সোমবার, ১১:৪৩ পূর্বাহ্ন, ২১ অক্টোবর ২০২৪, ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদকঃ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২
  • ১০৫ বার পঠিত

দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বৃহস্পতিবার।

১৯৭৮ সালের এই দিনে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাত ধরে জন্ম হয় দেশের অন্যতম বৃহৎ এই রাজনৈতিক দলটির। তিনবার রাষ্ট্রক্ষমতায় থাকা বিএনপি এমন একটি সময়ে ৪৪ বছরে পা রাখছে, যখন দলটি ‘দমন নীতি’র বিরুদ্ধে দাঁড়িয়ে একটি বৃহৎ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। দলের অভ্যন্তরে নিরবচ্ছিন্ন প্রয়াস চলছে পুনরায় সঙ্ঘবদ্ধ হওয়ার। দলটির টার্গেট ২০২৩ সালের শেষে অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। বিএনপি সেই নির্বাচন ঘিরে এক যুগেরও বেশি সময় ধরে চলা কঠিন পরিস্থিতি পরিবর্তনের সঙ্কল্প ঘোষণা করেছে। প্রত্যাশা করছে, ‘আন্দোলন ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন’ আদায়ের মধ্য দিয়ে জনগণের রাজনৈতিক ভাগ্য বদলানোর।

দল গঠনের মাত্র তিন বছরের মাথায় চট্টগ্রামে এক সেনা অভ্যুত্থানে নিহত হন তিনি। জিয়াউর রহমানের মৃত্যুর পর দলের বর্তমান চেয়ারপারসন খালেদা জিয়া বিএনপির হাল ধরেন। তার নেতৃত্বে দশকব্যাপী স্বৈরাচার বিরোধী আন্দোলন করে বিএনপি। স্বৈরাচার এরশাদের পতন হলে ১৯৯১ সালে অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে শক্তিশালী সাংগঠনিক ভিত না থাকা সত্বেও জনসমর্থনে সরকার গঠন করে বিএনপি। ১৯৯৬ সালের স্বল্পকালীন ষষ্ঠ সংসদেও ক্ষমতায় যায় দলটি। ১৯৯৬ সালের সপ্তম সংসদে বিশাল আকারের বিরোধী দল নির্বাচিত হলেও ২০০১ সালের অষ্টম সংসদে সংখ্যাগরিষ্ঠতা পায় খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারী বেগম জিয়া কারাগারে যাওয়ার পর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব লাভ করেন লন্ডনে বসবাসরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। তিনি দলকে গনতান্ত্রিক পন্থায় পুনর্গঠিত করে সর্বস্তরে শক্তিশালী ও আন্দোলনমুখী করার উদ্যোগ নেন। তার প্রচেস্টায় দলকে তৃনমূল থেকে কেন্দ্র পর্যন্ত ঢেলে সাজানোর কাজ চলছে পুরোদমে। সেই সঙ্গে তার নেতৃত্বে তৃনমূল থেকে কেন্দ্র পর্যন্ত মিছিল সমাবেশ আন্দোলন অব্যাহত রয়েছে। বিএনপির পাশাপাশি ১১ টি অঙ্গসংগঠনের পুনর্গঠন প্রায় সম্পন্ন হয়েছে।

প্রতিষ্ঠার ৪৪ বছরে সবচেয়ে বেশি সময় ক্ষমতার বাইরে আছে বিএনপি। সাংগঠনিক দুর্বলতার পাশাপাশি মামলা ও গ্রেপ্তারে নেতাকর্মীদের নাজেহাল অবস্থা। দলটির শীর্ষ দুই কাণ্ডারি-চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সরাসরি পাশে পাচ্ছেন না নেতাকর্মীরা। সব মিলিয়ে কঠিন সংকটের মুখে দলটি।

কর্মসূচি :
আজ দুপুর ১২টায় শহীদ জিয়াউর রহমানের সমাধি প্রাঙ্গণে বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ফাতেহা পাঠ ও পুষ্পার্ঘ্য অর্পণ অনুষ্ঠান। এরপর বেলা ৩টায় নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা শুরু হবে। কর্মসূচি সফল করতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

এদিকে, বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীতে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিয়েছে দলটি। প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীতে র‌্যালি করার মধ্য দিয়ে নিজেদের অবস্থান তুলে ধরতে চায় দলটির হাইকমান্ড। সারাদেশে কর্মসূচি পালনের সময় আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের নেতাকর্মীদের দ্বারা দলের নেতা-কর্মীদের ওপর হামলা মামলা নির্যাতনের মাত্রা অব্যাহত থাকলেও যে কোনো মূল্যে রাজপথে থাকতে চায় বিএনপি। উদ্দেশ্য সকল প্রতিকূলতা উপেক্ষা করেও তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীদের রাজপথে চাঙ্গা রাখা। তাই প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীসহ সারাদেশে বড় শোডাউনের পাশাপাশি দুপুর ১২টার দিকে রাজধানীর শেরেবাংলারে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে। এছাড়া পোস্টার এবং ক্রোড়পত্র প্রকাশ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বিকাল তিনটায় র‌্যালির মাধ্যমে রাজধানীতে বড় ধরনের শোডাউন করবে দলটি। র‌্যালিটি নয়াপল্টন থেকে শুরু করে মালিবাগে গিয়ে শেষ হবে। ইতিমধ্যে দলটির যৌথসভায় রাজধানীতে বিএনপি ও অঙ্গসংগঠনগুলোর নেতা-কর্মীদের প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে উপস্থিত হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com