অন্য ভাষায় :
সোমবার, ০৫:৩০ অপরাহ্ন, ২০ মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

পদত্যাগের আগে আওরঙ্গাবাদের নাম শিবাজির ছেলের নাম করলেন উদ্ধব

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২
  • ৭৫ বার পঠিত

ভারতের মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার আগে মোগল সম্রাট আওরঙ্গজেবের নামে থাকা আওরঙ্গবাদ নগরীর নাম বিদ্রোহী শিবাজির ছেলে শম্ভাজির নামে নামকরণ করে গেছেন। আস্থাভোটে নিশ্চিত পরাজয়ের মুখে বুধবার উদ্ধভ ঠাকরে পদত্যাগ করেন। ফলে রাজ্যটিতে আবার নরেন্দ্র মোদির বিজেপি ক্ষমতাসীন হচ্ছে।

উগ্রবাদী হিন্দুরা বেশ কিছু দিন ধরেই আওরঙ্গবাদের নাম পরিবর্তনের দাবি জানিয়ে আসছিল। এই প্রেক্ষাপটে ছত্রপতি শিবাজি মহারাজের ছেলে শম্ভাজির নামে করার সিদ্ধান্ত নেন উদ্ধব। মন্ত্রিসভার বৈঠকে উদ্ধবের দেয়া প্রস্তাব পাসও হয়ে গেছে। এখন থেকে আওরঙ্গাবাদের নাম হবে শম্ভাজি নগর। একইসাথে নাম বদলানো হয়েছে অসমানাবাদ শহরেরও। ওই এলাকাটির নতুন নাম দেয়া হয়েছে দারাশিব।

ধারণা করা হচ্ছে, দু’টি সিদ্ধান্তই উদ্ধব নিয়েছেন মূলত নিজের হিন্দুত্ববাদী ভাবমূর্তি রক্ষা করতে। সূত্রের খবর, এই নাম বদলের প্রস্তাবে একেবারেই রাজি ছিল না শিব সেনার জোটসঙ্গী এনসিপি। আসলে, বিদ্রোহী শিব সেনা নেতারা অভিযোগ এনেছিলেন উদ্ধব জোটসঙ্গীদের চাপে পড়ে হিন্দুত্ববাদ বিসর্জন দিচ্ছেন। সেই অভিযোগ খণ্ডন করতেই বুধবার পুরোপুরি হিন্দুত্ববাদের তকমা সাঁটা দুটি সিদ্ধান্ত নিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী।

রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি বৃহস্পতিবারই আস্থাভোটের নির্দেশ দিয়েছেন। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেছে উদ্ধব সেনা। শীর্ষ আদালতে এদিন সেই মামলার শুনানি যখন শুরু হলো, তখনই মন্ত্রিসভার বৈঠক ডাকেন উদ্ধব ঠাকরে। শিব সেনার একাধিক মন্ত্রী সেই বৈঠকে অনুপস্থিত থাকলেও এনসিপি এবং কংগ্রেসের বেশিরভাগ মন্ত্রীই উপস্থিত ছিলেন এদিনের বৈঠকে।

সূত্রের দাবি, মন্ত্রিসভার বৈঠকের শেষ তিন মিনিটে আবেগপ্রবণ উদ্ধব ঠাকরে নিজের ইস্তফার ইঙ্গিত দেন। পরে তিনি পদত্যাগের কথাও ঘোষণা করেন। তবে মন্ত্রিসভার বৈঠকে আড়াই বছর ধরে পাশে থাকার জন্য এনসিপি এবং কংগ্রেসকে ধন্যবাদ জানান তিনি। আগামী দিনেও তিনি একইরকম সাহায্য প্রার্থনা করেন বলেও জানিয়েছেন উদ্ধব।

সূত্র : সংবাদ প্রতিদিন

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com