শনিবার, ১২:২৫ পূর্বাহ্ন, ২৬ অক্টোবর ২০২৪, ১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ , ই-পেপার
নোটিশ :
মানব সেবায় নিয়োজিত অলাভজনক সেবা প্রদানকারী সংবাদ তথ্য প্রতিষ্ঠান।

ইউরোপে গ্যাস সরবরাহ ফের চালু করল রাশিয়া

সময়ের কণ্ঠধ্বনি ডেস্ক:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২
  • ৮৫ বার পঠিত

ইউরোপে আবারও গ্যাস সরবরাহ চালু করেছে রাশিয়া। এর আগে দেশটি গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ অথবা কমিয়ে দিতে পারে বলে আশঙ্কা করেছিল ইউরোপীয় কমিশন। আজ বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, রক্ষণাবেক্ষণের জন্য ১০ দিন আগে বন্ধ করে দেওয়া নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের গ্যাসের সরবরাহ পুনরায় চালু করেছে রাশিয়া। তবে গ্যাসের সরবরাহ আগের তুলনায় কম। সরবরাহ বন্ধের আশঙ্কায় গত বুধবার ইউরোপীয় কমিশন আগামী সাত মাস সদস্য দেশগুলোকে ১৫ শতাংশ গ্যাসের ব্যবহার কমাতে বলেছিল।

রাশিয়া গত বছর ইউরোপকে তার প্রাকৃতিক গ্যাসের ৪০ শতাংশ সরবরাহ করেছিল। ২০২০ সালে রাশিয়ার গ্যাসের অন্যতম বৃহৎ আমদানিকারক ছিল জার্মানি। কিন্তু দেশটি বর্তমানে রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরতা ৫৫ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশ করেছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে ইউরোপে পাইকারি গ্যাসের দাম বেড়েছে। এর প্রভাব পড়েছে ভোক্তাদের জ্বালানি বিলের ওপর। ইউরোপীয় কমিশন বলেছে, ২০২১ সালের মে মাসের তুলনায় চলতি বছরের মে মাসে সদস্য দেশগুলোর রাজধানীতে পরিবারগুলোর খুচরা বিদ্যুতের দাম ৪৪ শতাংশ বেড়েছে। তবে এই সময়ে বিদ্যুতের দাম সবচেয়ে বেশি বেড়েছে নেদারল্যান্ডস (১৬৭ শতাংশ), অস্ট্রিয়া (১২২ শতাংশের বেশি) এবং ইতালিতে (১১৮ শতাংশ)।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউরোপকে আশ্বস্ত করে বলেছেন, দেশটির রাষ্ট্রীয় গ্যাস সংস্থা গ্যাজপ্রম তার সব চুক্তিভিত্তিক বাধ্যবাধকতা পূরণ করবে। রাশিয়া রাজনৈতিকভাবে ব্ল্যাকমেইলের জন্য গ্যাস ব্যবহার করছে বলে ইউরোপ অভিযোগ করলেও ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ তা অস্বীকার করেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 SomoyerKonthodhoni
Theme Dwonload From ThemesBazar.Com