অন্য ভাষায় :
শনিবার, ০৮:২৭ পূর্বাহ্ন, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :
ফিলিস্তিন সমস্যার ন্যায্য ও স্থায়ী সমাধান চায় চীন বিশ্বকাপে পাকিস্তানের ১৫ সদস্যের দলে যাদের রাখলেন ওয়াকার দীর্ঘ বিরতি শেষে বলিউডে ফিরছেন প্রীতি জিনতা রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী গরমে পোষা প্রাণীর যত্ন দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি

আমার বাবা নৈতিক আদর্শের সঙ্গীত ওস্তাদ ছিলেন

আইভি সাহা ( গৌরনদী ):
  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ জুন, ২০২২
  • ২০৩ বার পঠিত

বরিশালের গৌরনদী ‘ শিশু একাডেমি’ প্রতিষ্ঠাতা আমার বাবা মানিক সাহা( শিল্পী,সংগীতজ্ঞ ও উস্তাদ) দক্ষিণাঞ্চলের সাংস্কৃতিক অঙ্গনে এই প্রতিষ্ঠানটি যুগ যুগ ধরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ১৯৭৫ সালে সর্বপ্রথম ‘কুহুতান’ সংগীত বিদ্যালয় নামেই প্রতিষ্ঠানটির পরিচয় ছিল।

২০০৭ সালে একাডেমির শিক্ষক ও ছাত্র ছাত্রীদের উদ্যোগে এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা আমার বাবার জন্মজয়ন্তী অনুষ্ঠানকে কেন্দ্র করে দীর্ঘ ১৬ বছর ধরে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানমালার আয়োজন করে আসছে।এই অনুষ্ঠানের এবং এই প্ল্যাটফর্মের মূল উদ্দেশ্যে হল শিশুদের পড়াশোনার পাশাপাশি সাংস্কৃতিক অঙ্গনে শুদ্ধ সংগীত চর্চা সহ অনান্য আনুষঙ্গিক বিষয়গুলো দক্ষতার সঙ্গে প্রশিক্ষণের মাধ্যমে শিশুদের মেধা ও মননের বিকাশ সাধন করা।
প্রতিবছর শিশুদের প্রতিভার মূল্যায়নের মাধ্যমে পুরস্কৃত করে তাদেরকে আরও অনেক বেশি আত্মবিশ্বাসী করে গড়ে তোলা।জেলা ও বিভাগীয় পর্যায়ে অংশ নিয়ে দেশ ও জাতির গৌরব অর্জন করাই এই প্ল্যাটফর্মের মূল উদ্দেশ্যে।

অংশ গ্রহণকারী বিজয়ীদের জন্য আমাদের শিশু একাডেমির ক্ষুদ্র প্রয়াস সার্টিফিকেট,ক্রেস্ট প্রদান করা এবং সাথে পুরস্কার প্রদান করা হয় এবং আকর্ষণীয় পুরস্কারের ব্যাবস্থা রাখা হয় মেধাবীদের জন্য। আমাদের একাডেমির আরও একটি মহৎ উদ্যোগ হল প্রতিবছর একজন গুণী ব্যক্তিত্বকে শ্রদ্ধা ও সম্মান জানিয়ে গুণীজন সম্মাননা এওয়ার্ড প্রদান করা হয়।প্রতিবছর জুন মাসে অনুষ্ঠানের বিভিন্ন ইভেন্ট এ প্রতিযোগিতা শুরু হয়। এক একটি সপ্তাহে এক একটি ইভেন্ট জাজমেন্ট শেষ করা হয়। অভিজ্ঞ সম্মানীত জাজরা উপস্থিত থেকে বিচার কার্য পরিচালনা করেন। মূল পর্বটি হয় জুলাই মাসে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানমালার মাধ্যমে। বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এই মূল পর্বের অনুষ্ঠানে।

আমাদের শিশু একাডেমির সম্মানীত অভিভাবক ও ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে বলছি-
গৌরনদী শিশু একাডেমির প্রতিষ্ঠাতা আমার প্রয়াত বাবা মানিক লাল সাহার ৮৩ তম শুভ জন্মজয়ন্তী অনুষ্ঠান উদযাপন—২০২২ উপলক্ষ্যে সকলকে জানাচ্ছি শুভেচ্ছা ও অভিনন্দন। আগামী ২৪শে জুন শুক্রবার সকাল ৯টায় সুকান্তবাবু হল রুমে অনুষ্ঠানটির ১ম পর্বে রয়েছে দেশাত্মবোধক গানের প্রতিযোগীতা। প্রতিযোগীতার মধ্যে রয়েছে দেশাত্মবোধক গান,রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত,বাউল সংগীত, উচ্চাঙ্গসংগীত, লোকনৃত্য, আবৃত্তি, চিত্রাংকন, তবলা প্রতিযোগীতা সহ বিভিন্ন বিষয়ে গৌরনদী শিশু একাডেমির নিজ কার্যালয়ে রেজিষ্ট্রেশন চলছে। গৌরনদী শিশু একাডেমির পক্ষ থেকে আগ্রহী শিক্ষার্থীদের অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানাচ্ছি। ভীষণ গর্বের সঙ্গে বলছি জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন ২০২২ শে বরিশাল বিভাগে অংশ গ্রহণ করে শিশু একাডেমির ছাত্র ছাত্রীরা উচ্চাঙ্গ সংগীতে তিনটি এবং নজরুল সংগীতে দুটো মোট পাঁচজন বিভাগীয়ভাবে পুরস্কার লাভ করেছে। এদের মধ্যে তিনজন প্রতিযোগী প্রথম হয়েছে। সকল মেধাবী শিল্পী ও শিক্ষার্থীদের জন্য শিশু একাডেমি গর্বিত!

হংকং প্রবাসী মানবাধিকার সংগঠক / সাংবাদিক / বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের অন্যতম সাংগঠনিক ব্যক্তিত্ব , শিশু একাডেমি ( সঙ্গীত বিদ্যালয়ের ) প্রতিষ্ঠাতা স্বর্গীয় মানিক লাল সাহার সহকর্মী প্রতিষ্ঠাতা সদস্য – কর্মী লায়ন দিদার সরদার – খুব আনন্দের সাথে অভিব্যক্ত প্রকাশ করে বলেন ওস্তাদ স্বর্গীয় মানিক লাল সাহার ৮৩ তম শুভ জন্মজয়ন্তী অনুষ্ঠান উদযাপন মনোরম আনন্দ উৎসবে সম্পূর্ণ হবে ২০২২ সালের জন্মজয়ন্তী , একাডেমির অধ্যক্ষ বাবুল সোম সহ সকল ছাত্র-ছাত্রীদের সহ পরিবারের সবাইকে জানান প্রাণঢালা অভিনন্দন।

শুভ কামনা-দোয়া-আশীর্বাদ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com