শুক্রবার, ১০:২৮ পূর্বাহ্ন, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।
শিরোনাম :
ইসরাইলের বিরুদ্ধে ‘কঠোর প্রতিশোধের’ অঙ্গীকার হাসান নাসরাল্লাহর ঢাবিতে ছাত্র–শিক্ষক রাজনীতি বন্ধ রাখার সিদ্ধান্ত সুইয়িং স্টেটগুলোর ভোটে প্রেসিডেন্ট হবেন ট্রাম্প! শিক্ষা ক্যাডারে দেড় যুগ পর পদোন্নতির জট খুলছে ডেঙ্গুতে বাড়ছে মৃত্যু, সরকারের পদক্ষেপ কী? পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (সঃ) উদযাপনে গৌরনদীর নাঠৈ রিজিয়া মাধ্যমিক বিদ্যালয়ে মিলাদ মাহফিল ও দোয়া-মোনাজাত গৌরনদী পৌরসভার সাবেক কাউন্সিলর ও বিএনপি নেতা হোসাইন তুষারের ইন্তেকাল রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করল সরকার জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে ছাত্রদল ঢাবির হলে যুবককে পিটিয়ে হত্যা, ২ ছাত্র আটক

বন্যাদুর্গত পাকিস্তানে লাখ লাখ শিশুর সাহায্যের তীব্র প্রয়োজন : ইউনিসেফ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২
  • ৬৩ বার পঠিত

ইউনিসেফ বলছে, পাকিস্তানে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত ৩ কোটি ৩০ লাখ মানুষের মধ্যে প্রায় অর্ধেক শিশু। মুষলধারে বৃষ্টি ৪০০ শিশুসহ ১ হাজার ২০০ জনেরও বেশি লোকের প্রাণনাশ করেছে এবং শিশুদের সুস্থতার জন্য অত্যাবশ্যকীয় অনেক অবকাঠামো ধ্বংস করে দিয়েছে।

জাতিসঙ্ঘের শিশু তহবিল অনুমান করে যে বর্ষাকালীন বৃষ্টি এবং পরবর্তী বন্যা সারা দেশে কমপক্ষে ১৮ হাজার স্কুল ক্ষতিগ্রস্ত বা ধ্বংস করেছে, লাখ লাখ শিশু শিক্ষার নাগাল থেকে বঞ্চিত হয়েছে। বলা হয়েছে যে হাসপাতাল এবং অন্যান্য অবকাঠামো যেখানে শিশুরা প্রয়োজনীয় পরিষেবাগুলোর জন্য নির্ভর করে তাদের কমিশনের বাইরে রাখা হয়েছে।

পাকিস্তানে ইউনিসেফের প্রতিনিধি আবদুল্লাহ ফাদিল বলেন যে আক্রান্ত শিশুরা দেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ শিশুদের মধ্যে রয়েছে। তিনি আরো বলেন যে তারা ৭২টি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলোর মধ্যে বাস করে।

শুক্রবার রাজধানী ইসলামাবাদ থেকে কথা বলার সময় পাকিস্তানে ইউনিসেফের প্রতিনিধি বলেন, বন্যার আগে ৪০ ভাগ শিশু ইতোমধ্যেই স্টান্টিংয়ে ভুগছিল, এটি এমন একটি রোগ যা অবধারণ বোধকে ব্যাহত করে।

তিনি বলেন, এসব এলাকার শিশুরা যাদের বাড়ি, স্কুল বা এমনকি নিরাপদ পানি না থাকার কারণে তাদের পানিবাহিত রোগের প্রাদুর্ভাবের ঝুঁকি বেশি।

তিনি বলেন, ডায়রিয়া, কলেরা, আপনি কল্পনা করতে পারেন যে সমস্ত রোগ খুব শিগগিরই তাদের আঘাত করবে। সুতরাং, আমাদেরও এ সব ক্ষেত্রে সাড়া দেয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। শীতের আট সপ্তাহ বাকি, তাই আমাদেরও এর জন্য প্রস্তুত থাকতে হবে।

ফাদিল বলেন, ত্রাণ ও উদ্ধার অভিযান পরিচালনা করা কঠিন কারণ বন্যার কারণে অনেক এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তা সত্ত্বেও, তিনি বলেন যে ইউনিসেফের দল চারটি দুর্গত প্রদেশে মানবিক সরবরাহ বিতরণের জন্য কাজ করছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com