অন্য ভাষায় :
শনিবার, ০৬:২২ পূর্বাহ্ন, ২৭ জুলাই ২০২৪, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

ইসরাইলগামী সকল জাহাজকে টার্গেট করবে হাউছিরা

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩
  • ২৮ বার পঠিত

ইয়েমেনের হাউছি যোদ্ধারা ঘোষণা করেছে, ইসরাইলগামী সকল জাহাজকে তারা টার্গেট করবে। এক্ষেত্রে জাহাজটি কোন দেশের তা তারা বিবেচনা করবে না। গাজায় যত দিন অবরোধ থাকবে, তত দিন তারা ইসরাইলগামী সকল জাহাজকে টার্গেট করবে বলে ইরান-সমর্থিত গ্রুপটি ঘোষণা করেছে।

গ্রুপটির মুখপাত্র রোববার এক বিবৃতিতে বলেন, ‘গাজা যদি তার প্রয়োজনীয় খাবার ও ওষুধ না পায়, তবে লোহিত সাগর দিয়ে ইসরাইলি বন্দরের দিকে যাওয়া সকল জাহাজ, এগুলো যে দেশেরই হোক না কেন, আমাদের সশস্ত্র বাহিনীর টার্গেটে পরিণত হবে।’

এই ঘোষণার ফলে মধ্যপ্রাচ্যের সঙ্ঘাত আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। সাম্প্রতিক সপ্তাহে হাউছিরা লোহিত সাগর এবং বাব আল-মানদাব প্রণালীতে বেশ কয়েকটি ইসরাইলের সাথে সম্পর্কিত জাহাজে হামলা এবং আটক করে। উল্লেখ্য, এই এলাকা দিয়ে বিশ্বের বেশির ভাগ তেল পরিবহন করা হয়।
গ্রুপটি ইসরাইলের দিকে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র এবং সশস্ত্র ড্রোনও চালায়।

গত সপ্তাহে আন্তর্জাতিক পানিসীমায় তিনটি বাণিজ্যিক জাহাজ আক্রান্ত হয়। এতে করে মার্কিন নৌবাহিনীর ডেস্ট্রোয়ারকে হস্তক্ষেপ করতে হয়।

এছাড়া, ইয়েমেনি উপকূলে দুটি জাহাজেও হামলা করে হাউছিরা। এর একটি ছিল বাহামার পতাকাধারী। তবে এর মালিক কোনো ইসরাইলি নাগরিক।

গত মাসে হাউছিরা ইসরাইলি-সম্পর্কিত গ্যালাক্সি লিডার নামে একটি জাহাজ আটক করে।

হাউছি কর্মকর্তারা বলেছেন, ফিলিস্তিনিদের প্রতি তাদের সমর্থন প্রদর্শন হিসেবে তারা এই পদক্ষেপ গ্রহণ করেছে। ইসরাইল বলছে, জাহাজে আক্রমণ ইরানি সন্ত্রাসী কার্যকলাপ।

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যও এসব হামলার নিন্দা করেছে। তারা হাউছিদের সমর্থন প্রদানে ইসরানের ভূমিকারও সমালোচনা করেছে। তবে তেহরান বলেছে, হাউছিরা স্বাধীনভাবে তাদের সিদ্ধান্ত নেয়।

সূত্র : আল জাজিরা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com