অন্য ভাষায় :
শনিবার, ০৮:৪০ অপরাহ্ন, ২০ এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

আজ পবিত্র ঈদুল ফিতর

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩ মে, ২০২২
  • ৮৫ বার পঠিত

পবিত্র ঈদুল ফিতর আজ। আল্লাহর অনুগ্রহ লাভের আশায় মাসব্যাপী সিয়াম সাধনার পর যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং আনন্দ-উদ্দীপনার মধ্য দিয়ে সারা দেশে পালিত হচ্ছে ঈদ। ঈদ মানেই আনন্দ, নতুন জামা আর আত্মীয়-স্বজন ও বন্ধুদের মিলনমেলা।

স্বাভাবিক হচ্ছে পৃথিবী, অনেকটাই স্বাভাবিক বাংলাদেশের করোনা পরিস্থিতি। আর তাই দুই বছর পর এবার পাশাপাশি দাঁড়িয়ে একে অন্যের সঙ্গে হাত মিলিয়ে কোলাকুলি করে এবার ঈদুল ফিতর উদযাপন করেছে দেশবাসী।

ঈদুল ফিতর’ আরবি শব্দ। ‘ঈদ’ অর্থ খুশি বা আনন্দ। আরবি ‘ফিতর’ অর্থ উপবাস ভাঙা। পুরো একমাস উপবাস করার পর, মানে রোজা রাখার পর মুসলমানদের জন্য যে দিনটি মাসব্যাপী রোজা রাখতে পারার তৃপ্তি আর আনন্দ বয়ে আনে, সেই দিনটিই ঈদুল ফিতর।

হযরত মুহম্মদ (স.) ইসলাম ধর্মের শেষ নবী। মুসলমানরা তার উম্মত বা অনুসারী। তার আগের নবীদের অনুসারীরাও রোজা রাখতেন। কিন্তু তাদের জন্য রোজার শেষে কোনো ঈদ ছিল না। মহানবীর (স.) সময় থেকেই ঈদ পালন শুরু হয়। আরবি ক্যালেন্ডার অনুযায়ী, দ্বিতীয় হিজরি সনের ১ শাওয়াল, ইংরেজি ৬২৪ সালের ৩১ মার্চ মদিনায় মুসলমানরা প্রথমবারের মতো ঈদ পালন করেন। আর মক্কায় প্রথম ঈদ পালিত হয় আরও পরে, ৮ম হিজরিতে, ইংরেজি ৬৩০ খ্রিস্টাব্দে; মক্কা বিজয়ের ঠিক ১১ দিন পর।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com