সোমবার, ০১:৩৩ অপরাহ্ন, ২১ অক্টোবর ২০২৪, ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

ইসলামী আইন ও অনুশীলনের অধীনে ভ্রূণের অধিকার

ডঃ আনোয়ার জাহিদ
  • আপডেট টাইম : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
  • ১০০ বার পঠিত

এটি ইসলামিক আইনের মৌলিক উৎসগুলির আলোকে ভ্রূণের জীবনের অধিকারের একটি সংক্ষিপ্ত বিবরণ, যথা কোরান এবং নবীর ঐতিহ্য (সুন্নাহ হাদিস), এবং সেই উৎস থেকে প্রাপ্ত আইনগত মতামত। ভিতরে অন্য কথায়, এটি ইসলামিক আইনের অধীনে গর্ভপাতের তাত্ত্বিক অবস্থান বলে। তারপর, এটা স্পর্শ বিশ্বের মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে আইনের বাস্তব অনুশীলন।
.
ইসলাম ধর্ম অনুসারে, মানব জাতির প্রথম মানব হযরত আদম (আঃ) এর মাধ্যমে শুরু হয়েছিল তিনি-সাঃ)। সর্বশক্তিমান আল্লাহ (আল্লাহ) আদমকে মাটি থেকে সৃষ্টি করেছেন। আদম থেকে তিনি হাওয়াকে সৃষ্টি করেছেন (শান্তি হোক তার উপর)। হযরত ঈসা (আঃ) কে বাদ দিয়ে মানুষের প্রজনন ব্যবস্থা শুরু হয় তাদের থেকে, যা নারীর ডিম্বাণুর সাথে পুরুষের বীর্যের মিশ্রণের মাধ্যমে কাজ করে। উদ্ধৃতি থেকে পবিত্র কোরান (86:6-7), “সে (মানুষকে) একটি (মিশ্র) ফোঁটা (বীর্য ও ডিম্বাণু) থেকে সৃষ্টি করা হয়েছে…মেরুদণ্ড এবং পাঁজরের মধ্যে।” (1) সেই মিশ্র ড্রপটি নির্দিষ্ট সময়ের মধ্যে কয়েকটি পর্যায় অতিক্রম করে। তারারক্ত জমাট বাঁধার পর্যায়গুলি (‘আলাকাহ), চিবানো মাংস (মুদগাহ), হাড় (‘ইজোমা) এবং মাংস (lahm) এনসোলমেন্ট দ্বারা অনুসরণ করা। পবিত্র কুরআন (23:14) উদ্ধৃত করতে, “অতঃপর আমরা শুক্রাণুকে একটি জমাট রক্তের জমাট বাঁধা; অতঃপর সেই জমাট থেকে আমি একটি (ভ্রূণ) পিণ্ড তৈরি করেছি। অতঃপর আমরা সেই পিণ্ড থেকে তৈরি করেছি হাড় এবং মাংস দিয়ে হাড় কাপড়; অতঃপর আমরা তা থেকে অন্য একটি জীব সৃষ্টি করেছি (মানুষ আশ্বাস)।” (1)।

প্রথম তিনটি পর্যায় একসাথে “অর্গানজেনেসিস” গঠন করে যখন “অর্গান ডিফারেন্সিয়েশন” ঘটে এবং সমস্ত অঙ্গ উপস্থিত থাকে, কমপক্ষে একটি প্রাথমিক আকারে ছয় সপ্তাহের শেষে” (2)। রাসূল সামুহাম্মদ (সা.) এই সময়কালকে এভাবে বর্ণনা করেছেন: “যখন বীর্যপাতের পর বিয়াল্লিশ রাত অতিবাহিত হয়। মাতৃগর্ভে, আল্লাহ ফেরেশতা পাঠান যিনি এটিকে আকার দেন এবং এর শ্রবণ, দৃষ্টি, ত্বক, পেশী গঠন করেন এবং হাড়।” সেইসাথে, ফেরেশতা তার লিঙ্গ, বয়স এবং জীবিকা সহ তার ভাগ্য লিখে রাখে (3)। ইসলামিক পণ্ডিতরা বোঝেন যে এখানে এনসোলমেন্ট ঘটে, যদিও এর কোন স্পষ্ট উল্লেখ নেই।
.
ইসলাম ধর্ম অনুসারে, মানব জাতির প্রথম মানব হযরত আদম (আঃ) এর মাধ্যমে শুরু হয়েছিল তিনি-সাঃ)। সর্বশক্তিমান আল্লাহ (আল্লাহ) আদমকে মাটি থেকে সৃষ্টি করেছেন। আদম থেকে তিনি হাওয়াকে সৃষ্টি করেছেন (শান্তি হোক তার উপর)। হযরত ঈসা (আঃ) কে বাদ দিয়ে মানুষের প্রজনন ব্যবস্থা শুরু  হয় তাদের থেকে, যা নারীর ডিম্বাণুর সাথে পুরুষের বীর্যের মিশ্রণের মাধ্যমে কাজ করে। উদ্ধৃতি থেকে পবিত্র কোরান (86:6-7), “সে (মানুষকে) একটি (মিশ্র) ফোঁটা (বীর্য ও ডিম্বাণু) থেকে সৃষ্টি করা হয়েছে…মেরুদণ্ড এবং পাঁজরের মধ্যে।”

(1) সেই মিশ্র ড্রপটি নির্দিষ্ট সময়ের মধ্যে কয়েকটি পর্যায় অতিক্রম করে। তারারক্ত জমাট বাঁধার পর্যায়গুলি (‘আলাকাহ), চিবানো মাংস (মুদগাহ), হাড় (‘ইজোমা) এবং মাংস (lahm) এনসোলমেন্ট দ্বারা অনুসরণ করা। পবিত্র কুরআন (23:14) উদ্ধৃত করতে, “অতঃপর আমরা শুক্রাণুকে একটি
জমাট রক্তের জমাট বাঁধা; অতঃপর সেই জমাট থেকে আমি একটি (ভ্রূণ) পিণ্ড তৈরি করেছি। অতঃপর আমরা সেই পিণ্ড থেকে তৈরি করেছি
হাড় এবং মাংস দিয়ে হাড় কাপড়; অতঃপর আমরা তা থেকে অন্য একটি জীব সৃষ্টি করেছি (মানুষ
আশ্বাস)।”

(1)। প্রথম তিনটি পর্যায় একসাথে “অর্গানজেনেসিস” গঠন করে যখন “অর্গান ডিফারেন্সিয়েশন”
ঘটে এবং সমস্ত অঙ্গ উপস্থিত থাকে, কমপক্ষে একটি প্রাথমিক আকারে ছয় সপ্তাহের শেষে”

(2)। রাসূল সামুহাম্মদ (সা.) এই সময়কালকে এভাবে বর্ণনা করেছেন: “যখন বীর্যপাতের পর বিয়াল্লিশ রাত অতিবাহিত হয়।
মাতৃগর্ভে, আল্লাহ ফেরেশতা পাঠান যিনি এটিকে আকার দেন এবং এর শ্রবণ, দৃষ্টি, ত্বক, পেশী গঠন করেন।
এবং হাড়।” সেইসাথে, ফেরেশতা তার লিঙ্গ, বয়স এবং জীবিকা সহ তার ভাগ্য লিখে রাখে

(3)।ইসলামিক পণ্ডিতরা বোঝেন যে এখানে এনসোলমেন্ট ঘটে, যদিও এর কোন স্পষ্ট উল্লেখ নেই।

অধ্যাপক ডঃ আনোয়ার জাহিদ,
ডিন,
আইন অনুষদ, ইস্টার্ন ইউনিভার্সিটি,
রোড 6, ব্লক বি, আশুলিয়া মডেল টাউন, সাভার, ঢাকা-১৩৪৫, বাংলাদেশ।
ই-মেইল: anowar.zahid@easternuni.edu.bd; dr.anowar.zahid@gmail.com

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com