অন্য ভাষায় :
বুধবার, ০৫:২৯ অপরাহ্ন, ০১ মে ২০২৪, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

একটি ইনফ্লেকশন পয়েন্টে উত্তর আমেরিকার শান্তি আন্দোলন

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
  • ৯ বার পঠিত

উত্তর আমেরিকার শান্তি আন্দোলন ইউক্রেন এবং ফিলিস্তিনে চলমান মার্কিন যুদ্ধ এবং চীনের সাথে যুদ্ধের প্রস্তুতির প্রতিদ্বন্দ্বিতা করছে। এই যুদ্ধের কুয়াশা থেকে, একটি স্পষ্ট সাম্রাজ্যবাদবিরোধী ফোকাস ফুটে উঠছে। শান্তির সুযোগ দেওয়াকে মার্টিন লুথার কিং জুনিয়র “বিশ্বে সহিংসতার সর্বশ্রেষ্ঠ পরিচায়ক: আমার নিজের সরকার” হিসাবে উল্লেখ করেছেন তার বিরোধিতা হিসাবে আরও স্পষ্টভাবে বোঝা যায় নি।

রজার ডি. হ্যারিস দ্বারা

ফিলিস্তিনি, মুসলিম ও আরব এবং ইহুদিবাদী বিরোধী দলগুলো সাম্রাজ্যবাদবিরোধী শান্তি আন্দোলনের অগ্রভাগে রয়েছে। শক্তিশালী যুব উপাদানের সাথে, তারা হয় বিক্রি-আউট লিবারেল ডেমোক্র্যাটদের উপর নির্ভর করে (যেমন, ইরাক বিরোধী যুদ্ধ) বা কংক্রিট দাবি ছাড়াই নেতৃত্বহীন সংগঠনগুলির জন্য ইউটোপিয়ান আহ্বানের দ্বারা বিভ্রান্ত হয় না (যেমন, দখল)। এমনকি ছোট ব্যবসাগুলোকে ট্র্যাশ করে বা পুলিশের সাথে দুঃসাহসিক সংঘর্ষের মাধ্যমে ক্রোধের ব্যক্তিবাদী অভিব্যক্তি দ্বারা বিভ্রান্ত হননি।

ফিলিস্তিনি প্রতিরোধ বিশ্বব্যাপী লক্ষ লক্ষ উগ্রবাদী করেছে। ফিলিস্তিনে স্থায়ী যুদ্ধবিরতির জনপ্রিয় দাবি মার্কিন নেতৃত্বাধীন সাম্রাজ্যবাদী আদেশ বন্ধ করার জন্য একটি বৃহত্তর প্রকল্পের দিকে নিয়ে যাচ্ছে।

পুনরুত্থিত শান্তি আন্দোলনের সামগ্রিক চেতনা একটি নেতৃস্থানীয় স্রোত হিসাবে সাম্রাজ্যবাদ-বিরোধী স্বাভাবিকীকরণকে প্রতিফলিত করে; যুদ্ধবিরোধী মনোভাব স্পষ্টভাবে সাম্রাজ্যবাদবিরোধী হয়ে উঠছে।

ইউক্রেন সংঘাতের ক্রমবর্ধমান বোঝাপড়া

শান্তি আন্দোলন স্বীকার করে যে, যদিও হামাসের ৭ অক্টোবরের কর্মকাণ্ড বিস্ময়কর ছিল, এটি কেবল নীল থেকে ফুটে ওঠেনি। 1948 সালের নাকবা এবং ইসরায়েলের বসতি স্থাপনকারী ঔপনিবেশিক রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে বিদ্রোহের একটি ৭৫ বছরের গর্ভাবস্থা ছিল।

প্রাথমিকভাবে, ২৪ ফেব্রুয়ারী, ২০২২-এর ইউক্রেনের ঘটনাগুলি সম্পর্কে কম স্পষ্টতা ছিল। গবেষণা এবং প্রতিফলন সহ, বেশিরভাগ আন্দোলন বুঝতে পেরেছিল যে সেদিন সংঘর্ষ শুরু হয়নি। ইউক্রেনে কথিত “বিনা উস্কানী” রুশ হস্তক্ষেপের সূত্রপাত হয়েছিল ন্যাটো রাশিয়ার সীমান্তের কাছাকাছি এবং কাছাকাছি চলে যাওয়া, ২০১৪ সালের ময়দানের অভ্যুত্থান, মিনস্ক চুক্তির নাশকতা ইত্যাদির মাধ্যমে।

যুদ্ধবিরোধী আন্দোলনে একটি ঐকমত্য পরিপক্ক হচ্ছে যে ইউক্রেন রাশিয়াকে দুর্বল করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার ন্যাটো মিত্রদের একটি প্রক্সি যুদ্ধ। এমনকি মূল কর্পোরেট প্রেস এবং সরকারী কর্মকর্তারাও এখন এই সংঘাতকে ইউক্রেনের জনগণকে রাশিয়াকে মারাত্মকভাবে অক্ষম করার জন্য ইউক্রেনের জনগণকে ব্যবহার করার জন্য ডিজাইন করা একটি “সম্পূর্ণ প্রক্সি যুদ্ধ” হিসাবে স্বীকৃতি দেয়।

একইভাবে, শত শত বিদেশী সামরিক ঘাঁটি, বিশ্বের রিজার্ভ মুদ্রার দখল, এবং SWIFT বিশ্বব্যাপী অর্থপ্রদান এবং লেনদেন ব্যবস্থার নিয়ন্ত্রণ সহ একটি মাত্র পরাশক্তি রয়েছে তা স্বীকার করে মতামতগুলি একত্রিত হচ্ছে। শুধুমাত্র প্রতিদ্বন্দ্বী পুঁজিবাদীদের মধ্যে দ্বন্দ্ব কমিয়ে দেওয়া সাম্রাজ্যের প্রেক্ষাপটকে অস্পষ্ট করে।

২৪ ফেব্রুয়ারীকে আক্রমণ, একটি অনুপ্রবেশ, বা ইউক্রেনের জাতিগত রাশিয়ান অঞ্চলগুলিকে আক্রমণের মুখে রক্ষা করার জন্য একটি বিশেষ সামরিক অভিযান বলা হবে কিনা তা নিয়ে যুদ্ধবিরোধী আন্দোলন ভিন্ন হতে পারে। কিন্তু ঐক্য গড়ে তোলা হয়েছে যে সংঘাতের সমাধান হল একটি আলোচনার মাধ্যমে নিষ্পত্তি এবং যুদ্ধে “জয়” করার মার্কিন/ন্যাটো প্রকল্প বিশ্ব শান্তির জন্য হুমকি। এর বহিঃপ্রকাশ হল ইউক্রেন সলিডারিটি নেটওয়ার্ক (ইউএসএন)।

এখনও সাম্রাজ্যবাদ বিরোধী ভাষা ব্যবহার করে, USN-এর বাম-ঝোঁক বুদ্ধিজীবী এবং কর্মীরা আলোচনার মাধ্যমে শান্তির বিরোধিতা করছে কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো দ্বারা সমর্থিত একটি “বিজয়” বিজয়ী। উপরন্তু, তারা পুতিনের বিরুদ্ধে যুদ্ধ হিসাবে ব্যক্তিগতকৃত অর্থের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের “অধিকার” সমর্থন করে। যুদ্ধের দ্বিতীয় বার্ষিকীতে তাদের বিবৃতিতে ফিলিস্তিনে সাম্রাজ্যবাদকে সমর্থন করার জন্য ওয়াশিংটনের “দ্বৈত মান” থাকার অভিযোগ রয়েছে কিন্তু ইউক্রেনে ন্যায়বিচারের পক্ষে। অন্যান্য শান্তি কর্মীরা ফিলিস্তিনে যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততার বিরুদ্ধে ইউএসএন-এর বিরোধিতাকে দেখেন, কিন্তু ইউক্রেনে এর জটিলতাকে দ্বৈত মান হিসেবে দেখেন না।

ইউক্রেনের জয়ের জন্য ইউএসএন-এর আহ্বান ডেমোক্রেটিক পার্টির সঙ্গে সঙ্গতিপূর্ণ। বিপরীতে, উদাহরণস্বরূপ, ইউক্রেনের বিষয়ে ইউনাইটেড ন্যাশনাল অ্যান্টিওয়ার কোয়ালিশনের (UNAC) অবস্থান হল: “ন্যাটোর প্রক্সি যুদ্ধ এবং ইউক্রেনে বিডেনের $80 বিলিয়ন সামরিক সহায়তার প্রতি না! ইউক্রেনের ন্যাটোতে যোগদানের জন্য না! একইভাবে, পিস ইন ইউক্রেন কোয়ালিশন দাবি করে: “”অস্ত্র বন্ধ কর! আলোচনা শুরু কর!”

উদীয়মান সাম্রাজ্যবাদ বিরোধী শান্তি আন্দোলন মার্কিন সাম্রাজ্যবাদের প্রকৃতিকে নিয়মতান্ত্রিক এবং নির্বাচনী নয়। মার্কিন সাম্রাজ্য মৌলিকভাবে সাম্রাজ্যবাদী; এটা পছন্দের বিষয় নয়।

কোভিড মহামারীর পর প্রথম বড় যুদ্ধবিরোধী সম্মেলন

কোভিড মহামারীর পর প্রথম বড় যুদ্ধবিরোধী সম্মেলনে, UNAC ৫-৭ এপ্রিল সেন্ট পল, MN-তে 400 কর্মীকে একত্রিত করেছিল, “উপনিবেশকরণ এবং সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াই” ব্যানারে।

অংশগ্রহণকারী প্রায় পঞ্চাশটি দলের মধ্যে ছিল অ্যালায়েন্স ফর গ্লোবাল জাস্টিস, আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন, ব্ল্যাক অ্যালায়েন্স ফর পিস, কোডপিঙ্ক, ফ্রিডম রোড সোশ্যালিস্ট অর্গানাইজেশন, ইউএস প্যালেস্টাইন কমিউনিটি নেটওয়ার্ক এবং ওয়ার্কার্স ওয়ার্ল্ড পার্টি। স্থানীয় সংগঠনগুলির মধ্যে রয়েছে স্টুডেন্টস ফর জাস্টিস ইন প্যালেস্টাইন, টুইন সিটিস স্টুডেন্টস ফর এ ডেমোক্রেটিক সোসাইটি এবং শ্রদ্ধেয় মহিলা অ্যাগেনস্ট মিলিটারি ম্যাডনেস, যারা 1982 সাল থেকে সাপ্তাহিক রাস্তায় প্রতিবাদ করে আসছে।

কোডপিঙ্কের ডানাকা কাটোভিচ, ইউএস ওয়ার্স প্রতিরোধের কোডি আরবান, মিনিয়াপলিস অ্যান্টিওয়ার কমিটির ওয়ায়াট মিলার এবং অন্যান্য তরুণ নেতাদের দ্বারা জঙ্গি সংগঠনের তাৎক্ষণিকতা রিপোর্ট করা হয়েছিল।

ঔপনিবেশিকতার বিরুদ্ধে ফিলিস্তিনের মুক্তি ছিল সম্মেলনের একটি প্রধান কেন্দ্রবিন্দু। মিন্টপ্রেস নিউজের সম্পাদক এমনার অ্যাডলি, ইসরায়েলি দমন-পীড়নের অধীনে তার জীবনযাপনের অভিজ্ঞতার বর্ণনা দিয়েছেন। আজ, তিনি ব্যাখ্যা করেছেন, “ইন্তিফাদাকে বিশ্বায়ন করা হয়েছে,” যোগ করে যে ফিলিস্তিনি প্রতিরোধ এবং এর সমর্থনে আন্দোলন ডেমোক্র্যাটদের “রক্তপিপাসু যুদ্ধ-ক্ষুধার্ত দল” হিসাবে উন্মোচিত করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন আসন্ন, সম্মেলনে অংশগ্রহণকারীদের কোন বিভ্রম ছিল না যে কোন একটি কর্পোরেট দল শান্তির পক্ষে। ডেমোক্র্যাটিক প্রাইমারিতে “অনিশ্চিত” (গাজার যুদ্ধে বিডেনের জটিলতার বিরোধিতা এবং যুদ্ধবিরতির দাবি জানাতে) জন্য ব্যালট দেওয়ার উদ্যোগ যথেষ্ট সমর্থন পেয়েছে। যখনই ডেমোক্র্যাটদের আচরণ উত্থাপিত হয় তখনই সম্মেলন জুড়ে “লজ্জা” এর স্বতঃস্ফূর্ত স্লোগান ওঠে।

কে.জে. পিভট ফর পিস-এর নোহ চীনের বিরুদ্ধে যুদ্ধের জন্য মার্কিন প্রস্তুতি সম্পর্কে সতর্ক করেছেন। ভেটেরান্স ফর পিস-এর মাইকেল ওয়াং বিশ্ব সংগ্রামকে গণতন্ত্র বনাম কর্তৃত্ববাদের নয় বরং জাতীয় মুক্তি বনাম সাম্রাজ্যবাদ হিসেবে বর্ণনা করেছেন।

নিকারাগুয়ার রাষ্ট্রদূত লাউতারো স্যান্ডিনো, যার সরকার ইসরায়েলের গণহত্যার সুবিধার্থে জার্মানিকে বিশ্ব আদালতে নিয়ে যাচ্ছে, এবং পশ্চিম সাহারার পলিসারিও ফ্রন্টের ডক্টর সিদি এম ওমর সম্মেলনে বক্তব্য রাখেন৷ আমাদের আমেরিকাতে শান্তির অঞ্চল, জবরদস্তিমূলক অর্থনৈতিক ব্যবস্থার বিরোধিতা এবং ন্যাটোকে না-র উপর কর্মশালায় আন্তর্জাতিক সংহতি নিশ্চিত করা হয়েছিল।

আন্দোলনের বিরুদ্ধে দমন-নিপীড়নের বিরুদ্ধে লড়াই করা ইফিয়া নওয়ানগাজার “স্টপ কপ সিটিস” প্রচারাভিযানের উপস্থাপনা এবং আফ্রিকান পিপলস সোশ্যালিস্ট পার্টির আক্রমণ প্রতিহত করার বিষয়ে ডঃ আইশা ফিল্ডস দ্বারা হাইলাইট করা হয়েছিল। মেল আন্ডারবাক্কে মুসলমানদের এফবিআই ফ্রেম আপ সম্বোধন করেন এবং এফবিআই হুইসেলব্লোয়ার কলিন রাউলি জুলিয়ান অ্যাসাঞ্জের জন্য সংঘবদ্ধকরণের বিষয়ে সম্মেলনের ব্রিফ করেন। অ্যান্টিওয়ার 23-এর সফল প্রতিরক্ষা এবং ভেনেজুয়েলার কূটনীতিক অ্যালেক্স সাবের মুক্তি থেকেও বক্তারা পাঠ গ্রহণ করেছিলেন।

সামনে কাজ

ভ্যাঙ্কুভারে যুদ্ধ ও দখলদারিত্বের বিরুদ্ধে আন্দোলনের সাথে জেনিন সোলাঙ্কি “উন্মোচিত হওয়া যুদ্ধবিরোধী এবং প্যালেস্টাইন-পন্থী আন্দোলনের বিষয়ে কথা বলেছেন যা ভিয়েতনাম যুদ্ধবিরোধী আন্দোলনের বাইরে যাওয়ার সম্ভাবনা রাখে।” তিনি পরামর্শ দিয়েছিলেন যে একটি গণ স্বতঃস্ফূর্ত আন্দোলন যা এখন আরও সমন্বিত এবং কাঠামোগত আকারে অগ্রসর হওয়া দরকার। “আমাদের পাশে মানবতা আছে…আমাদের ভূমিকা হল এই বাহিনীকে সত্যিই সংগঠিত করা।”

ব্ল্যাক এজেন্ডা রিপোর্ট (BAR) নির্বাহী সম্পাদক মার্গারেট কিম্বারলে দেশে এবং বিদেশে যুদ্ধ বন্ধ করার আদেশ দিয়ে সম্মেলনটি শেষ করেন। বর্তমান প্রেক্ষাপট হল একটি নব্য উদারনৈতিক অর্থনৈতিক শাসনব্যবস্থা যা মৌলিক অভ্যন্তরীণ চাহিদা মেটাতে ব্যর্থ হয়েছে এবং একটি বিশ্বব্যাপী প্যাক্স আমেরিকানা ক্রমবর্ধমান প্রতিদ্বন্দ্বিতায় পরিণত হচ্ছে। জলবায়ু পরিবর্তন বিষয়ক কর্মশালার উল্লেখ করে তিনি বলেন, “আমরা বেঁচে থাকার লড়াইয়ে আছি; এটা হাইপারবোল নয়।”

সংক্ষেপে, সম্মেলনটি বৃহত্তর আন্দোলনের ইঙ্গিত দেয় যা তারুণ্যের জনসংখ্যাকে মিশ্রিত করছে – প্যালেস্টাইনের বিরুদ্ধে যুদ্ধের বিরুদ্ধে গণবিক্ষোভের দ্বারা উদ্বেলিত – সামনের কাজগুলির মাধ্যাকর্ষণ সম্পর্কে পরিপক্ক বোঝার সাথে। কিম্বার্লি “আমাদের কমরেডদের সাথে নীতিগত সংগ্রামে জড়িত থাকার নির্দেশনা দিয়ে বন্ধ করে দেন; আপনি যদি কারও সাথে লড়াই না করেন তবে আপনি যথেষ্ট কাজ করছেন না।”

সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলনের সম্ভাবনা

ডেমোক্রেটিক পার্টির ফর্মুলা কি “ট্রাম্প সবকিছুকে ট্রাম্প” যুদ্ধবিরোধী উদ্যোগ বাতিল করবে? ২০১৫ সালে, প্রয়াত BAR সম্পাদক গ্লেন ফোর্ড পূর্বে লিখেছিলেন: “ডেমোক্র্যাটরা আশা করে যে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন, যেমন অকুপাই ওয়াল স্ট্রিট আন্দোলন, আসন্ন নির্বাচনের মরসুমের হাইপের মধ্যে অদৃশ্য হয়ে যাবে।” ২০২৪ সালের যুদ্ধবিরোধী প্রতিবাদ আন্দোলনের কী হবে যখন এখন থেকে পাঁচ মাস পরে আরেকটি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হতে চলেছে?

ফোর্ড আন্দোলনকে সমাধিস্থ করার জন্য গণতান্ত্রিক নির্বাচনী ব্লিটজ নামে অভিহিত করায় আত্মনিয়োগ করা প্রতিরোধ করা হবে ফিলিস্তিনের জন্য পিপলস কনফারেন্স, ২৪-১৬ মে, ডেট্রয়েটে, যা প্যালেস্টাইন ইয়ুথ মুভমেন্ট, ন্যাশনাল স্টুডেন্টস ফর জাস্টিস সহ সাম্রাজ্যবাদ বিরোধী দলগুলিকে একত্রিত করবে। প্যালেস্টাইন, আল-আওদা এবং প্যালেস্টাইনের জন্য স্বাস্থ্যসেবা কর্মী। ANSWER কোয়ালিশন, পার্টি ফর সোশ্যালিজম অ্যান্ড লিবারেশনের সাথে যুক্ত, একটি নেতৃস্থানীয় উপাদান। উত্তর এবং এই অন্যান্য গোষ্ঠীগুলির মধ্যে কয়েকটি ওয়াশিংটন ডিসিতে প্যালেস্টাইন-পন্থী বড় বড় বিক্ষোভ তৈরিতে সহায়ক ভূমিকা পালন করেছিল, যা মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত সবচেয়ে বড়।

ইহুদি ভয়েস ফর পিস (JVP), বিশ্বের বৃহত্তম প্রগতিশীল ইহুদি বিরোধী ইহুদিবাদী সংগঠন, বিশ্বাস-ভিত্তিক গোষ্ঠীগুলির মধ্যে রয়েছে যারা তাদের অনুসারীদের জন্য একটি নতুন এবং অন্তর্নিহিতভাবে সাম্রাজ্যবাদ বিরোধী পরিচয় তৈরি করেছে৷ নিশ্চিতভাবেই JVP অন্যান্য ইহুদি কর্মী সংগঠনগুলির সাথে, যেমন IfNotNow এবং আন্তর্জাতিক ইহুদি বিরোধী জায়োনিস্ট নেটওয়ার্ক, ফিলিস্তিনি এবং অন্যান্য কর্মী গোষ্ঠীর সাথে ঐক্যে ইসরায়েলের বর্ণবাদ ব্যবস্থার জন্য মার্কিন সমর্থনের বিরুদ্ধে জঙ্গিবাদের প্রতিবাদ অব্যাহত রাখবে।

এই গ্রীষ্মে আসুন, CodePink, Bayan এবং অন্যান্যরা Cancel RIMPAC-এর সাথে বিশ্বের বৃহত্তম যৌথ যুদ্ধ মহড়ার মুখোমুখি হবে৷ ওয়াশিংটন ডিসিতে ৬-৭ জুলাই ন্যাটোর 75তম বার্ষিকী শীর্ষ সম্মেলনের জন্যও বিক্ষোভের সময় নির্ধারণ করা হয়েছে; মিলওয়াকিতে রিপাবলিকান ন্যাশনাল কনভেনশন, জুলাই ১৫-১৮; এবং শিকাগোতে ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশন, আগস্ট ১৯-২২।

রজার ডি. হ্যারিস আমেরিকা এবং মার্কিন শান্তি কাউন্সিলের মানবাধিকার গ্রুপ টাস্ক ফোর্সের সাথে রয়েছেন।
দিদার সরদার – হংকং

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com