রবিবার, ০১:৩৩ অপরাহ্ন, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

লেবাননে ভয়ঙ্কর পেজার বিস্ফোরণ, নেপথ্যে হাত ভারতীয় বংশোদ্ভূতের!

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫ বার পঠিত

লেবাননে পেজার বিস্ফোরণে এক ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি জড়িত বলে জানা যাচ্ছে। তিনি ইসরাইলি গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করতেন বলে ধারণা করা হচ্ছে। ওই ভারতীয় ব্যক্তির মাধ্যমে ওইসব পেজার হিজবুল্লাহ কিনেছিল বলে তথ্য প্রকাশিত হয়েছে। ইসরাইলি গোয়েন্দা সংস্থা তাইওয়ানি এক প্রতিষ্ঠান থেকে কেনা এসব পেজারে বিস্ফোরণ ঘটিয়ে ব্যাপত ত্রাসের সৃষ্টি করে। বিস্ফোরণের পর থেকে তার সন্ধান পাওয়া যাচ্ছে না।

ওই বিস্ফোরণের সাথে জড়িত বলে ভারতীয় বংশোদ্ভূত রিনসন জোসের (৩৭) নাম সামনে এসেছে। মিডিয়া রিপোর্ট অনুসারে, ভারতের কেরল রাজ্যে জন্ম নেন তিনি। রিনসন বর্তমানে বুলগেরিয়ান কোম্পানি নর্টা গ্লোবাল লিমিটেডের মালিক। রিনসনের বিরুদ্ধে তার কোম্পানি নর্টা গ্লোবালের মাধ্যমে হিজবুল্লাহকে পেজার সরবরাহ করার অভিযোগ ওঠেছে। লেবাননে পেজার বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত ইসরাইল। মিডিয়া রিপোর্ট অনুসারে, কেরলের ওয়ানাডে বসবাসকারী রিনসনের বাবা পুলিশকে বলেছেন, গত কয়েক দিন ধরে ছেলের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তিনি ফোনে যোগাযোগ করতে পারেননি।

রিনসন ছাড়াও সন্দেহভাজনদের তালিকায় রয়েছে হাঙ্গেরির সিইও ক্রিশ্চিয়ানো বারসোনির নামও। পেজার সরবরাহে তাইওয়ান, হাঙ্গেরি এবং বুলগেরিয়ার কোম্পানির নাম উঠে এসেছে। রিনসন জোস, যিনি বুলগেরিয়া বেসড কোম্পানি নর্টা গ্লোবালের মালিক, তার বিরুদ্ধে লেবাননে বিস্ফোরণের সাথে যুক্ত পেজার বিক্রি করার অভিযোগ রয়েছে৷

হাঙ্গেরিয়ান নিউজ সাইট টেলেক্সের মতে, রিনসনের কোম্পানি এই পেজার বিক্রি করেছিল। ঘটনার পর নর্টা গ্লোবাল তাদের ওয়েবসাইট সরিয়ে দেয় এবং তাদের অফিসও পাওয়া যায়নি। ১৭ সেপ্টেম্বর লেবাননে পেজার বিস্ফোরণ হয়েছিল। এতে ১২ জন নিহত এবং প্রায় তিন হাজার মানুষ আহত হয়। সূত্রের খবর, রিনসন বর্তমানে আমেরিকায় আছেন এবং তার নর্টা গ্লোবাল লিমিটেড ইসরাইলি ‘শেল’ কোম্পানি বলেই অনুমান।

পেজার বিস্ফোরণের জন্য হিজবুল্লাহ ইসরাইলকে দায়ী করেছে। যদিও ইসরাইল এই হামলার ব্যাপারে কিছু বলেনি। এখন গোটা বিশ্ব জানতে চাইছে কিভাবে ইসরাইলি গুপ্তচর সংস্থা পেজারের মাধ্যমে বিস্ফোরণ ঘটিয়েছে।

এরই মধ্যে চমকপ্রদ তথ্য সামনে এসেছে। ঘটনায় নাম জড়িয়েছে রিনসন জোসের। আদতে তার জন্ম কেরলে হলেও তিনি বর্তমানে নরওয়ের নাগরিক। হাঙ্গেরীয় সংবাদমাধ্যম টেলেক্স জানিয়েছে, লেবাননে বিস্ফোরণের জন্য নরওয়ের এক নাগরিকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে।

কেরলের মিডিয়া আউটলেটগুলো শুক্রবার জানিয়েছে, যে রিনসন জোসের জন্ম ওয়ানাডে। সেখান থেকে এমবিএ করার পর চলে যান নরওয়েতে। এছাড়া কিছু নিউজ চ্যানেল রিনসন জোসের আত্মীয়দের সাথেও কথা বলেছে। রিনসন জোসের বাবা পেশায় এক দর্জি।

টেলেক্সের প্রতিবেদনে বলা হয়েছে, পেজার চুক্তিতে বুলগেরিয়ান কোম্পানি নর্টা গ্লোবাল লিমিটেড জড়িত ছিল। এই সংস্থাটি নরওয়ের নাগরিক রিনসন জোস প্রতিষ্ঠা করেন। তিনি ওয়েনাডের মানন্তবাদির বাসিন্দা এবং শেষবার এখানে এসেছিলেন ২০১৩ সালে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com