অন্য ভাষায় :
বৃহস্পতিবার, ০১:৪৪ অপরাহ্ন, ১৮ এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

চতুর্থ ধাপে ইউপি নির্বাচনের ভোটগ্রহণ শুরু

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
  • ৮৬ বার পঠিত

চতুর্থ ধাপে ৮৩৮টি ইউনিয়ন পরিষদ ও তিনটি পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত। এই ধাপে ৭৯৮ ইউপিতে ব্যালট পেপারে এবং ৩৮টিতে ইভিএমে ভোট অনুষ্ঠিত হচ্ছে।

বেশ কিছু এলাকায় সহিংসতা ও অভিযোগের মধ্যদিয়ে শুরু হলো চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের ভোটগ্রহণ। নির্বাচনের আগের তিন ধাপেই ভোটের আগে, ভোটের দিন এবং ভোটের পরে অর্ধশতাধিক লোকের প্রাণহানির তথ্য গণমাধ্যমে এসেছে।

এরআগে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে এবং সহিংসতা রোধে মাঠ প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

বরাবরের মতো এবারও সার্বিক বিষয়ে কমিশন সজাগ রয়েছে। কোনো ধরনের গোলযোগ, অভিযোগ যেন না ঘটে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

যেসব এলাকায় সংসদ সদস্যদের প্রচার বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণের প্রমাণ পাওয়া গেছে, তাদেরকে দ্রুত এলাকা ত্যাগ করার অনুরোধ করেছে কমিশন। তবে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে সংসদ সদস্যরা ভোট দিতে তার ভোটকেন্দ্রে যেতে পারবেন।

ইসির তথ্যানুযায়ী, চতুর্থ ধাপে ইউপি ভোটে চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্য এ তিন পদে মোট ৪৬ হাজার ৫৭২টি মনোনয়ন জমা দিয়েছিলেন।

রাজনৈতিক দলসহ চেয়ারম্যান পদে মোট ৪ হাজার ৯১৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে স্বতন্ত্র হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন তিন হাজার ৫৪৬ জন।

সংরক্ষিত নারী সদস্য পদে ৯ হাজার ৮৫০ জন এবং সাধারণ সদস্য পদে ৩১ হাজার ৮০৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। যাচাই-বাছাই শেষে চেয়ারম্যান পদে ৩ হাজার ৮১৪ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯ হাজার ৫১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৩০ হাজার ১০৬ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

করোনাভাইরাস মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ায় ইউপি নির্বাচনের প্রথম ধাপে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর এবং দ্বিতীয় ধাপে ১১ নভেম্বর, তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ভোট হয়।

এরপর পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি এবং ৬ষ্ঠ ধাপে ৩১ জানুয়ারি ২১৯ ইউপিতে ভোট হওয়ার কথা রয়েছে।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com