেজি সোনা চুরি- প্রথম আলো পত্রিকার প্রধান সংবাদ শিরোনাম এটি। এতে বলা হয়েছে, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শুল্ক বিভাগের গুদামে থাকা লকার থেকে ৫৫ কেজির বেশি সোনা চুরি হয়ে গেছে। টার্মিনাল ভবনের ভেতরে সুরক্ষিত স্থান থেকে কীভাবে এমন চুরির ঘটনা ঘটল, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

শুল্ক বিভাগের ভাষ্য অনুযায়ী, চুরি হওয়া এসব সোনা ২০২০ থেকে ২০২৩ সালের মধ্যে বিভিন্ন সময় উদ্ধার করা হয়েছে। কিন্তু এত দিন ধরে এত পরিমাণ সোনা বিমানবন্দরের গুদামে রাখা নিয়েও প্রশ্ন উঠেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সোনা চুরির চাঞ্চল্যকর এই ঘটনা ঢাকা শুল্ক বিভাগের নজরে আসে শনিবার। তবে বিষয়টি জানাজানি হয় রোববার। এ ঘটনায় শুল্ক বিভাগ একজন যুগ্ম কমিশনারের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে কালের কণ্ঠ পত্রিকার শিরোনাম, ডেঙ্গু পরিস্থিতি : ১০ জেলায় ৭১ শতাংশ সংক্রমণ। এতে বলা হয়েছে, চলতি বছরের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে গত ৩১ আগস্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) সাপ্তাহিক পর্যালোচনায় বলা হয়েছে, আক্রান্তদের ৭১ শতাংশ ১০ জেলায়।

এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ঢাকা জেলায় যা প্রায় ৪৮.৫৮ শতাংশ। এরপরে রয়েছে চট্টগ্রাম, বরিশাল, পটুয়াখালী, ফরিদপুর, চাঁদপুর, লক্ষ্মীপুর, পিরোজপুর, কুমিল্লা ও ময়মনসিংহ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরে হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে এক লাখ ৩০ হাজার ৩০২ জন। যার মধ্যে ঢাকা মহানগরেই রয়েছে ৬০ হাজার ৪৮৪ জন।

যুগান্তর পত্রিকার শিরোনাম, দিনভর ভোগান্তির পর রাতে ধর্মঘট প্রত্যাহার। এতে বলা হয়েছে, পেট্রোলপাম্প মালিকদের একাংশের ডাকা ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। রোববার রাতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্ত নিয়েছে পেট্রোলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন ও ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন।

এর আগে পেট্রোলপাম্প মালিকদের একাংশের ধর্মঘটে রাজধানীসহ সারা দেশে রোববার অধিকাংশ পেট্রোলপাম্প বন্ধ ছিল। যেসব পাম্প খোলা ছিল, তেলের ডিপো বন্ধ থাকায় সেগুলোও তেল সংকটে পড়ে।

 

BBC

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com