অন্য ভাষায় :
শনিবার, ০৯:৫৬ পূর্বাহ্ন, ২৭ জুলাই ২০২৪, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :

চুলের যত্নে কফির ব্যবহার

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২
  • ১০১ বার পঠিত

দিন দিন আবহাওয়া দূষিত হওয়ার পরিমাণ বেড়ে চলছে। আর এই দূষিত আবহাওয়ার প্রভাব এসে পড়ছে মানুষের উপর। যেমন দূষিত বায়ুর কারণে ত্বকের, চুলের রুক্ষতা বেড়ে যায়। তাই সুস্থ থাকতে যেমন পরিবেশকে দূষণ মুক্ত রাখা জরুরি তেমনি রুক্ষ চুলকে সজীবতা দিতেও যত্ন প্রয়োজন। আর এই যত্নে কার্যকরী উপাদান হচ্ছে কফি।

মজবুত ও ঝলমলে চুলের জন্য কফির প্যাক ব্যবহার করতে পারেন। কফির ব্যবহারে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ায়, চুল দ্রুত বাড়ে। এছাড়া স্ক্যাল্পে জমে থাকা ময়লা ও খুশকি দূর করে চুল পড়া বন্ধ করতে বেশ কার্যকর কফি। আসুন জেনে নিই চুলের যত্নে কীভাবে কাজে লাগাবেন এই উপাদানটি।

  • দই ও কফি
    প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে চুল নরম করবে এই প্যাক। এক কাপ টক দইয়ের সঙ্গে ১ টেবিল চামচ কফি গুঁড়া ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। প্যাকটি গোসল করার ৪০ মিনিট আগে চুলে লাগাবেন। শ্যাম্পু শেষে ভিনেগার মিশ্রিত পানি দিয়ে ধুয়ে নেবেন চুল।
  • মধু ও কফি
    প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে মধু অতুলনীয়। এছাড়া চুলের গোড়ায় থাকা জীবাণু দূর করতেও সক্ষম এই উপকারী উপাদানটি। ১ টেবিল চামচ কফি গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত মিশ্রণটি লাগিয়ে রাখুন ২০ মিনিট। ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল।
  • কফি ও ক্যাস্টর অয়েল
    চুল ভিজিয়ে নিন প্রথমে। এরপর ক্যাস্টর অয়েল ও কফির মিশ্রণ ভালো করে লাগান চুলে। উঁচু করে খোঁপা বেঁধে রাখুন ঘণ্টাখানেক। মাইল্ড শ্যাম্পুর সাহায্যে ধুয়ে ফেলুন চুল।
  • কফি ও ভিটামিন ই
    কফির সঙ্গে কয়েকটি ভিটামিন ই ক্যাপসুলের তেল মিশিয়ে নিন। চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। চুল হবে সিল্কি ও মজবুত।
  • কফি ও নারিকেলের তেল
    রাতে ঘুমানোর আগে ব্যবহার করুন এই প্যাক। নারিকেল তেলের সঙ্গে পরিমাণ মতো কফি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে রেখে দিন সারারাত। পরদিন ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।
  • মেয়োনিজ ও কফি
    শুষ্ক চুল প্রাণবন্ত করতে এই প্যাক ভীষণ কার্যকর। মেয়োনিজের সঙ্গে এক চা চামচ কফি মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com