অন্য ভাষায় :
শুক্রবার, ০৫:০৭ অপরাহ্ন, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

চার-ছক্কার রমরমা আসর আরব সাগর পাড়ে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২
  • ৫৯ বার পঠিত

চার-ছক্কার রমরমা হাট বসেছে আরব সাগরের পাড়ে। শাপেবর হয়ে ক্রিকেটে এশিয়ায় শ্রেষ্ঠত্বের মহারণ আশ্রয় নিয়েছে আরব আমিরাত নামক এক মরু রাজ্যের বুকে। শ্রীলঙ্কান ক্রিকেটের অপারগতায় কিংবা সহায়তায় খেলা চলেছে কখনো টেস্ট না খেলা কোনো দেশের ভূমিতে। আর সে লড়াইয়ের দুটি রণাঙ্গণের একটি শারজাহ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। আজকের ম্যাচটি এ মাঠেই।

ক্রিকেটপ্রেমীদের কাছে শারজা যেন এক রোমাঞ্চের নাম। যদিও নব্বই দশকের সেই জৌলুস হারাতে বসেছে, তবে ইতোমধ্যেই ইতিহাসের পাতায় অমর করে নিয়েছে নিজেকে। শারজার সাথে জড়িয়ে আছে ক্রিকেটের নানা রোমাঞ্চকর ইতিহাস। ১৯৮৬ সালে এখানে শেষ বলে ছক্কা মেরে পাকিস্তানকে ভারতের বিপক্ষে ঐতিহাসিক জয় এনে দেন জাভেদ মিয়াঁদাদ। ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা দুই সেঞ্চুরি করেছিলেন শচিন টেন্ডুলকার, যার একটা আবার ‘মরুভূমির ঝড়’ নামে বিখ্যাত।

আজ এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ দল এই মাঠেই খেলতে নামবে। বাংলাদেশের কাছে মাঠটি খুব একটা পরিচিত না হলেও আফগানিস্তানের যেন রন্ধ্রে রন্ধ্রে চেনা। ২০১০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত আফগানিস্তানের হোম গ্রাউন্ড ছিলো শারজাহ। এখানে খেলা ১৩ টি-টোয়েন্টি ম্যাচের ১০টিতেই জয় পেয়েছে তারা। বিপরীতে শারজায় ২ ম্যাচ খেলে দুটোতেই হেরেছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি ক্রিকেটে এই মাঠে সেরা রান সংগ্রাহকের ৫ জনের ৪ জনই আফগানিস্তানের। মোহাম্মদ শেহজাদ ৪৩০ রান নিয়ে আছেন শীর্ষে। দ্বিতীয় স্থানে আছেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবি, তার রান ২৬০। তৃতীয় স্থানে থাকা নাজিবুল্লাহ জাদরানের রান ১৭৪। উইকেট শিকারেও শীর্ষে ৩ আফগানি। সামিউল্লাহ শিনওয়ারি ১২ উইকেট নিয়ে সবার উপরে। সমান ১০ উইকেট নিয়ে ২য় ও ৩য় স্থানে আছেন মোহাম্মদ নবি ও রশিদ খান।

এই মাঠে দলীয় সর্বোচ্চ রানও আফগানিস্তানের। জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৬ সালে ২০ ওভারে ২১৫ রান সংগ্রহ করে দলটি। দ্বিতীয় সর্বোচ্চ ১৯০ রানও তাদের দখলে। এই মাঠে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ চার উইকেটে ১৭১। যদিও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি হেরে যায় ৫ উইকেটে। শারজায় বাংলাদেশের সেরা ব্যাটার নাইম শেখ, তার সংগ্রহ ৭৯।

শারজায় টাইগারদের টি-টোয়েন্টি পরিসংখ্যান
ম্যাচ সংখ্যা : ২৫
সর্বোচ্চ দলীয় স্কোর : ২১৫/৬
সর্বনিম্ন দলীয় স্কোর : ৪৪/১০
সর্বোচ্চ রান তাড়া করে জয় : ১৭২/৫
সর্বনিম্ন রান করে জয় : ১৫৪/৭
আগে ব্যাটিং করে জয় : ১৬
পরে ব্যাটিং করে জয় : ৯
প্রথম ইনিংসে গড় রান : ১৪৯
দ্বিতীয় ইনিংসে গড় রান : ১৩১
ওভার প্রতি গড় রান : ৭.৩৩

বাংলাদেশ কি পারবে আফগান বাধা টপকে শারজায় প্রথম জয় ছিনিয়ে আনতে? উত্তর মিলবে ম্যাচ শেষে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com