অন্য ভাষায় :
শনিবার, ০৮:৪৯ পূর্বাহ্ন, ২৭ জুলাই ২০২৪, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

বাজেটের আগে আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পাচ্ছে না বাংলাদেশ

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ মে, ২০২৪
  • ১৫ বার পঠিত
২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণার আগে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তৃতীয় কিস্তির ঋণ পাচ্ছে না বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার আইএমএফের নির্বাহী বোর্ডের বৈঠকের শিডিউলে দেখা গেছে, ৩১ মে পর্যন্ত বাংলাদেশের নাম নেই।

তবে গ্যাবন, সোমালিয়া, লুক্সেমবার্গের ঋণ অনুমোদনের জন্য ২৯ থেকে ৩১ মে পর্যন্ত আইএমএফ নির্বাহী বোর্ডের বৈঠক হওয়ার শিডিউল রয়েছে। এদিকে জাতীয় সংসদে ৬ জুন আগামী অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে।

এর আগে চলতি মাসের অবশিষ্ট দিনগুলোয় আইএমএফের নির্বাহী বোর্ডের বৈঠকের শিডিউলে নেই তৃতীয় কিস্তির ঋণের বিষয়টি। সম্প্রতি আইএমএফের ঋণের শর্ত বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক ঋণের স্মার্ট সুদহার তুলে নিয়ে বাজারের ওপর ছেড়ে দেয়। বাড়ানো হয় ডলারের দামও। বাংলাদেশের সঙ্গে আইএমএফের প্রায় পৌনে পাঁচ বিলিয়ন ডলারের ঋণচুক্তি রয়েছে।

এই চুক্তির আওতায় দুই কিস্তির ঋণ দেওয়া হয়েছে। তৃতীয় কিস্তিতে ১.১৫ বিলিয়ন ডলার ঋণ পাওয়ার কথা রয়েছে। গত ৮ মে বাংলাদেশ সফররত আইএমএফ প্রতিনিধিদলের পক্ষ থেকে বলা হয়, তারা ঋণের পরবর্তী কিস্তি ছাড়ের বিষয়ে বাংলাদেশের সঙ্গে একমত হয়েছে, যা নির্বাহী বোর্ডের সভায় অনুমোদন সাপেক্ষে ছাড় করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com