অন্য ভাষায় :
বুধবার, ০২:৫২ অপরাহ্ন, ২২ মে ২০২৪, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

পদ্মার পানি বেড়ে শতশত একর জমির চীনা বাদাম পানির নিচে, লোকসানের শঙ্কা

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ১৮ জুন, ২০২২
  • ৬৭ বার পঠিত

রাজবাড়ীর পদ্মায় পানি বৃদ্ধির ফলে রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর, বরাট, চন্দনী এবং গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ধোপাগাতির চর, বিশ্বনাথপুরচর এলাকার প্রায় ৩০০ বিঘা জমির চীনা বাদাম ভেসে গেছে। এতে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।

সরেজমিন শনিবার পদ্মাপাড়ের দৌলতদিয়া ইউনিয়নের মজিদ শেখেরপাড়া ও সিদ্দিক কাজীরপাড়ায় গিয়ে স্থানীয় কয়েকজন কৃষকের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।

স্থানীয় কৃষক আফতাব শেখ বলেন, ধোপাগতির চরে এবার ৩০ বিঘা ফসলি জমিতে চীনা বাদামের চাষ করেছিলাম, কিন্তু হঠাৎ করে পানি বেড়ে যাওয়ায় ১০ বিঘা জমির বাদাম পানিতে তলিয়ে গেছে। মোটে ২০ বিঘা জমির বাদাম পেয়েছি। এ বছর বাদাম চাষে আমার বড় ধরনের লোকসান হবে।

অপর কৃষক মুন্নাফ শেখ বলেন, ২০ বিঘা জমিতে চীনা বাদাম রোপণ করে মাত্র ১০ বিঘা জমির বাদাম পেয়েছি। ১০ বিঘা জমির চীনা বাদাম পানিতে তলিয়ে যাওয়াতে এখন ১ হাজার ৫০০ টাকা ভাড়া দিয়ে নৌকায় করে এই চীনা বাদাম বাড়িতে আনছি। এরপর আবার মহিলাদের দিয়ে গাছ থেকে বাদাম ছাড়িয়ে শুকিয়ে বাজারে বিক্রি করতে হবে। চীনা বাদামে এবার লাভ হবে না।

কৃষক ইদ্রিস মণ্ডল বলেন, আমিও ১০ বিঘা জমিতে বাদাম লাগিয়েছিলাম। সব চীনা বাদাম পানির নিচে চলে গেছে। এখন সব হারিয়ে বড় একটা নৌকা কিনে ভাড়ায় বাদাম টানছি।

এ বিষয়ে রাজবাড়ী জেলা কৃষি বিভাগের উপ পরিচালক শহীদ নুর আকবর বলেন, এ বছর জেলার চার উপজেলায় সাড়ে তিন হাজার হেক্টর জমিতে বিভিন্ন উচ্চ ফলনশীল জাতের বাদাম আবাদ হয়েছে। উন্নতমানের তৈলবীজ চাষে উৎসাহিত করতে আমরা বিনামূল্যে বীজ ও সার দিয়ে তাদের চীনা বাদাম চাষে উৎসাহিত করেছি। এ বছর তারা জমিতে চীনা বাদাম চাষ করে বিঘাপ্রতি ৭-৮ মণ বাদাম পেলেও পানি বৃদ্ধির কারণে অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com