অন্য ভাষায় :
সোমবার, ১০:৫৭ পূর্বাহ্ন, ২০ মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ৩৩ ফিলিস্তিনপন্থী গ্রেফতার

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
  • ৪ বার পঠিত

পুলিশ বুধবার সকালে ওয়াশিংটনের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থীদের প্রতিবাদের একটি শিবির থেকে লোকজনকে বের করে দিয়েছে এবং ৩৩ জনকে গ্রেফতার করেছে। কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়ার মেট্রোপলিটান পুলিশ বিভাগ বলছে, একজন পুলিশের ওপর আক্রমণ চালানো এবং অবৈধ প্রবেশের জন্য এদের গ্রেফতার করা হয়।

মঙ্গলবার রাতে কয়েকজন বিক্ষোভকারী জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট এলেন গ্র্যানবার্গের বাড়িতে মিছিল করে যাওয়ার পর পুলিশ ওই শিবির বন্ধ করে দেয়। বিক্ষোভকারীরা ফেস্টুন বহন করছিল যাতে লেখা ছিল, ‘ফিলিস্তিনকে মুক্ত করুন’ এবং ‘রাফা থেকে সরে আসুন।’ পুলিশকে ডাকা হয়েছিল। কিন্তু তখন কাউকে গ্রেফতার করা হয়নি।

গাজার সব চেয়ে দক্ষিণের শহর হচ্ছে রাফা। সেখানেই ওই অঞ্চলের বিপুল সংখ্যক উদ্বাস্তু আশ্রয় নিয়েছে। অঞ্চলটি ফিলিস্তিনি এলাকায় মানবিক সাহায্য আনার একটি করিডরও।

মঙ্গলবার ইসরাইল রাফা সীমান্তের গাজার দিকটি দখল করে নেয় এবং নিকটবর্তী কেরেম শালোম সীমান্ত পারাপার স্থানটি বন্ধ করে দেয়ায় মানবিক গ্রুপগুলোর সমালোচনার মুখে পড়েছে। বুধবার ইসরাইল জানায়, তারা কারেম শালোম সীমান্ত আবার খুলে দিয়েছে।

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা বলছেন, শিক্ষার্থীদের ক্যাম্পাসের বাইরে ইউনিভার্সিটি ইয়ার্ডে এই বিক্ষোভে সম্পৃক্ত হবার জন্য তাদেরকে বরখাস্ত করা হতে পারে।

বিশ্ববিদ্যালয়টির একটি বিবৃতিতে বলা হয়, ‘বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের অবাধে মনোভাব প্রকাশের স্বাধীনতা রক্ষার প্রতি সমর্থন জানায়। তবে সেখানে তাঁবু স্থাপন শেষ অবধি অবৈধ কর্মকাণ্ডে পরিণত হয়েছে। এতে অংশগ্রহণকারীরা বিশ্ববিদ্যালয়ের একাধিক নীতি এবং নগরের আইন সরাসরি লঙ্ঘন করেছেন।’

এই বিক্ষোভের আয়োজকরা বলেছেন বুধবার বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে রাখতে পুলিশ মরিচের গুঁড়ো ব্যবহার করেছে।

পুলিশ বলেছে, তারা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করেছে কারণ, ‘ওই প্রতিবাদ ক্রমশই তীব্র আকার ধারণ করছিল।’

বিশ্ববিদ্যালয়ে শিবির স্থাপনের বিষয়ে শুনানি বুধবার কংগ্রেসের একটি কমিটি বাতিল করে দেয়। ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়ার মেয়র মিউরিয়েল বাউজার এবং মেট্রোপলিটান পুলিশের প্রধান পামেলা স্মিথের হাউজ কমিটির কাছে বিক্ষোভ মোকাবেলার বিষয়ে সাক্ষ্য দেয়ার কথা ছিল।

দ্য এসোসিয়েটেড প্রেস জানিয়েছে ৫০টি ক্যাম্পাসে ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ করার জন্য ২৬০০-এর ও বেশি লোককে গ্রেফতার করা হয়েছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com