অন্য ভাষায় :
শুক্রবার, ০৩:১২ পূর্বাহ্ন, ১০ মে ২০২৪, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

দীর্ঘ করোনার লক্ষণগুলো হালকা ক্ষেত্রে এক বছরে সেরে যায় : গবেষণা

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩
  • ৬৯ বার পঠিত

সবচেয়ে দীর্ঘ কোভিডের বেশিরভাগ উপসর্গগুলো যাদের হালকা প্রাথমিক সংক্রমণ ছিল, এক বছরের মধ্যে তা সেরে যায়। বৃহস্পতিবার ইসরাইলের এক গবেষণায় এমনটা বলা হয়েছে।

এতে ফলাফলগুলোকে ‘আশ্বস্ত’ হিসেবে স্বাগত জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মডেলিং অনুসারে, ইউরোপে কমপক্ষে ১৭ মিলিয়ন মানুষ ২০২০ এবং ২০২১ সালে তাদের প্রাথমিক সংক্রমণ থেকে সুস্থ হওয়ার কয়েক মাস পরে দীর্ঘ কোভিড উপসর্গে ভুগছিল। তবে এটি কতক্ষণ স্থায়ী হয় তা সহ শর্তটি সম্পর্কে অনেক কিছুই স্পষ্ট নয়।

ইসরাইলের গবেষকরা মার্চ ২০২০ থেকে অক্টোবর ২০২১ এর মধ্যে দেশে কোভিডের পরীক্ষার সব বয়সের প্রায় দুই মিলিয়ন লোকের মেডিক্যাল রিপোর্ট বিশ্লেষণ করেছেন।

ফলাফলগুলো তাই ডেল্টাসহ আগের কোভিড ভেরিয়েন্টগুলোকে অন্তর্ভূক্ত করেছে, তবে সম্প্রতি আবিষ্কৃত ওমিক্রন ভেরিয়েন্টগুলোকে অন্তর্ভূক্ত করা হয়নি।

গবেষকরা দীর্ঘ কোভিডের সাথে যুক্ত ৭০টিরও বেশি বিভিন্ন উপসর্গের জন্য ম্যাকাবি হেলথ কেয়ার সার্ভিসের সরবরাহ করা রেকর্ডগুলোর মাধ্যমে অনুসন্ধান করেছেন।

তারা এমন রোগীদের বাদ দিয়েছিল যাদের অবস্থা আরো গুরুতর ছিল। তাদের মধ্যে যারা হাসপাতালে ভর্তি ছিলেন দীর্ঘ কোভিডের ঝুঁকি তাদের বেশি ছিল।

স্বল্প ক্ষেত্রে, গবেষণায় গন্ধ এবং স্বাদ হারানো, শ্বাসকষ্ট, দুর্বলতা, ধড়ফফড়, স্ট্রেপ থ্রোট, মাথা ঘোরা এবং ঘনত্ব এবং স্মৃতিশক্তি দুর্বলতাসহ বেশ কয়েকটি অবস্থার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে যাকে সাধারণত ‘মস্তিষ্কের কুয়াশা’ বলা হয়।

তবে বেশিরভাগ লক্ষণগুলো ১২ মাসের মধ্যে পরিষ্কার হয়ে যায়।

ইসরাইলের কেআই রিসার্চ ইনস্টিটিউটের গবেষক এবং কো-গবেষক মেতাল বিভাস-বেনিতা বলেছেন, ‘কোভিডের পরেও এক বছর ধরে শ্বাসকষ্ট বা দুর্বলতায় ভুগছেন অল্প সংখ্যক লোক।

বিএমজে জার্নালে প্রকাশিত গবেষণায় আরো দেখা গেছে যে সবচেয়ে সাধারণ উপসর্গ টিকাবিহীন ক্ষেত্রের তুলনায় টিকা দেয়া রোগীদের শ্বাসকষ্টের ঝুঁকি কম ছিল।

ইতোমধ্যে শিশুদের প্রাপ্তবয়স্কদের তুলনায় কম স্বাস্থ্য সমস্যা ছিল এবং তাদের বেশিরভাগ এক বছরের মধ্যে সুস্থ হয়ে ওঠে।

বিভাস-বেনিতা এএফপি’কে বলেছেন, তিনি ফলাফলগুলোর জন্য ‘উৎসাহিত’ হয়েছেন বিশেষ করে লক্ষণগুলো কতক্ষণ স্থায়ী হতে পারে সে সম্পর্কে ধারণা দেয়ার জন্য।

তিনি বলেছিলেন, ‘বেশিরভাগ রোগী এক বছর পরে ঠিক হয়ে যাবে।’

প্রধান অধ্যয়নের বারাক মিজরাহি বলেছেন, তিনি আশা করেছিলেন যে গবেষণাটি তাদের রোগীদের লক্ষণগুলো কোভিডের সাথে সম্পর্কিত কি-না তা নির্ধারণকারী ডাক্তারদের জন্য অনিশ্চয়তা কমাতে সহায়তা করবে।

গবেষণায় জড়িত নন কিংস কলেজ লন্ডনের একজন শিশুরোগ বিশেষজ্ঞ এবং ক্লিনিকাল অ্যাকাডেমিক মাইকেল আবসুদ ফলাফলগুলোকে ‘আশ্বস্তকর’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেছেন, এটি নিশ্চিত করে যে দীর্ঘ কোভিড উপসর্গযুক্ত বেশিরভাগ শিশু সুস্থ হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com