মঙ্গলবার, ০১:২১ পূর্বাহ্ন, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

যুক্তরাষ্ট্রে স্কুলে গুলি, শিক্ষার্থী গ্রেফতার

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ১০ বার পঠিত

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে একটি হাই স্কুলে গুলিতে চারজন নিহত হয়েছে। ১৪ বছর বয়সী এক ছাত্র বুধবার গুলি চালালে নিহত হয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে। নিহতদের মধ্যে দু’জন শিক্ষার্থী ও দু’জন শিক্ষক বলে সনাক্ত করা হয়েছে। ঘটনাটি ঘটে আটলান্টা থেকে গাড়ি পথে প্রায় এক ঘন্টার দূরত্বে উইন্ডারের অ্যাপালাচি স্কুলে।

এই গুলির সময় শিক্ষার্থীরা আশ্রয় নেয়ার জন্য শ্রেণী কক্ষে ঢোকার জন্য হুড়োহুড়ি করে পরে শেষ পর্যন্ত তারা ফুটবল স্টেডিয়ামে প্রবেশ করে। পুলিশ ক্যাম্পাস ঘিরে ফেলে। সন্তানরা নিরাপদে আছে কি নেই তা জানতে অভিভাবকরা ছুটোছুটি করছিলেন।

জর্জিয়ার তদন্ত ব্যুরোর পরিচালক ক্রিস হোসে বলেন যে গুলি চালনার খবরের কয়েক মিনিটের মধ্যেই স্কুলের দু জন কর্মকর্তা গুলি চালনাকারীর মোকাবেলা করেন। হামলাকারী ওই স্কুলের একজন শিক্ষার্থী। সে তাৎক্ষণিকভাবে আত্মসমর্পণ করে। তাকে আটক করা হয়। তাকে হত্যার অভিযোগে একজন প্রাপ্তবয়স্ক বলেই ধরা হচ্ছে।

কর্তৃপক্ষ এখনো জানবার চেষ্টা করছে যে এই সন্দেহভাজন ব্যক্তি এই বন্দুকটি কিভাবে পেল এবং কিভাবে সে স্কুলে বন্দুকটি নিয়ে এলো।

হোসে বলেন, তদন্ত এখনো ‘অত্যন্ত সক্রিয়’ এবং এর জন্য অনেক জিজ্ঞাসাবাদ ও অপরাধের স্থানের জায়গাটি তদন্ত করা হবে।

সংবাদ সম্মেলনে কথা বলার সময়ে ব্যারো কাউন্টির শেরিফ জুড স্মিথ কেঁদে ফেলেন। তিনি বলেন, এই সমাজেই তাঁর জন্ম এবং বেড়ে ওঠা এবং তার সন্তানেরা এখানকার স্কুলেই রয়েছে।

তিনি বলেন, ‘এই সব শিশুদের জন্য আমার হৃদয় কাঁদে। আমাদের সমাজের জন্য আমি কষ্ট পাই। তবে আমি এটা পরিষ্কার করে বলতে চাই যে এই কাউন্টিতে ঘৃণা থাকতে দেয়া হবে না। আজ যা হয়েছে তা সত্ব্ওে ভালোবাসাই টিকে থাকবে এখানে।’

সপ্তাহের অবশিষ্ট দিন স্কুলগুলো বন্ধ থাকবে

সুপারইন্টেনডেন্ট ডালাস লে বাফ বলেন, এই কাউন্টির স্কুলগুলো এই সপ্তাহের অবশিষ্ট দিনগুলো বন্ধ থাকবে। তারা তদন্তে সহযোগিতা করবেন।

দ্বিতীয় বর্ষের ছাত্র, ফুটবল খেলোয়াড় জ্যাকব কিং বলেন, সকাল বেলাকার অনুশীলন শেষে বিশ্ব ইতিহাসের ক্লাসে যখন প্রায় ঘুমে ঢলে পড়ছিলেন, তখন তিনি প্রায় ১০টি গুলি ছোড়ার শব্দ শুনতে পান।

কিং বলেন, তিনি প্রথমে বিশ্বাসই করতে চাননি যে এই গুলির শব্দটি সত্যি। পরে তিনি কাউকে বন্দুক নামাতে পুলিশের ধমক দেয়ার শব্দ শোনেন। তার ক্লাস শেষ হয়ে যাবার পর তিনি দেখেন, পুলিশ একজনকে খুব যত্ন করে নিয়ে যাচ্ছে। পরে মনে হলো, সে একজন আহত শিক্ষার্থী।

আরেকজন ছাত্রী অ্যাশলে ইনোহ বুধবার সকালে বাড়িতেই ছিলেন। তিনি তার ভাই অ্যাপালাচি স্কুলের একজন সিনিয়র ছাত্র। তিনি তাকে টেক্সটে লেখেন, ‘তুমি শুধু এটুকু জেনো যে আমি তোমাকে ভালোবাসি।’

ইনোহ যখন পরিবারের গ্রুপ চ্যাটে জানতে চান কি হয়েছে, তখন তিনি বলেন, স্কুলে একজন বন্দুকধারী এসেছে। ইনোহর ছোট বোন, ওই স্কুলের একজন জুনিয়র ছাত্রী, সে জানায়, বন্দুকধারীর কথা শুনেছে এবং সব কিছু বন্ধ করে দেয়া হয়েছে।

কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিকভাবে খুব সামান্যই জানা যাচ্ছিল। তারা বলে যে সাড়ে ১০টার একটু আগে তারা টেলিফোন পান। এক বিবৃতিতে শেরিফের দপ্তর জানায়, ‘একাধিক আইন প্রয়োগকারী সংস্থার লোকজন এবং দমকল বাহিনী ও জরুরি চিকিত্সা কর্মীদের ওই হাই স্কুলে পাঠিয়ে দেয়া হয়।’

বিবৃতিতে বলা হয়, ‘হতাহতের খবর পাওয়া গেছে, তবে এর সংখ্যা কিংবা কী অবস্থায় আহতরা আছেন সে সম্পর্কে এখনো কিছু পাওয়া যায়নি।’

ডব্লিউএসবি-টিভির জন্য হেলিকপ্টার থেকে নেয়া ভিডিওতে দেখা যাচ্ছে যে আটলান্টার প্রায় ৫০ কিলোমিটার উত্তর পূর্বাঞ্চলে, ব্যারো কাউন্টিতে অবস্থিত স্কুলটির চার পাশে অনেক আইন প্রয়োগকারী ও জরুরি যানবাহন।

অভিভাকরা তাদের সন্তানদের কাছে পৌঁছানোর চেষ্টা করছিলেন। আর তাই স্কুলে যাওয়া যানবাহন এক মাইলের ও বেশি দীর্ঘ যানজটে আটকা পড়ে।

জর্জিয়ার গভর্ণর ব্রায়ান ক্যাম্প এক বিবৃতিতে বলেন, ‘অ্যাপালাচি স্কুলের ওই ঘটনায় সাড়া দেয়ার জন্য আমি প্রাপ্ত সব উত্সকে আদেশ দিয়েছি এবং সকল জর্জিয়াবাসীকে আমার পরিবারের সঙ্গে যুক্ত হয়ে ব্যারো কাউন্টি ও গোটা রাজ্যে আমাদের শ্রেণী কক্ষগুলির নিরাপত্তার জন্য প্রার্থনা করতে বলছি।’

ক্যাম্প বলেন, ‘আমরা যখন তথ্য সংগ্রহ করছি এবং এই পরিস্থিতিতে আরও সাড়া দিচ্ছি তখন আমরা স্থানীয়, রাজ্যের ও ফেডারেল সহযোগীদের সঙ্গে কাজ করা অব্যাহত রাখব।’

এক বিবৃতিতে এফবিআই-এর আটলান্টা দপ্তর বলেছে, ‘ব্যারো কাউন্টির অ্যাপালাচি হাই স্কুলের পরিস্থিতি সম্পর্কে এফবিআই আটলান্টা অবহিত আছে। আমাদের লোকেরা স্থানীয় আইন প্রয়োগকারীদের সমর্থন দেয়ার জন্য এবং সমন্বয় করার জন্য ওই স্থানে রয়েছেন।’

হোয়াইট হাউস বলেছে, এই গুলি চালনার বিষয়টি হোমল্যান্ড নিরাপত্তা উপদেষ্টা লিজ শারউড-র‌্যান্ডল, প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করেছেন। তিনি আরো বলেন যে প্রশাসন ফেডারেল, রাজ্য ও স্থানীয় কর্মকর্তাদের সাথে সমন্বয় রক্ষা করবে।

জর্জিয়ার শিক্ষা কর্মকর্তাদের রেকর্ড অনুযায়ী অ্যাপালাচি হাই স্কুলে প্রায় ১৯০০ শিক্ষার্থী রয়েছে। ২০০০ সালে স্কুলটি চালু হওয়ার সময় থেকে এটি ব্যারো কাউন্টির দ্বিতীয় বৃহত্তম স্কুল। স্কুলটির নাম ব্যারো কাউন্টির দক্ষিণের অ্যাপালাচি নদীর নাম অনুসারে রাখা হয়েছে।

এই গুলির ঘটনায় গোটা আটলান্টা নড়ে চড়ে উঠেছে। কর্তৃপক্ষ বলছে, সেই শহরের নিরাপত্তা বাড়ানো হয়েছে।

সূত্র : ভিওএ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com