অন্য ভাষায় :
সোমবার, ০৪:০৫ পূর্বাহ্ন, ২২ জুলাই ২০২৪, ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

বর্ষায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসব খাবার

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪
  • ১১ বার পঠিত

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমতে শুরু করে, এজন্য এ সময় পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। না হলে নানা রোগের সংক্রমণ বেড়ে যেতে পারে।

বর্ষায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে শুরু করে, ফলে জ্বর, সর্দি-কাশি’সহ নানা রোগের ঝুঁকি বেড়ে যায়। তাই এ সময় পাতে পুষ্টিকর কিছু খাবার রাখা উচিত। চলুন জেনে নেওয়া যাক কী কী খাবেন-

বিটরুট

বিটরুট খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভালো। সবজি হিসেবে এমনকি সালাদে মিশিয়েও খেতে পারেন লাল টকটকে বিরুট। আবার বিটের রস করে খেলেও উপকার পাবেন।

জানলে অবাক হবেন, শরীরে ভালো ব্যাকটেরিয়া তৈরিতে সাহায্য করে এই বিট। ফলে হজমশক্তির উন্নতি ঘটে। ফাইবার সমৃদ্ধ বিট মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

কমলালেবু

 

রসালো টক-মিষ্টি স্বাদের এই ফল ছোট-বড় সবারই প্রিয়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ফলের জুড়ি মেলা ভার। ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া শ্বেত রক্তকণিতা তৈরিতে সহায়তা করে কমলালেবুর পুষ্টিগুণ।

কাঠবাদাম

কাঠবাদাম খুবই উপকারী একটি ড্রাই ফ্রুটস। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে সাহায্য করে কাঠবাদাম। এতে আছে প্রয়োজনীয় ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্টস।

এতে মধ্যে থাকা বিভিন্ন ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্টসই মূলত আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সকালে খালি পেটে খেতে পারেন ২-৩টি কাঠবাদাম। এজন্য আগের দিন রাতে পানিতে ভিজিয়ে রাখুন। সকালে উঠে খোসা ছাড়িয়ে খেয়ে নিন।

ব্রোকোলি

 

সবুজ রঙের ফুলকপির মতো দেখতে সবজি ব্রোকোলি একটি অত্যন্ত পুষ্টিকর সবজি। সার্বিকভাবে এটি একটি স্বাস্থ্যকর খাবার। তাই ব্রকোলি খেলে শুধু যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে তাই নয়, আরও অনেক উপকার মিলবে।

আয়রন, পটাশিয়াম, ক্যালসিয়াম, সেলেনিয়াম, ম্যাগনেশিয়ামে ভরপুর ব্রোকোলি মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা অর্থাৎ ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

টকদই

ইমিউনিটি বাড়াতে আরও একটি খাবার সাহায্য করে, সেটি হলো টকদই। এটি একটি অত্যন্ত স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার। টকদইয়ের মধ্যে ফল, ড্রাই ফ্রুটস, ওটস, চিয়া সিডস, কর্নফ্লেক্স মিশিয়ে খেতে পারেন।

এতে প্রচুর পরিমাণে প্রোবায়োটিকস থাকার ফলে এই খাবার অন্ত্রের স্বাস্থ্যের খেয়াল রাখে। তার পাশাপাশি বাড়িয়ে দেয় শরীরের ইমিউনিটি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com