অন্য ভাষায় :
শুক্রবার, ১২:০৫ অপরাহ্ন, ১০ মে ২০২৪, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

বাংলাদেশসহ ৬ দেশে ভারতের পেঁয়াজ রপ্তানি শুরু

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
  • ৩ বার পঠিত

ভারত সরকার বাংলাদেশসহ ছয়টি প্রতিবেশী দেশে পেঁয়াজ রপ্তানি শুরু করেছে। এই ছয় দেশ হলো সংযুক্ত আরব আমিরাত, ভুটান, বাহরাইন, মরিশাস এবং শ্রীলঙ্কা। শনিবার ভারতের ভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবণ্টন মন্ত্রণালয় তাদের প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানিয়েছে

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩-২৪ সালে খারিফ ও রবি ফসলের উৎপাদন গত বছরের তুলনায় কম হওয়ার আশঙ্কায় দেশীয় চাহিদা মেটাতে এবং আন্তর্জাতিক বাজারে চাহিদা বাড়াতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল।

এই নিষেধাজ্ঞা বাংলাদেশের বাজারে ব্যাপক প্রভাব ফেলেছিল। পেঁয়াজের দাম আকাশ ছুঁয়েছিল। সাধারণ মানুষের রান্নাঘরে পেঁয়াজ যেন বিলাসবহুল জিনিসে পরিণত হয়েছিল।

ভারতের জাতীয় সমবায় রপ্তানি সংস্থা (এনসিইএল) এই ছয় দেশে পেঁয়াজ রপ্তানির জন্য দায়িত্বে রয়েছে। তারা ই-প্ল্যাটফর্মের মাধ্যমে সর্বনিম্ন মূল্যে পেঁয়াজ সংগ্রহ করে এবং গন্তব্য দেশের সরকার কর্তৃক মনোনীত সংস্থাকে সরবরাহ করে।

এনসিইএল ক্রেতাদের কাছে যে মূল্য প্রস্তাব করে তাতে গন্তব্য বাজারের বিদ্যমান মূল্য এবং আন্তর্জাতিক ও দেশীয় বাজারও বিবেচনায় নেওয়া হয়।

ছয়টি দেশে পেঁয়াজ রপ্তানির জন্য বরাদ্দ কোটা সংশ্লিষ্ট দেশের চাহিদা অনুযায়ী সরবরাহ করা হচ্ছে। দেশের বৃহত্তম পেঁয়াজ উৎপাদক অঞ্চল হিসেবে মহারাষ্ট্র হচ্ছে এনসিইএলের রপ্তানি করা পেঁয়াজের প্রধান উৎস।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com