অন্য ভাষায় :
রবিবার, ০৪:০৯ অপরাহ্ন, ২৩ জুন ২০২৪, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

দেশকে বাচাতে হলে দুর্নীতির বিরুদ্ধে সকলের ঐক্যবদ্ধভুমিকা দরকার

মিজানুর রহমান মুন্সীঃ
  • আপডেট টাইম : শনিবার, ২৩ জুলাই, ২০২২
  • ১৩১ বার পঠিত

বিশ্ব মহামারী “করোনা” যার প্রভাবে বিশ্বঅর্থনীতি মারাত্মক ভাবে হোচট খেতে হয়েছে। তার পর আবার মরার উপর খড়ার ঘা রাশিয়া- ইউক্রেন যুদ্ধ এ সব সামাল দিতে পৃথিবীর সকল দেশেই কিছু না কিছু চোট পেতে হয়েছে কিন্তু তাই বলে এটা রাজনৈতিক হাতিয়ার হতে পারে না।

যেটা পৃথীবির বেশ কিছু অসৎ রাষ্ট্র এর ব্যাবহার করে এসেছে। আমরা যদি পৃথিবী উত্তর দক্ষিন পূর্ব পশ্চিম দিকে তাকাই তা হলে দক্ষিন এশিইয়ার দেশ গুলোর  মধ্যে বেশ কিছু দেশ এ নিয়ে মুখ নেড়ে চলেছে। তার পরত শ্রীলংকার উদা হরন আছেই এবং মুখরোচক করে ফেলেছে অসাধু রাজনীতিবিদের মধ্যে।

বাংলাদেশ আমদানি নির্ভরশীল দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির কথা নিয়ে প্রতিবাদ কিংবা মুখ খুল্লেই বলে বিশ্ব বাজারে যুদ্ধের জন্য দাম বেড়েছে। সে জন্য আমাদের দেশে দাম বেড়েছে। এ কথার সাথে একমত হতে পারি নাই বলেই এ লেখা।

ইউক্রেন রাশিয়ার সাথে ন্যাটো দেশগুলোর প্রতি একে অপরদের সাথে সাইভার যুদ্ধ থেকে সমরাস্র সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আমদানি রপ্তানি নিয়েও যুদ্ধ চলছে কিন্তু বাংলাদেশে কিসের প্রভাব? রাশিয়া থেকে জ্বালানি সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য আমদানি করলে অসুবিধা নেই এ কথা কেন বিদেশি কুটনীতিকদের কাছ থেকে শুনে শিক্ষা নিতে হবে? আমাদের পররাষ্ট্র অধিদপ্তর জানে না? এতে করে সাধারন মানুষ ঠিকই বুঝে তেনারা চাপা বাজ আর যাই দিচ্ছেন মিথ্যা আশ্বাস। হয়ত প্রতিবাদ করতে পারে না কারন ডিক্টেটরদের সাথে জনগনের সম্পর্ক কম।

দ্রব্য মূল্যের দাম বাড়লে অন্য দেশের উদাহরন দিয়ে লাভ নেই এ সব দেশে জীবনযাত্রার মান সমুন্নত রাখার জন্য প্রতিটা মানুষের বেতনের সাথে ঘাটতি পূরন করে যারা বেকার তাদের বিভিন্ন প্রনদনা দিয়ে জনগনের সাথে সম্পর্ক রাখে কারন জানে জনগন না  থাকলে সে রাজা মুল্যহীন।সকলের ধারনা বাংলাদেশ দেউলিয়া হবে আবার অনেকে এমন ভাবে বলে যে দেউলিয়া হলে তারা রাজনৈতিক ভাবে সফল হবে। এটা রাজনৈতিক খুশি কিংবা দুঃখের বিষ নয় এটা জাতীয় সমস্যা তাই এটা মোকাবেলার জন্য সকলের আন্তরিক হওয়া দরকার।

বর্তমান সরকারের লোক এখনো চাপার জোর খাটিয়ে মিথ্যা কথা জাতিকে বলে যাচ্ছে। বিরোধীরা মনে করে দেউলিয়া হলে সরকারের ব্যার্থতায় তারা খুশি হবেন। বিষয়টা এমন নয়। রাজীতির ভিন্ন মত হলেও দেশটা সকলের। এটা ক্ষতিগ্রস্ত হলে এর কুফল সকলের ভোগ করতে হবে। তাই অর্থনীতির লাগাম টেনে ধরতে হলে সরকারের ভুল ধরিয়ে বলতে হবে না শুনলে প্রতিবাদ করতে হবে না হয় ব্যার্থ রাজনীতি হিসাবে তাদের দায়ভার নিতে হবে ব্যার্থ রাজনীতি হতে পারে কিন্তু ব্যার্থ দেশ হতে দেয়া যাবে না।

দেশকে বাচাতে হলে দরকার হয় দুর্নীতির বিরুদ্ধে সকলের ঐক্যবদ্ধভুমিকায় থাকতে হবে।এ জন্য দেশের স্বার্থহীন কাজ থেকে সকলের দূরে থাকা দরকার। হানিফ হাসাও কাক ভাইদের চাপা বন্ধ করে গঠন মুলক কথা বলে জাতিকে আশ্বস্ত করা দরকার।

কর্মদেশ থেকে কামলা পয়সা দিয়ে আর কত চাপাবাজি শুনব।একটু থামুন। আমরা শ্রীলংকার মত ভাগ্য বরন করতে চাই না। আমরা বিদেশি কামলারা দেশের প্রতি ভালবাসা দিয়ে প্রয়োজনে পরামর্শ দিয়ে সর্বসময় পাশে থাকতে চাই কিন্তু চাপা চাই না।
কর্মদেশ  থেকে আমি

মিজানুর রহমান মুন্সী।
ইতালী

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com