অন্য ভাষায় :
সোমবার, ০৭:২৮ অপরাহ্ন, ২০ মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

নৌপথের নিরাপত্তায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের আহ্বান রাষ্ট্রপতির

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : বুধবার, ১৮ মে, ২০২২
  • ৭৭ বার পঠিত

নৌপথের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে আধুনিক প্রযুক্তি ব্যবহারের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

১৯ মে ‘নৌ-নিরাপত্তা সপ্তাহ ২০২২’ উদযাপন উপলক্ষে বুধবার (১৮ মে) এক বাণীতে তিনি এ আহ্বান জানান। নিরাপদ নৌ-চলাচল ব্যবস্থা গড়ে তুলতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে নৌ-পরিবহন মন্ত্রণালয় ‘নৌ-নিরাপত্তা সপ্তাহ ২০২২’ উদযাপনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান।

এবারের নৌ-নিরাপত্তা সপ্তাহের প্রতিপাদ্য ‘প্রশিক্ষিত জনবল ও নিরাপদ জলযান, নৌ-নিরাপত্তায় রাখবে অবদান’ অত্যন্ত প্রাসঙ্গিক ও যথোপযুক্ত হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

রাষ্ট্রপতি বলেন, নদীবেষ্টিত বাংলাদেশে নৌ-নিরাপত্তা সপ্তাহ পালনের গুরুত্ব অপরিসীম। অন্যান্য পরিবহনের তুলনায় নৌপথ অধিকতর সাশ্রয়ী ও পরিবেশবান্ধব। সরকার নৌপথের উন্নয়ন ও চলাচল উপযোগী রাখতে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। এ লক্ষ্যে নৌপথের নাব্য রক্ষায় খননকাজ পরিচালনা, নৌযানের চলাচল নিরাপদ ও দুর্ঘটনামুক্ত করতে আধুনিক নৌযান তৈরি ও তাতে আধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা এবং গুরুত্বপূর্ণ নদী বন্দরসমূহ আধুনিকীকরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, নৌ-পরিবহন নিরাপদ ও আধুনিক করতে নদীপথে চলাচলকারী লঞ্চ মালিক, শ্রমিক ও যাত্রীসাধারণকে আরও অধিক সচেতন হতে হবে।

আবদুল হামিদ বলেন, নৌ-নিরাপত্তা নিশ্চিত করতে নৌযানে পর্যাপ্তসংখ্যক জীবনরক্ষাকারী সরঞ্জাম সংরক্ষণ, ধারণক্ষমতার অধিক যাত্রী ও মালামাল পরিবহন রোধসহ নৌ-পরিবহন সংক্রান্ত আইনের যথাযথ প্রয়োগ ও আবহাওয়ার পূর্বাভাস অনুসরণ খুবই জরুরি।

তিনি আশা প্রকাশ করেন, কালবৈশাখী ও বর্ষা মৌসুমসহ বছরব্যাপী নৌপথে চলাচলকারী সকল যাত্রী ও নৌযানসমূহের সার্বিক নিরাপত্তা বিধানে নৌ-নিরাপত্তা কর্মসূচি পালন ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম হবে। সূত্র : বাসস

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com