অন্য ভাষায় :
বৃহস্পতিবার, ০২:০৩ অপরাহ্ন, ১৮ এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

বিদ্যুৎ জ্বালানি তেলের পর দেখবেন রিজার্ভও শূন্য, প্রতিবাদ সমাবেশে বিএনপি নেতারা

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ৬১ বার পঠিত

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ শূন্য হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এখন বিদ্যুৎ, তার পর জ্বালানি তেল, এর পর দেখবেন রিজার্ভ শূন্য হচ্ছে। এখন আর অনেক দফা নেই, দফা একটাই- এই সরকারের পদত্যাগ। বিদ্যুতের লোডশেডিং ও জ্বালানি খাতে অব্যবস্থাপনার প্রতিবাদে বিএনপির তিন দিনের কর্মসূচির অংশ হিসেবে গতকাল শুক্রবার প্রথম দিনে ঢাকা মহানগর উত্তর বিএনপির সমাবেশে তিনি এসব কথা বলেন। সমাবেশে দলটির নারীকর্মীদের হাতে হারিকেন নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।

আজ শনিবার দ্বিতীয় দিনে ঢাকা মহানগর দক্ষিণসহ দেশের অন্যান্য মহানগরে সমাবেশ করবে বিএনপি। আগামীকাল রবিবার বন্যাকবলিত জেলাগুলো ছাড়া অন্যান্য জেলা শহরে সমাবেশ হবে। জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্যসচিব আমিনুল হকের পরিচালনায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, বিএনপি নেতা আবদুস সালাম, ফজলুল হক মিলন, আবদুস সালাম আজাদ, তাবিথ আউয়াল, সাইফুল আলম নিরব, যুবদলের মামুন হাসান, মোনায়েম মুন্না, স্বেচ্ছাসেবক মোস্তাফিজুর রহমান, সাইফুল ইসলাম ফিরোজ, মহিলা দলের সুলতানা আহমেদ, হেলেন জেরিন খান, কৃষক দলের হাসান জাফির তুহিন, শহিদুল ইসলাম বাবুল, জাসাসের জাকির হোসেন রোকন, মৎস্যজীবী দলের আবদুর রহিম, ছাত্রদলের সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।

দেশের অর্থনীতির অবস্থা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, পত্রিকায় লেখা হয়েছে দেশে এখন ব্যবহারযোগ্য রিজার্ভ ৩১ বিলিয়ন ডলার। এই ৩১ বিলিয়ন ডলারও সঠিক নয়। এখানে ৮ থেকে ৯ বিলিয়ন ডলার আছে স্বর্ণ। আর শুধু ব্যবহার করা যায় এর পরিমাণ বিশেষজ্ঞরা বলছেন, ১৬ বিলিয়নের বেশি নয়। দলের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আর সময় নেই। এখন জেগে উঠতে হবে। ভয়াবহ ফ্যাসিবাদী ও দুর্নীতিবাজ সরকারকে একটা ধাক্কা লাগাতে হবে।

আইএমএফের কাছে সরকারের সাড়ে চারশ বিলিয়ন ডলার ধার চাওয়া প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, কয়েকদিন আগে অর্থমন্ত্রী বললেন, আমরা আইএমএফ থেকে টাকা ধার নেব না। এই সরকার মুখে বড় বড় কথা বলে, অনর্গল মিথ্যা কথা বলে, মানুষের সঙ্গে প্রতারণা করে, বোকা বানিয়ে রাখে। কিন্তু ভেতরে ভেতরে তারা শূন্য হয়ে গেছে। ফোকলা দেশে পরিণত করেছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বক্তব্য উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ওবায়দুল কাদের বলেছেন বিদ্যুৎ ও জ্বালানির কোনো ঘাটতি নেই। ঘাটতি নেই তো লোডশেডিং কেন? কেন তেল রেশনিং করছেন? গ্যাস রেশনিং করছেন? আজকে দুর্নীতি করে, চুরি করে তারা দেশের জ্বালানি খাত সর্বনাশ করে দিয়েছে। দেশে হাহাকার লেগে গেছে মন্তব্য করে তিনি বলেন, আমাদের মা-বোনরা এখানে হারিকেন নিয়ে এসেছেন। এই হারিকেনটা গণভবনে পাঠিয়ে দেন। হাতে হারিকেন ধরিয়ে দেন।

২০২১-২২ অর্থবছরে বিদ্যুৎ খাতে ২৮ হাজার কোটি টাকা লোকসান হয়েছে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, কারা এই টাকাগুলো নিয়েছে জানেন? সামিট গ্রুপ এক বছরে নিয়েছে ৯ হাজার ২৭৮ কোটি টাকা, এগ্রিকো ইন্টারন্যাশনাল ৬ হাজার ৯৭০ কোটি টাকা, এরদা পাওয়ার হোল্ডিং ৬ হাজার ৭২০ কোটি টাকা, ইউনাইটেড গ্রুপ ৪ হাজার ৮৮১ কোটি টাকা, কেপিসিএল ৩ হাজার ৬৩৩ কোটি টাকা। এ রকম ১০টি কোম্পানি যারা আওয়ামী লীগের সঙ্গে, মন্ত্রীদের সঙ্গে ওতপ্রতোভাবে জড়িত, তারা বিদ্যুৎ উৎপাদন না করে হাজার হাজার কোটি টাকা নিয়ে চলে যাচ্ছে।

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী সহিংসতায় মায়ের কোলে শিশু নিহতের ঘটনা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, শিশু সুরাইয়ার মাথার খুলি পুলিশের গুলিতে উড়ে গেছে। এটাই বাংলাদেশের চিত্র। সুরাইয়ার মায়ের কান্না থামছে না। কে তাকে সান্ত¡না দেবে?

সমাবেশের শুরুতে দৈনিক দেশ রূপান্তর পত্রিকার প্রয়াত সম্পাদক অমিত হাবিবের প্রতি গভীর শ্রদ্ধা জানান বিএনপি মহাসচিব। বেলা ১১টায় অমিত হাবিবের কফিন জাতীয় প্রেসক্লাবে জানাজার জন্য আনা হলে বিএনপির সমাবেশ ১০ মিনিট স্থগিত রাখার ঘোষণা দেওয়া হয় মঞ্চ থেকে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com