অন্য ভাষায় :
রবিবার, ০৫:২০ অপরাহ্ন, ২৩ জুন ২০২৪, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

ফ্রান্সের ইতিহাসে প্রথম নারী স্পিকার

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : বুধবার, ২৯ জুন, ২০২২
  • ৬৮ বার পঠিত

ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার হলেন ইয়েল ব্রন-পিভেট। ২০১৭ থেকে পার্লামেন্টের এই সদস্যই দেশটির ইতিহাসে প্রথম নারী স্পিকার। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডয়েচে ভেলে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্পিকার নির্বাচিত হওয়ার পর প্রথম ভাষণে ইয়েল গর্ভপাতের অধিকারের প্রসঙ্গ তোলেন। সেইসঙ্গে মেয়েদের প্রজননের ক্ষমতার কথাও বলেন তিনি।

ফ্রান্সের পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে সদ্যনির্বাচিত এই স্পিকার বলেন, ‘গত শুক্রবার মার্কিন সুপ্রিম কোর্ট নারীদের গর্ভপাতের অধিকার বাতিল করে নিষ্ঠুর সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে আমরা ধাক্কা খেয়েছি। ওই রায় আমাদের মনে করিয়ে দিচ্ছে, আমাদের আরও সতর্ক হতে হবে।’

তিনি বলেছেন, ‘কোনো কিছুই ধরে নেওয়া ঠিক হবে না। লড়াই করে মেয়েরা অধিকার পেয়েছে। মেয়েদের সজাগ থাকতে হবে। সেই অধিকার যাতে বজায় থাকে তার জন্য লড়তে হবে।’

এর আগে ইয়েল ব্রন-পিভেট দীর্ঘদিন তাইওয়ান ও জাপানে ছিলেন। তিনি নিজে একজন আইনজীবী। ফ্রান্স২৪ জানাচ্ছে, তার ঠাকুরদা ছিলেন পূর্ব ইউরোপের ইহুদি। ১৯৩০ নাগাদ তিনি নিপীড়নের হাত থেকে বাঁচতে ফ্রান্সে আসেন।

তবে রাজনীতিতে খুব বেশিদিন আসেননি ইয়েল ব্রন-পিভেট। আগে তিনি সোশ্যালিস্ট পার্টিতে ছিলেন। ২০১৭-র পার্লামেন্ট নির্বাচনের আগে তিনি ম্যাক্রোঁর জোটে যোগ দেন। তিনি এক মাস মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com