রবিবার, ১২:৩০ পূর্বাহ্ন, ২৭ অক্টোবর ২০২৪, ১১ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

যেসব কথা হলো মার্কিন কংগ্রেসম্যানদের সঙ্গে তিন দলের বৈঠকে

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম : রবিবার, ১৩ আগস্ট, ২০২৩
  • ৩৫ বার পঠিত

বাংলাদেশ সফররত দুই মার্কিন কংগ্রেস সদস্য এডওয়ার্ড কেইস ও রিচার্ড ম্যাকরমিকের সঙ্গে বৈঠক করেছেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির (জাপা) প্রতিনিধি দল। আজ রোববার (১৩ আগস্ট) বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের গুলশানের বাসায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন পিটার হাসও।

এই বৈঠকে আওয়ামী লীগের প্রতিনিধিদলে ছিলেন দলটির অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়শা খান, নাহিম রাজ্জাক ও তামান্না নুসরাত। অন্যদিকে, বিএনপির প্রতিনিধিদলে ছিলেন দলটির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি। জাতীয় পার্টির প্রতিনিধিদলে ছিলেন শেরিফা কাদের, রানা মোহাম্মদ সোহেল ও নাজমা আকতার।

বৈঠকে অংশ নেওয়া একজন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশ গুরুত্বপূর্ণ কেন, তা বৈঠকে অংশ নেওয়াদের কাছে তুল ধরেছেন ওই দুই কংগ্রেসম্যান। পাশাপাশি তারা বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন, দেশের গণতান্ত্রিক ব্যবস্থা ও মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে রাজনৈতিক দলগুলোর নেতাদের কাছে জানতে চেয়েছেন।

বিএনপির শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি বৈঠকে ২০১৪ ও ২০১৮ সালে বর্তমান সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচন দুটির উদাহরণ তুলে ধরেন। প্রশ্নবিদ্ধ ওই দুটি নির্বাচনের অভিজ্ঞতা থেকেই বিএনপি তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনোভাবেই বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না বলে তিনি কংগ্রেসম্যানদের জানিয়ে দেন। একইসঙ্গে তিনি এক দফার আন্দোলনের যৌক্তিকতাও তুলে ধরেন।

বৈঠকে অংশ নেওয়া ওই একজন জানিয়েছেন, বৈঠকে আওয়ামী লীগের নেতারা শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী রেখেই নির্বাচন অনুষ্ঠানের পক্ষে তাদের যুক্তি তুলে ধরেন। আর জাতীয় পার্টির নেতারাও দেশের আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য দেখতে চায় বলে জানান কংগ্রেসম্যানদের।

বৈঠকে এডওয়ার্ড কেইস বলেন, ‘ভৌগোলিক অবস্থানের কারণে ইন্দো-প্যাসিফিকে অঞ্চলে বাংলাদেশ খুবই গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্র সারা পৃথিবীতেই অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায়। সারা পৃথিবীতে গণতান্ত্রিক ব্যবস্থাপনা কমে যাচ্ছে, সে ক্ষেত্রে বাংলাদেশে যেন গণতান্ত্রিক পরিবেশ বজায় থাকে, যুক্তরাষ্ট্র তা দেখতে চায়।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com