অন্য ভাষায় :
সোমবার, ০৩:২০ পূর্বাহ্ন, ২০ মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

মোদির সাফল্য ঘৃণার ওপর নির্মিত

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক :
  • আপডেট টাইম : সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩
  • ৩৯ বার পঠিত

আজকের ভারতে হিন্দু জাতীয়তাবাদ মাথাচাড়া দিয়েছে। ভারতে সর্বত্র ঘৃণাবাদ ছড়িয়ে পড়েছে, ভারতের হৃদয় আজ বিভক্ত হয়ে পড়েছে। কথাগুলো বলেছেন বিশ্বব্যাপী অসাম্প্রদায়িক চেতনার প্রতিরূপ মহাত্মা গান্ধীর প্রপৌত্র তুষার গান্ধী। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে তিনি বলেন, তার সাফল্য ঘৃণার ওপর নির্মিত হয়েছে, তা অস্বীকার করার কিছু নেই। আমাদের তা মেনে নিতে হবে। সংবাদমাধ্যম এএফপিকে এসব কথা বলেন তুষার। গতকাল এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে আল জাজিরা।

অসাম্প্রদায়িক চেতনার অবিসংবাদিত নেতা মহাত্মা গান্ধীকে ১৯৪৮ সালের জানুয়ারি মাসে একটি প্রার্থনা সভায় গুলি করে হত্যা করা হয়। পরে নাথুরাম গডস নামে ওই হত্যাকারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। কিন্তু তুষার গান্ধী মনে করেন, এখনো অনেক হিন্দু নেতা গডসকে অনুসরণ করেন বা তার কর্মকাণ্ডকে সমর্থন করেন। তুষার গান্ধী মনে করেন, এটি তাদের জন্য (হিন্দু জাতীয়তাবাদী) খুবই সহজ। কেননা গডসকে তারা দেশপ্রেমিক মনে করেন এবং গডসই তাদের কাছে আদর্শ।

৬৩ বছর বয়সী তুষার ভারতে এই উগ্র পরিবর্তনের জন্য ক্ষমতাসীন বিজেপি ও তার নেতা নরেন্দ্র মোদিকে দায়ী করেছেন। তার কথায়, মোদি ২০১৪ সালে ক্ষমতায় বসেন। কিন্তু তার প্রপিতামহর অসাম্প্রদায়িক চেতনা, বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতিসহ যেসব বিষয় সুরক্ষা করতে চেয়েছেন, তারা (মোদি সরকার) সেসব ধ্বংস করতে চায়। তিনি আরও বলেন, মোদির সাফল্য ঘৃণার ওপর নির্মিত হয়েছে, আমাদের তা মেনে নিতে হবে। এটি অস্বীকার করার কিছু নেই যে, তার অন্তরে কী আছে তা তিনি জানেন এবং যে আগুন জ্বালাচ্ছেন তা একদিন ভারতকে গ্রাস করবে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, আজকের ভারতে গান্ধীর হত্যাকারীকেও সম্মান করা হয়। হিন্দু জাতীয়তাবাদী অনেক নেতা গডসের কর্মকাণ্ড সমর্থন করে থাকেন। খোদ রাজধানী দিল্লিতে ২০১৫ সালে নির্মিত একটি মন্দির গডসের নামে উৎসর্গ করা হয়েছে। এটি ছিল নরেন্দ্র মোদি নির্বাচিত হওয়ার পরের বছরের ঘটনা।

উল্লেখ্য, বিজেপির আদর্শিক সংগঠন রাষ্ট্রীয় সেবক সংঘের (আরএসএস) সদস্য ছিলেন নাথুরাম গডস। উগ্র হিন্দুত্ববাদী নেতারা এখন তাকে গুরুত্বপূর্ণ নেতা মনে করেন। যদিও বলা হয়ে থাকে, আরএসএস দীর্ঘদিন গডসের কর্মকাণ্ড থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছে কিন্তু তাদের ভেতরে একটি শক্তি রায়েছে যারা এখনো গডসের কর্মকাণ্ডকে সমর্থন দিয়ে থাকেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com