অন্য ভাষায় :
সোমবার, ০৬:৪৮ অপরাহ্ন, ০৬ মে ২০২৪, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

প্রফেসর ড. আনোয়ার জাহিদ- একজন সমসাময়িক আইন বিজ্ঞানী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ১৫৩ বার পঠিত

আইন শিক্ষা ও গবেষণার জগতে প্রফেসর ড. আনোয়ার জাহিদ এক উজ্জ্বল নক্ষত্র। বর্তমানে, তিনি ইস্টার্ন ইউনিভার্সিটি, বাংলাদেশ-এর আইন অনুষদের ডিন । একই সঙ্গে তিনি এই বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (সিআরডি)-এর পরিচালক। ইতিপূর্বে তিনি ফ্যাকাল্টি অবল, ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (মালয়েশিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়)-এর একজন সহযোগী অধ্যাপক এবং সেন্টার অব ইন্টারন্যাশনাল ল অ্যান্ড সিয়ার-এর পরিচালক ছিলেন। তার আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ছিলেন।

অধ্যাপক জাহিদ ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় (ইংল্যান্ড) থেকে পিএইচ.ডি., ডালহৌসি বিশ্ববিদ্যালয় (কানাডা) থেকে এলএলএম (মাস্টার অব ল) ডিগ্রি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম এবং এলএলবি (সম্মান) ডিগ্রি লাভ করেছেন। তিনি আন্তর্জাতিক এবং তুলনামূলক সিকিউরিটিজরেগুলেশন আইনে তাঁর পিএইচডি এবং এলএলএম (ডালহৌসি) থিসিস লিখেছেন। ছাড়াও তিনি নিউইয়র্কের পেস ইউনিভার্সিটি, ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল কমার্শিয়ালল থেকে আন্তর্জাতিক বিকল্প বিরোধ সমাধানে একটি সার্টিফিকেট অর্জন করেন।

অধ্যাপক জাহিদের আন্তর্জাতিক ব্যবসায় এবং ইসলামিক আইনে দক্ষতা রয়েছে, যা আন্তর্জাতিকভাবে প্রশংসিত জার্নালে তাঁর প্রকাশনাগুলোতে প্রমাণিত হয়েছে। জার্নাগুলোর মধ্যে রয়েছে European Business Law Review, International and Comparative Corporate Law Journal, Suffolk University Law Review, US-China Law Review, International Journal of Business and Society,

Journal of Governance and Regulation, Journal of East Asia and International Law, Company Lawyer, Transnational Dispute Management Journal, and Arab Law Quarterly. বার্লিনের HUMBOLDT ইউনিভার্সিটি স্কুল অব ল-এ ইন্টারন্যাশনাল বিজনেস ট্রানজ্যাকশনস কোর্সের (পরিচালক, প্রফেসর ম্যাটিও এম. উইঙ্কলার)-এর জন্য তাঁর নিম্নোক্ত পেপারটি রেফারেন্স রিডিং হিসেবে পড়ানো হয়: ‘Shari’ah as a Choice of Law in International Islamic Financial Contracts: Shamil Bank of Bahrain Case Revisited,’ 10 US-China Law Review 27 (2013). তাঁর গবেষণা দর্শন হল বিশ্বের আইনি পরিবারগুলোর (যেমন সিভিল ল, কমন ল, সোশ্যালিস্ট ল এবং ইসলামিকল) মধ্যে, বিশেষ করে আন্তর্জাতিক ব্যবসায়িক লেনদেনের ক্ষেত্রে, সামঞ্জস্য নিয়ে আসা, যাতে একটি
বিশ্বব্যাপী আইনি একীকরণ ঘটে।

খুব সম্প্রতি, প্রফেসর জাহিদের সহ-সম্পাদিত নিম্নলিখিত বইটি প্রকাশিত হয়েছে: Law, Regulation and Practice of Islamic Finance with Particular Reference to Malaysia (Bangi (Malaysia): Penerbit UKM, 2022). এছাড়াও, তিনি লেজিসলেটিভ ডেস্ক বুক (ঢাকা: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, অক্টোবর ২০২১) শীর্ষক বইটির সহ-লেখক। বাংলাদেশের আইন প্রণয়ন কর্মকর্তাদের ব্যবহারের জন্য এটা লেখা হয়েছে।

প্রফেসর জাহিদ ইস্টার্ন ইউনিভার্সিটি জার্নালের সম্পাদক এবং সেন্টার ফর রিসার্চ ইন ল অ্যান্ড ডেভেলপমেন্ট ইন এশিয়া জার্নালের সম্পাদকীয় বোর্ডের সদস্য। তিনি ল্যাম্পুং জার্নাল অব ইন্টারন্যাশনাল ল-এর সম্পাদকীয় বোর্ডেরও সদস্য। এর আগে, তিনি ইন্টারন্যাশনাল জার্নাল অব সিভিল সোসাইটি ল, কলম্বাস স্কুল অব ল, ক্যাথলিক ইউনিভার্সিটি, ওয়াশিংটন ডিসি, ইউএসএ (২০১২) এর সম্পাদকীয় বোর্ডের সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছেন।

প্রফেসর জাহিদ সফলভাবে সম্পন্ন করা একটি ভাল সংখ্যক পিএইচডি এবং এলএলএম থিসিসের তত্ত্বাবধান করেন। বেশ কয়েকবার, তিনি  ককুয়ারি ইউনিভার্সিটি (অস্ট্রেলিয়া), ওলোংগং ইউনিভার্সিটি (অস্ট্রেলিয়া), মালয়েশিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটি এবং টেলরস ইউনিভার্সিটি (মালয়েশিয়া)-এর পিএইচডি থিসিস পরীক্ষক ছিলেন। অধ্যাপক জাহিদ একজন আইনজীবী। পাশাপাশি তিনি একজন সালিশকারী। তিনি চার্টার্ড ইনস্টিটিউট অব আরবিট্রেটরস (ইউকে), ইন্টারন্যাশনাল কাউন্সিল অব কমার্শিয়াল আরবিট্রেশন (আইসিসিএ), এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিআইএসি)-এর সদস্যপদ লাভ করেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com