অন্য ভাষায় :
শুক্রবার, ০৩:১৭ অপরাহ্ন, ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

গুপ্তচরবৃত্তির অভিযোগ, ভারতে ২৩২ চীনা অ্যাপ নিষিদ্ধ

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক :
  • আপডেট টাইম : সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৪৫ বার পঠিত

ভারতে ২৩২টি অ্যাপকে নিষিদ্ধ অথবা ব্লক করার নির্দেশ দিয়েছে দেশটির ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। এর মধ্যে ১৩৮ বেটিং অ্যাপ ও ৯৪টি লোন লেন্ডিং অ্যাপ রয়েছে। চীনা-সংশ্লিষ্টতার অভিযোগে জরুরি ভিত্তিতে এই অ্যাপগুলোকে ভারত থেকে নিষিদ্ধ অথবা ব্লক করার প্রক্রিয়া শুরু হয়েছে বলে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে। রোববার সংবাদ সংস্থা এএনআই এ কথা জানিয়েছে।

উল্লেখ্য, ২০২০ সাল থেকেই ভারতে একাধিকবার বিপুল সংখ্যক অ্যাপ নিষিদ্ধ করেছিল দেশটির সরকার। এসব অ্যাপের বিরুদ্ধেই চীন যোগের অভিযোগ তুলেছিল নয়াদিল্লি। চীন সীমান্তে সংঘাতের পরিবেশ তৈরি হওয়ার পর থেকেই বেইজিংয়ের বিরুদ্ধে একের পর এক কড়া সিদ্ধান্ত নিতে শুরু করেছিল ভারত সরকার। সম্প্রতি ফের একবার দু’শতাধিক অ্যাপ নিষিদ্ধ হলো ভারতে।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে এই অ্যাপগুলোর মাধ্যমে ভারতীয়দের ওপরে গুপ্তচরবৃত্তি করছে চীন। ভারতীয় নাগরিকদের সংবেদনশীল তথ্য চীনের হাতে তুলে দেয়া হচ্ছে বলে জানানো হয়। রিপোর্টে আরো জানানো হয়েছে, এসব অ্যাপের মাথায় রয়েছে চীনা নাগরিকরা। তবে ভারতীয়দের কোম্পানির শীর্ষ পদে বসিয়ে সরকারের নজর ঘোরানোর চেষ্টা চলছে। কর্মকর্তারা ব্লক করা অ্যাপগুলোর নাম প্রকাশ করেননি।
সূত্র : পুবের কলম

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com