অন্য ভাষায় :
রবিবার, ০২:৩৬ পূর্বাহ্ন, ১৯ মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

অ্যাপ স্টোর ফি বাড়ছে অ্যাপলে

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ২ অক্টোবর, ২০২২
  • ৭৩ বার পঠিত

অ্যাপ স্টোরে বিভিন্ন অ্যাপের দাম বাড়াচ্ছে অ্যাপল। শুধু অ্যাপের দামই নয়, ইন অ্যাপ পারচেজের ক্ষেত্রেও ফি বাড়বে বলে জানায় যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। কয়েকটি সংবাদমাধ্যমের খবর থেকে জানা গেছে, আগামী মাস থেকেই ইউরো অঞ্চল ও এশিয়ার কিছু দেশে এ বর্ধিত ফি কার্যকর হবে। ধারণা করা হচ্ছে, ডলারের মূল্যমান বেড়ে যাওয়ার কারণেই ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। ইন্টারনেট থেকে তথ্য নিয়ে বিস্তারিত জানিয়েছেনÑ আজহারুল ইসলাম অভি অক্টোবর থেকে অ্যাপলের অ্যাপ স্টোর থেকে যে কোনো কেনাকাটায় অর্থাৎ অ্যাপস ক্রয় কিংবা এর মাধ্যমে যে কোনো কেনাকাটায় ভোক্তাকে অতিরিক্ত মূল্য পরিশোধ করতে হবে। ধারণা করা হচ্ছে, মার্কিন ডলারের বিপরীতে প্রধান মুদ্রার মূল্যমান কমায় আয়প্রবাহ ধরে রাখতে দাম বাড়াচ্ছে অ্যাপল।

প্রযুক্তি জায়ান্টটির এক বিবৃতিতে জানা গেছে, ইউরো মুদ্রা ব্যবহারকারী দেশগুলোর পাশাপাশি সুইডেন, জাপান, দক্ষিণ কোরিয়া, চিলি, মিসর, মালয়েশিয়া, পাকিস্তান ও ভিয়েতনামের গ্রাহকদেরও আগামী ৫ অক্টোবর থেকে অ্যাপলের অ্যাপস ক্রয়ে বেশি দাম দিতে হবে। ভিয়েতনামে অ্যাপসের দাম বাড়ানোর পাশাপাশি ট্যাক্স সংগ্রহসহ নতুন কিছু নীতিমালাও যোগ করেছে প্রতিষ্ঠানটি। এর আগেও ম্যাক, আইফোন ও আইপ্যাডসহ প্রায় সব ধরনের পণ্যের দাম বাড়িয়েছিল অ্যাপল। কিন্তু এবার বেশ বড় অঙ্কের ফি বাড়ছে। অ্যাপ ও গেম ডেভেলপাররা এ ফি বৃদ্ধির ধাক্কা শিগগিরই টের পাবেন। এখন অনেকেই হয়তো অ্যাপে কেনাকাটা কমিয়ে দেবেন। অ্যাপলের আয়ের উল্লেখযোগ্য অংশ আসে অ্যাপ স্টোর থেকে।

গত ৩১ জুলাই প্রকাশিত অ্যাপলের আয়-ব্যয়ের উপাত্তে দেখা গেছে, কোম্পানি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে পরিষেবা থেকে আয় হয়েছে ১ হাজার ৯৬০ কোটি ডলার। গত বছরের একই সময়ের চেয়ে তা ১২ শতাংশ বেড়েছে। অ্যাপ স্টোর, অ্যাপল টিভি প্লাস, অ্যাপল মিউজিক, ক্লাউড পরিষেবাসহ বেশ কয়েকটি সেবা এই সেগমেন্টের আওতাভুক্ত। অ্যাপলের বিভিন্ন প্ল্যাটফরমে পেইড সাবস্ক্রিপশন বেড়ে দাঁড়িয়েছে ৮৬ কোটি। গত প্রান্তিকে তা ছিল ৮২ কোটি ৫০ লাখ। গত ১২ মাসে অ্যাপলের পেইড সাবস্ক্রিপশন ১৬ কোটি ছাড়িয়েছে। অ্যাপল মিউজিক, অ্যাপল কেয়ার, ক্লাউড সার্ভিস ও পেমেন্ট সার্ভিস থেকে অ্যাপলের আয় রেকর্ড সর্বোচ্চে দাঁড়িয়েছে বলে জানান অ্যাপলের মুখ্য আর্থিক কর্মকর্তা (সিএফও) লুকা মায়েস্ট্রি। অ্যাপল টিভি প্লাস পরিষেবা খাতে অ্যাপলের জন্য আরেকটি ইতিবাচক খাত হিসেবে দাঁড়িয়েছে বলে জানান টিম কুক। এখন পর্যন্ত স্ট্রিমিং পরিষেবাটি বিভিন্ন অনুষ্ঠানে ১ হাজার ১১০টি মনোনয়ন পেয়েছে। অস্কার ও অ্যামি অ্যাওয়ার্ডসহ ২৫০টি পুরস্কার জিতেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com