অন্য ভাষায় :
শুক্রবার, ০৩:৩৬ অপরাহ্ন, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

রাশিয়ান গ্যাস বন্ধের আতঙ্ক : ফ্রান্সে জ্বালানি পাঠাবে আমিরাত

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২
  • ৬৬ বার পঠিত

ইউক্রেনে আগ্রাসনের কারণে পশ্চিমা নিষেধাজ্ঞার প্রতিশোধ হিসেবে রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেবে- এমন আশঙ্কার মধ্যে সোমবার ফ্রান্সে জ্বালানি সরবরাহের প্রস্তাব দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান প্যারিসে আলোচনার পর নতুন এ পদক্ষেপটি নেয়া হয়।

শেখ মোহাম্মদ বলেন, ‘সব ধরনের জ্বালানি সহযোগিতা এই মুহূতে খুব গুরুত্বপূর্ণ। সংযুক্ত আরব আমিরাত সকল মানুষের, বিশেষ করে ফ্রান্সকে জ্বালানি নিরাপত্তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।’

মে মাসে দায়িত্ব নেয়ার পর উপসাগরীয় অঞ্চলের বাইরে প্রথম সরকারি সফরে সোমবার প্যারিসে পৌঁছেন শেখ মোহাম্মদ।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম জানিয়েছিল, ‘ভবিষ্যত জ্বালানি, জলবায়ু পরিবর্তন ও উন্নত প্রযুক্তি’ এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করার প্রচেষ্টায় যৌথ পদক্ষেপ হিসেবে ম্যাক্রোঁর সাথে সাক্ষাতের জন্য শেখ মোহাম্মদকে এলিসি প্রাসাদে আমন্ত্রণ জানানো হয়েছিল।

দুই দেশের কর্মকর্তারা জ্বালানি খাতে সহযোগিতার জন্য একটি বৃহত্তর কৌশলগত চুক্তিতেও স্বাক্ষর করেছেন।

আমিরাতের প্রেসিডেন্টের কূটনৈতিক উপদেষ্টা আনোয়ার গারগাশ বলেছেন, আমরা ‘একটি নির্ভরযোগ্য অংশীদার এবং জ্বালানির উৎস হিসেবে থাকার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।’

তিনি বলেন, আমরা ৪০ বছর ধরে আমাদের তেল সুদূর প্রাচ্যে বিক্রি করে আসছি এবং এখন এই সঙ্কটের সময় আমরা জ্বালানি ইউরোপের দিকে নিয়ে যাচ্ছি।’

ক্রমবর্ধমান জ্বালানি মূল্য, ব্যাপক মুদ্রাস্ফীতি এবং জীবনযাত্রার ব্যয় সঙ্কটের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো রাশিয়ান গ্যাস বন্ধের জন্য প্রস্তুত।

রাশিয়া ইতোমধ্যে ইউরোপের বেশ কয়েকটি দেশে গ্যাস সরবরাহ বন্ধ বা কমিয়ে দিয়েছে। রাশিয়া এবং জার্মানির মধ্যে বিশালাকার নর্ড স্ট্রিম ১ পাইপলাইনটি রক্ষণাবেক্ষণের জন্য গত সপ্তাহে বন্ধ করে দেয়া হয়েছে। এবং আশঙ্কা করা হচ্ছে যে, এটি পুণরায় চালু করা হবে না।

শীতকালে জ্বালানি সঙ্কট এড়াতে ভূগর্ভস্থ স্টোরেজ ট্যাঙ্কগুলো পূরণ করতে কাজ করছে দেশগুলোর নেতারা। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি আলজেরিয়া সফর করছেন, সেখান থেকে গ্যাস সরবরাহ বাড়ানোর জন্য মঙ্গলবার চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com