অন্য ভাষায় :
শনিবার, ০৭:৩৪ অপরাহ্ন, ১৩ জুলাই ২০২৪, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :
বরিশালে পিএসসির প্রশ্নপত্র ফাঁস লিটনের পরিবারের স্বপ্ন ভেঙে চুরমার বরিশালে হাইড্রোলিক হর্ন প্রতিরোধ সচেতনতায় র‍্যালি বঙ্গোপসাগরে ট্রলারডুবি : ১৩ দিনেও খোঁজ মেলেনি মঠবাড়িয়ার ৫ জেলের বরিশালে পাইকারি বাজারেই কাঁচা মরিচ ৪০০ টাকা কেজি বরিশালে দুইশ বছরের ঐতিহ্য জলের ওপর ধান-চালের হাট: ঢেউয়ের তালে বেচাকেনা ভোলায় প্রশ্নফাঁস চক্রের সদস্য গ্রেপ্তারে আনন্দিত এলাকাবাসী পিরোজপুরে ৩৫ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হয়নি হাকিমের কলাপাড়ায় রাস্তার ‘পুকুরে’ নাকাল সবাই দেশের গণতন্ত্র-সার্বভৌমত্ব রক্ষাই বড় চ্যালেঞ্জ : মির্জা আব্বাস সিলেক্টেড কয়েকজনের হাতে রাষ্ট্র জিম্মি-ড. রেহমান সোবহান

হজ ফ্লাইট শেষ গেছেন ৬০ হাজার হজযাত্রী

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : বুধবার, ৬ জুলাই, ২০২২
  • ৮০ বার পঠিত

আগামী ৮ জুলাই পবিত্র হজ পালিত হবে। বাংলাদেশ থেকে ইতোমধ্যে হজ ফ্লাইট শেষ হয়েছে। তারপরও হজে পাঠানোর কথা বলে কয়েকটি বেসরকারি এজেন্সির প্রতারণা অব্যাহত রয়েছে। হজে নেয়ার কথা বলে প্রায় তিন শতাধিক ব্যক্তির কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে কয়েকটি এজেন্সি।

জানা যায়, বাংলাদেশ থেকে গতকাল হজের শেষ ফ্লাইট গেছে। এ বছর মোট ৬০ হাজার হজযাত্রীর সাথে আরো ১১৯ জন গেছেন সহায়তাকারী হিসেবে। এসব হাজযাত্রীর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮৭টি ফ্লাইটে ৩০ হাজার ৩৬১ জন, সৌদি এয়ারলাইন্সের ৬৩টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৪ জন ও ফ্লাইনাস এয়ারের ১৪টি ফ্লাইটে পাঁচ হাজার ৮৬৪ জন সৌদি আরব গমন করেছেন। তিনটি এয়ারলাইন্সের ফ্লাইটের সংখ্যা ১৬৪টি। কিন্তু দেশে হজ ফ্লাইট শেষ হলেও শেষ সময়ে এসে কয়েকটি এজেন্সি ধর্মপ্রাণ মুসলমানদের হজে পাঠানোর আশ্বাস দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। আরবি ট্যুরস, মারিয়া ও আল হেলাল এজেন্সি নামে তিনটি এজেন্সির বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে। এর মধ্যে প্রথম দু’টি এজেন্সির লাইসেন্স থাকলেও আল হেলাল এজেন্সির কোনো লাইসেন্স নেই। এ তিনটি এজেন্সি তিন শতাধিক ব্যক্তির কাছ থেকে টাকা নিয়ে তাদের নানা উপায়ে হজে পাঠানোর চেষ্টা করে। সর্বশেষ তারা ভিসা করার জন্য ৪ জুলাই ধর্মমন্ত্রণালয়েও চেষ্টা করে। কিন্তু কোটা শেষ হয়ে যাওয়ার কারণে তারা তা করতে পারেনি।

এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। প্রতারণার বিষয়টি তুলে ধরে তদন্ত সাপেক্ষে এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি), ডিজিএফআইসহ আইনশৃঙ্খলা বাহিনীকে চিঠি দিয়েছে মন্ত্রণালয়। ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীনের পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, বারবার সতর্ক করার পরও প্রায় ৩০০ (এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী) হজযাত্রীর সাথে প্রতারণার উদ্দেশ্যে একটি অসাধু চক্র, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে অনিবন্ধিত বেনামি এজেন্সি (আল হেলাল এজেন্সি) এবং নিবন্ধিত এজেন্সি মারিয়া, আরবি ট্যুরস হজযাত্রীদের প্রাক-নিবন্ধন ও নিবন্ধন না করেও হজে পাঠানোর কথা বলে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। প্রতারণার শিকার হওয়া ব্যক্তিরা সোমবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে বিভিন্ন উপায়ে ভিসা সংগ্রহের জন্য অপতৎপরতা চালিয়েছেন, যা মোটেও কাম্য নয়। চিঠিতে বলা হয়েছে, সরকারি ও বেসরকারি পর্যায়ের সব কোটা পরিপূর্ণ হওয়ার পরও কিছু অসাধু চক্রের এমন অপতৎপরতা সুষ্ঠু হজ ব্যবস্থাপনা ও সরকারের ভাবমর্যাদার জন্য হানিকর।

এ বিষয়ে সংশ্লিষ্টদের অবগত করে সতর্ক করা হলো। অসাধু চক্র/এজেন্সির বিরুদ্ধে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ ও দেশে প্রচলিত অন্যান্য সংশ্লিষ্ট আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণে ধর্মবিষয়ক মন্ত্রণালয় বদ্ধপরিকর। এ বিষয়ে মন্ত্রণালয় প্রয়োজনীয় প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করবে।

অনুমোদন ছাড়া হজ পালনের চেষ্টা, ২৮৮ জনকে গ্রেফতার : অনুমোদন না নিয়ে হজ পালনের চেষ্টা করায় ২৮৮ জনকে গ্রেফতার ও জরিমানা করেছে সৌদি সরকার। দেশটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছে। চলতি বছর দেশী-বিদেশী ১০ লাখ মানুষকে হজের অনুমোদন দেয়া হয়েছে। হজ নিরাপত্তার প্রধান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আল-বাসামি বলেন, ২৮৮ জন নাগরিক ও বাসিন্দাকে হজের নিয়ম লঙ্ঘনের দায়ে গ্রেফতার করা হয়েছে। তা ছাড়া তাদের প্রত্যেককে ১০ হাজার রিয়াল জরিমানাও করা হয়। করোনা মহামারীতে গত দুই বছর হজের কার্যক্রম সীমাবদ্ধ রাখে সৌদি কর্তৃপক্ষ। যদিও চলতি বছর বিদেশী নাগরিকদের জন্য হজের দুয়ার খুলেছে। এরই মধ্যে বিভিন্ন দেশ থেকে হজযাত্রীরা যেতে শুরু করেছে দেশটিতে। কিন্তু কেউ যদি অনুমোদন ছাড়া হজ করে তাকে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে বলে আগেই জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com