অন্য ভাষায় :
মঙ্গলবার, ০৭:০৩ পূর্বাহ্ন, ০৭ মে ২০২৪, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :
চট্টগ্রামে কালবৈশাখীর ছোবল’ ৩ ঘণ্টার বৃষ্টিতে নিমজ্জিত বিস্তীর্ণ এলাকা সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর আপাতত সিদ্ধান্ত নেই : জনপ্রশাসন মন্ত্রী উজিরপুরে  অবঃ সেনা সদস্যর ছাদ থেকে ১০ বছরের শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার মিল্টনের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্বে শামসুল হক ফাউন্ডেশন রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি’র সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী বিএনপির ভাবনায় ক্লান্ত ওবায়দুল কাদের : রিজভী সম্পদ অর্জনে এমপিদের পেছনে ফেলেছেন চেয়ারম্যানরা : টিআইবি ইয়াবা সেবন করে টর্চার সেলে শিশু-বৃদ্ধদের পেটাতেন মিল্টন : হারুন আল-জাজিরার কার্যালয়ে ইসরায়েলের তল্লাশি জাবিতে ঝুলন্ত অবস্থায় যুবকের লাশ উদ্ধার

এলো নতুন বছর, স্বাগত ২০২৪ নতুন আশা নিয়ে নতুন বছর বরণ

শামীম লাবুঃ
  • আপডেট টাইম : সোমবার, ১ জানুয়ারি, ২০২৪
  • ৩১ বার পঠিত

ঘড়ির কাঁটা থেমে নেই, ঘুরছে তার নিয়মে। যার প্রতিটি সেকেন্ডের সঙ্গে মিশে আছে মানবসভ্যতার নানা ঘটনা, নানা ইতিহাস। সেসব ঘটনায় মানুষ স্মৃতিকাতর হয়; আবেগে আপ্লুত কিংবা আনন্দে উদ্বেলিত হয়। এভাবে মানুষ এক সময় পুরাতনকে বিদায় দিয়ে নতুনকে বরণ করে। পুরনো দিনের ভুল শুধরে নতুনকে আলিঙ্গন করে নব প্রত্যয়ে, নব আশায়। কালের গর্ভে হারিয়ে যাচ্ছে আরেকটি বছর।

সবার মনেই ভাবনা থাকে, মন্দগুলো চিরতরে বিদায় হোক। নতুন বছরে সব ভালো হোক। প্রিয় মানুষগুলোকে আঁকড়ে নিয়ে জীবন হোক ছন্দময়। আশায়ই মানুষ বাঁচে। আশা না থাকলে জীবন হয়ে পড়ে অর্থহীন। আশাগুলো পূর্ণ হোক। নতুন স্বপ্ন, নতুন উদ্যম নিয়ে শুরু হোক নতুন বছর। স্বপ্নগুলো সত্যি হয়ে গায়ে জড়িয়ে থাকুক।

ইংরেজি নববর্ষ সাধারণত পাশ্চাত্য সভ্যতার। তবে আমাদের দেশেও এর হাওয়া লেগেছে। বাংলা নববর্ষের মতো না হলেও, বেশ ঘটা করেই পালন হয় বছরের শেষদিন অর্থাৎ থার্টি ফার্স্ট নাইট। রাত জেগে উদযাপিত হয় বিদায় আর স্বাগতম জানানোর উৎসব। ইদানীং মনে হচ্ছে বছরগুলো দৌড়ে চলে যাচ্ছে। অনেক না পাওয়ার বেদনা থাকে বিগত বছরজুড়ে। কারও মনে থাকে বিষাদের ছায়া, প্রিয় মানুষটিকে ছাড়া নতুন একটি বছর শুরু করার। তাকে আর কখনো ফিরে না পাওয়ার হাহাকার। নতুন বছর শুরু হওয়া মানেই কালের অতল গহ্বরে হারিয়ে যাওয়া মানুষগুলোর অতীত হয়ে যাওয়া।

স্মৃতির পাতায় ধুলো পড়ে যাওয়া। তবু জীবন থেমে থাকে না। সে নদীর স্রোতের মতো বহমান। কষ্ট বুকে নিয়েই পাওয়া না পাওয়ার হিসাব কষতে কষতে আমাদের পথ চলতে হয়। জীবন যখন যেমন। আমরা অনেক বেশি যান্ত্রিক হয়ে গেছি। যান্ত্রিকতার মাঝে হারিয়ে যাচ্ছে আবেগে মোড়ানো আন্তরিকতা। ফেসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটস অ্যাপে শুভেচ্ছা জানিয়েই আন্তরিকতার পরিসমাপ্তি ঘটাই। কিন্তু বছরের শুরুটা আমরা একটু স্মরণীয় করে রাখতে পারি প্রিয় মানুষটিকে ছোট কোনো গিফট আদান-প্রদানের মাধ্যমে। হতে পারে তা একটি গোলাপ অথবা একটি গিফট কার্ড, বই বা ডায়েরি। দামি কোনো উপহারই দিতে হবে, তা কিন্তু নয়। নতুন বছরে প্রিয় মানুষ বা প্রিয় বন্ধুকে একটিবার হলেও ফোন দিয়ে কথা বলি। অথবা হাজার ব্যস্ততার মাঝেও একটুখানি সময় বের করে প্রিয় মানুষটির সঙ্গে সাক্ষাৎ করি। একসঙ্গে কোথাও বসে চা বা কফি হাতে নিয়েও উদযাপন করা যেতে পারে দিনটি। যা পুরো বছরটা ছুঁয়ে থাকবে।

সবার মনেই ভাবনা থাকে, মন্দগুলো চিরতরে বিদায় হোক। নতুন বছরে সব ভালো হোক। প্রিয় মানুষগুলোকে আঁকড়ে নিয়ে জীবন হোক ছন্দময়। আশায়ই মানুষ বাঁচে। আশা না থাকলে জীবন হয়ে পড়ে অর্থহীন। আশাগুলো পূর্ণ হোক। নতুন স্বপ্ন, নতুন উদ্যম নিয়ে শুরু হোক নতুন বছর। স্বপ্নগুলো সত্যি হয়ে গায়ে জড়িয়ে থাকুক।

-শামীম লাবু
জানুয়ারি ১, ২০২৪ ইং

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com